×

সাহিত্য

কালি ও কলম পুরস্কার পেলেন চার তরুণ সাহিত্যিক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ জুন ২০২১, ০৯:৪২ পিএম

কালি ও কলম পুরস্কার পেলেন চার তরুণ সাহিত্যিক

পুরস্কার হাতে রণজিৎ সরকার।

কালি ও কলম পুরস্কার পেলেন চার তরুণ সাহিত্যিক

ছবি: ভোরের কাগজ

কালি ও কলম পুরস্কার পেলেন চার তরুণ সাহিত্যিক

ইজাজ আহমেদ মিলন, রণজিৎ সরকার, মোজাফ্ফর হোসেন ও মাসুদ পারভেজ। ছবি: সংগৃহীত

কালি ও কলম পুরস্কার পেলেন চার তরুণ সাহিত্যিক

সাহিত্যের বিভিন্ন শাখায় অবদানের স্বীকৃতিস্বরূপ আইএফআইসি ব্যাংক নিবেদিত ‘কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার ২০২০’ পেয়েছেন চার তরুণ সাহিত্যিক। এবারের পুরস্কারপ্রাপ্তরা হলেন- মোজাফ্ফর হোসেন, মাসুদ পারভেজ, ইজাজ আহমেদ মিলন ও রণজিৎ সরকার।

‘তিমিরযাত্রা’ গ্রন্থের জন্য কথাসাহিত্যে মোজাফ্ফর হোসেন, প্রবন্ধ-গবেষণায় ‘চলচ্চিত্রনামা’ গ্রন্থের জন্য মাসুদ পারভেজ, মুক্তিযুদ্ধবিষয়ক সাহিত্যে ‘১৯৭১: বিধ্বস্ত বাড়িয়ায় শুধুই লাশ’ গ্রন্থের জন্য ইজাজ আহমেদ মিলন এবং শিশু-কিশোর সাহিত্যে ‘স্কুলে মুক্তিযুদ্ধ হয়েছিল’ গ্রন্থের জন্য এবারের পুরস্কার পেয়েছেন রণজিৎ সরকার। এবার কবিতা বিভাগে উল্লেখযোগ্য গ্রন্থ জমা না পড়ায় এ বছর কবিতায় কোন পুরস্কার প্রদান করা হয়নি।

[caption id="attachment_291163" align="aligncenter" width="700"] পুরস্কার হাতে ইজাজ আহমেদ মিলন।[/caption]

শুক্রবার (১৮ জুন) সন্ধ্যায় ভার্চুয়াল আয়াজনে পুরস্কার প্রদান করা হয়। কালি ও কলম এবং আইএফআইসি ব্যাংকের ফেসবুক পেইজে অনুষ্ঠানটি একযোগে দেখানো হয়েছে।

অনুষ্ঠানের শুরুতেই ইমেরিটাস প্রফেসর প্রয়াত আনিসুজ্জামান এবং কালি ও কলম সম্পাদক প্রয়াত আবুল হাসনাতের স্মরণে অনুষ্ঠানে দুটি ভিডিওচিত্র দেখানো হয় এবং কবিতা আবৃত্তি করা হয়। এরপর বিচারকমণ্ডলীর পক্ষ থেকে বিজয়ীদের নাম আনুষ্ঠানিকভাবে প্রকাশ করেন অধ্যাপক বিশ্বজিৎ ঘোষ।

[caption id="attachment_291127" align="aligncenter" width="700"] পুরস্কার হাতে রণজিৎ সরকার।[/caption]

এতে অতিথি হিসেবে বক্তৃতা করেন কথা সাহিত্যিক ওয়াসি আহমেদ এবং পশ্চিমবঙ্গের রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক পবিত্র সরকার। সবশেষে সংগীত পরিবেশন করেন অদিতি মহসিন।

দেশের নবীন কবি ও লেখকদের সাহিত্যের সৃজনধারায় গতি সঞ্চারের উদ্দেশ্যে ২০০৮ সাল থেকে এই পুরস্কার প্রদান করে আসছে সাহিত্য শিল্প ও সংস্কৃতি বিষয়ক মাসিক পত্রিকা কালি ও কলম।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App