×

সারাদেশ

গাইবান্ধায় বন্ধুর বাড়িতে আত্মগোপনে ছিলেন আবু ত্ব-হা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ জুন ২০২১, ০৬:৫৪ পিএম

গাইবান্ধায় বন্ধুর বাড়িতে আত্মগোপনে ছিলেন আবু ত্ব-হা

গাইবান্ধা সদর উপজেলার বোয়ালি ইউনিয়নের পশ্চিম পিয়ারাপুর গ্রামে আবু ত্ব-হা মুহাম্মদ আদনানের বন্ধু সিয়াম ইবনে শরিফের বাড়ি। ছবি: ভোরের কাগজ

গাইবান্ধায় বন্ধুর বাড়িতে আত্মগোপনে ছিলেন আবু ত্ব-হা

গাইবান্ধা সদর উপজেলার বোয়ালি ইউনিয়নের পশ্চিম পিয়ারাপুর গ্রামে আবু ত্ব-হা মুহাম্মদ আদনান আটদিন তার বন্ধু সিয়াম ইবনে শরিফের বাড়িতে আত্মগোপনে ছিলেন। এসময় তার তিনজন বন্ধু আবদুল মুহিত ও ফিরোজ আলম এবং আমির উদ্দিনও ছিলেন। সিয়াম বোয়ালি ইউনিয়নের চেয়ারম্যান আবদুল মাজেদ খানের ভাতিজা।

শনিবার (১৯ জুন) দুপুরে পশ্চিম পিয়ারাপুর গ্রামে সরেজমিনে গিয়ে দেখা গেছে, সিয়ামের আধাপাকা টিনসেড ঘর। ঘরটি সুসজ্জিত। বাড়ির সামনে ফাঁকা। নির্জন বাড়ি। এই বাড়িতে একাই থাকেন সিয়ামের মা নিশাত নাহার। সিয়ামের বাবা শরিফ নেওয়াজ খান ঢাকার ইউনাইটেড কমার্রশিয়াল ব্যাংকে চাকরি করতেন। একবছর আগে তিনি মারা যান। শরিফ নেওয়াজ খানের এক ছেলে এক মেয়ে। মেয়ে সুমাইয়া বিনতে শরিফের বিয়ে হয়েছে। তিনি স্বামীর সঙ্গে ঢাকার টঙ্গিতে থাকেন। সিয়াম রংপুরের লায়ন্স স্কুল এ্যান্ড কলেজে লেখাপড়া করেন। একই কলেজে পড়তেন আবু ত্বহা আদনান। লেখাপড়ার সূত্রে তাদের বন্ধুত্ব গড়ে উঠে। পরবর্তীতে সিয়াম ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ পাশ করেন। সিয়াম বর্তমানে রংপুর নগরের কামাল কাছনা এলাকায় তার শশুড় বাড়িতে রয়েছেন। গত ১ মার্চ সিয়াম রংপুরের একটি মোবাইল কোম্পানিতে চাকরিতে যোগদান করেন। তখন থেকে সে সেখানে রয়েছে। সিয়ামের এক ছেলে। তার নাম মোহাম্মদ ইবনে সিয়াম। বয়স ১০ মাস। স্ত্রী সানজিদাকে নিয়ে সিয়াম এখন রংপুরে। আবু ত্ব-হা মুহাম্মদ আদনান তিন বন্ধুসহ সিয়ামের গ্রামের বাড়িতে অবস্থান করলেও ওই সময় সিয়াম বাড়িতে আসে নাই। শনিবার দুপুরে সিয়ামের মা নিশাত নাহার বলেন, গত ১১ জুন শুক্রবার দুপুরে আবু ত্ব-হা মুহাম্মদ আদনান তার তিনজন বন্ধুকে নিয়ে আমার বাড়িতে আসে। সে গত ১১ জুন থেকে ১৮ জুন শুক্রবার পর্যন্ত আমার বাড়িতে ছিল। শুক্রবার সকালে সে তিন বন্ধুকে নিয়ে রংপুরে চলে যায়। আসার সময় সে একটি প্রাইভেট গাড়িতে আসে। গাড়িটি তাদেরকে নামিয়ে দিয়ে চলে যায়। গত শুক্রবার সকালেও একই গাড়িটি এসে তাদের নিয়ে যায়। তিনি বলেন, আবু ত্ব-হা আমার বাড়িতে আটদিন ছিল। আবু ত্ব-হা এসেই ঘরে উঠেছে আর যাবার সময় ঘর থেকে বের হয়েছে। এসময়ে সে কখনো বাড়ির বাইরে যায়নি। তার বন্ধুরাও বাড়ির বাইরে যায়নি। ঘরের ভিতর তারা নামাজ ও কালাম পড়ে সময় কাটিয়েছে। [caption id="attachment_291328" align="alignnone" width="1156"] আবু ত্ব-হা মুহাম্মদ আদনান আটদিন এই বাড়িতে আত্মগোপনে ছিলেন[/caption] তারা কেন এসেছিলেন জানতে চাইলে সিয়ামের মা নিশাত নাহার বলেন, আমার বাড়িতে এসেই আবু ত্ব-হা আমাকে বলে, আনটি আমাকে কেউ ফলো করছে। আমি নিরাপত্তাহীনতায় ভুগছি। আপনার এখানে কয়েকদিন থাকবো। আমি বললাম, থাকো অসুবিধা কি। এর আগেও সে একাধিকবার আমার বাড়িতে এসেছে। তিনি বলেন, আমি তিনবেলা তাদের খাবার তৈরি করে দিয়েছি। তারা ঘরেই দিনরাত থাকতো। এর বাইরে আমি কিছু জানি না। এদিকে আবু ত্ব-হাদের সিয়ামের বাড়িতে থাকার বিষয়টি গ্রামের মানুষ জানতেন না। আশপাশের বাড়ির লোকজনও তেমন জানতেন না। তবে পাশের বাড়ির আসিব নামের এক তরুণ জানায়, গত ১১ জুন আসার দিন আমি ওই বাড়িতে একটি গাড়ি ঢুকতে দেখেছি। এরপর তারা কতদিন সেখানে ছিল তা জানি না। কি জন্য এসেছে সেটাও জানি না। তবে পশ্চিম পিয়ারাপুর বাজারের চায়ের দোকানি সম্রাট মিয়া বলেন, সিয়ামের বাড়ির পাশে আমার বাড়ি। গত শুক্রবার সকালে বাড়ি থেকে বের হবার সময় সিয়ামের উঠানে একটি গাড়ি দাড়িয়ে থাকতে দেখেছি। তারপর কিছু জানি না। পশ্চিম পিয়ারাপুর গ্রামের বাসিন্দা আকবর আলী বলেন, সিয়ামদের বাড়িতে অনেক সময় তাদের আত্মীয় স্বজনরা আসে যায় আমরা দেখি। কিন্তু সেদিন একটি গাড়ি ওদের বাড়িতে ঢুকতে দেখেছি। কিন্ত কারা এসেছে তারা কতদিন থেকেছে তা আমরা বলতে পাবো না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App