×

খেলা

ফ্রান্সকে রুখে দিল হাঙ্গেরি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ জুন ২০২১, ০৯:২১ পিএম

ফ্রান্সকে রুখে দিল হাঙ্গেরি

শনিবার বুদাপেস্টে হাঙ্গেরির বিপক্ষে সমতা সূচক গোলকরার পর আনন্দে উদ্বেলিত অ্যান্তোনিও গ্রিজম্যানকে অভিনন্দন জানাতে ছুটছেন ওসমান ডেম্বলে মাঠে হতাশ হাঙ্গেরির খেলোয়াড়

হাঙ্গেরির বিপক্ষে ইতিহাসে আর কখনো ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে মুখোমুখী হয়নি ফ্রান্স। আজ শনিবারের ম্যাচটিই ছিল দুদলের প্রথম কোনো ইউরোপ মঞ্চের প্রতিযোগিতা। শক্তি-সামর্থ্যে ফ্রান্স এগিয়ে থাকলেও নিজেদের মাঠে বিশ্বচ্যাম্পিয়নদের রুখে দিয়েছে হাঙ্গেরি। গোল হজম করার আগে ফ্রান্সের জালে একবার বল জড়ায় স্বাগতিক দল। ম্যাচটি শেষ হয়েছে ১-১ গোলে।

বুদাপেস্টে ১৪তম মিনিটে অ্যান্তোনিও গ্রিজম্যানের শট ফিরিয়ে দেন স্বাগতিক দলের গোলরক্ষক পিটার গোলাসচি। ফিরতি বলে শট নিয়েও লক্ষ্যভেদ করতে পারেননি বার্সেলোনা ফরোয়ার্ড। এই দুটি শট ছাড়া হাঙ্গেরির মতো ফ্রান্সও প্রথমার্ধে প্রতিপক্ষের জাল বরাবর আর কোনো শট নিতে পারেনি। প্রথমার্ধের যোগ করা সময়ে রোলান্ড সালাইয়ের পা থেকে বল পেয়ে ফ্রান্সের জালে জড়ান আতিলা ফিওলা। পিছিয়ে পড়ায় যেন বাজ পড়ে ফ্রান্স কোচ দিদিয়ের দেশমের মাথায়। ডাগআউটে দাঁড়িয়ে এমনই অঙ্গভঙ্গি করেন তিনি।

পিছিয়ে পড়া ফ্রান্স সমতায় ফেরে গ্রিজম্যানের গোলে। কিলিয়ান এমবাপ্পের বারবার চেষ্টার পর বল আসে গ্রিজম্যানের কাছে। বুদ্ধিদীপ্ত পায়ে বল হাঙ্গেরির জালে জড়ান তিনি। এ ড্রয়ের ফলে ৪ পয়েন্ট হল ফ্রান্স। অথচ আজকে জয় পেলে নকআউটপর্ব নিশ্চিত হতো রাশিয়া বিশ্বকাপের চ্যাম্পিয়নদের। হাঙ্গেরিও পেয়েছে এক পয়েন্ট। ফ্রান্স ও হাঙ্গেরি এর আগে বড় প্রতিযোগিতার মধ্যে বিশ্বকাপে দুইবার খেলেছে। প্রথমবার ১৯৭৮ সালে ও দ্বিতীয়বার ১৯৮৬ সালে। আর দুই বারই ফ্রান্স জয় তুলে নিয়েছিল। আজকের আগে সর্বশেষ ২০০৫ সালে একে অপরের বিপক্ষে একটি প্রীতি ম্যাচ খেলেছিল তারা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App