আর্জেন্টিনার জার্সি গায়ে মেসির যত রেকর্ড

আগের সংবাদ

মানবপাচার মামলা: অমির বিরুদ্ধে প্রতিবেদন ১৪ জুলাই

পরের সংবাদ

‘পোশাক খাতে এলপিজি ও এলএনজি স্বল্পমেয়াদী সমাধান হতে পারে’

প্রকাশিত: জুন ১৯, ২০২১ , ১০:০৩ অপরাহ্ণ আপডেট: জুন ১৯, ২০২১ , ১০:০৫ অপরাহ্ণ

তৈরি পোশাক ও ব্যাকওয়ার্ড লিংকেজ শিল্পখাতে গ্যাস অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে বলেছেন বিজিএমইএ-এর সভাপতি ফারুক হাসান। টেক্সটাইল, ডাইং, স্পিনিং প্রভৃতি খাতে দেশের ৭-৮% গ্যাস ব্যবহৃত হয় উল্লেখ করে তিনি বলেন, গত ১০ বছরে আমাদের গ্যাস সরবরাহ বেড়েছে ৭৫৪ বিলিয়ন কিউটিক ফিট থেকে ৯৭৫ বিলিয়ন কিউবিক ফিটে।

বিজিএমইএ সভাপতি আরো উল্লেখ করেন, তৈরি পোশাক খাতে এলপিজি ও এলএনজি স্বল্পমেয়াদী সমাধান হতে পারে। তিনি আরো জানান, আমাদের ১৪৪টি লীড গ্রীণ ফ্যাক্টরি রয়েছে এবং আরো ৫০০টির বেশি ফ্যাক্টরি অনুমোদনের অপেক্ষায় রয়েছে, গ্রীণ ফ্যাক্টরীগুলো নবায়নযোগ্য জ্বালানি ব্যবহারকে অধিক গুরুত্ব দিয়ে থাকে।

শনিবার ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) আয়োজিত ‘বাংলাদেশের শিল্পখাতের জ্বালানি উৎসের ভবিষ্যৎ : এলপিজি এবং এলএনজি’ শীর্ষক ওয়েবিনার অনুষ্ঠিত হয়, অনুষ্ঠানে বিজিএমইএ সভাপতি এসব কথা বলেন।

অনুষ্ঠানে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সিনিয়র সচিব মো. আনিছুর রহমান এবং বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন-এর সদস্য (গ্যাস) মো. মকবুল-ই-ইলাহী চৌধুরী যথাক্রমে প্রধান ও বিশেষ অতিথি হিসেবে যোগদান করেন।

প্রধান অতিথির বক্তব্যে মো. আনিছুর রহমান বলেন, দেশীয় শিল্পখাতে এলপিজির ব্যবহার এখনও অনেক কম, তবে এলপিজি ও এলএনজির টার্মিনাল স্থাপন এবং স্থানীয় উৎপাদন বাড়ানোর মাধ্যমে দাম কমানো সম্ভব। তিনি জানান, ২০১৯-২০ অর্থবছরে ১০ লক্ষ মেট্রিকটন এলপিজি আমদানি হয়েছিল, যার মধ্যে ১% ব্যবহার হয়েছে শিল্পখাতে এবং সিরামিক, মটর সাইকেল, বাইকসাইকেল, স্টিল ও চা শিল্পেই বেশি ব্যবহার করা হয়। ইতোমধ্যে এলপিজি খাতে প্রায় ৩০ হাজার কোটি টাকার মত বিনিয়োগ হয়েছে।

আনিছুর রহমান আরও বলেন, ব্যবসা বান্ধব হওয়ার জন্য প্রয়োজন হলে নীতিমালা ও আইন সংস্কার করা হবে। এলপিজি অপারেটদের অনুমোদনের জন্য ১৮ ধরনের লাইসেন্স দরকার এবং বাৎসরিক নবায়ন ফি দিতে হয় ১ কোটির বেশি, যা কমানো প্রয়োজন। তিনি আরো বলেন, গ্যাস সংযোগ নিতে তিতাসে সংস্কার কাজ চালানো হচ্ছে, বর্তমানে শিল্পখাতে গ্যাস সংযোগ নিতে দীর্ঘসময় অপেক্ষা করতে হয় না এবং পরিকল্পিত শিল্প অঞ্চলে শিল্প-কারখান স্থাপনে উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানান। ডিসিসিআই পরিচালক আরমান হক, প্রাক্তন পরিচালক নূহের লতিফ খান, আহ্বায়ক মালিক তালহা ইসমাইল বারী মুক্ত আলোচনায় অংশগ্রহণ করেন।

আর-এমএস/ডি-এমআই

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়