করোনার মধ্যে বিশ্বে রেকর্ডসংখ্যক মানুষ বাস্তুচ্যুত: জাতিসংঘ

আগের সংবাদ

পরী মনিকেই এবার দুষলেন নারী উদ্যোক্তা হেলেনা জাহাঙ্গীর

পরের সংবাদ

নেইমারকে ছাড়াই ব্রাজিলের অলিম্পিক দল

প্রকাশিত: জুন ১৮, ২০২১ , ১০:৫১ অপরাহ্ণ আপডেট: জুন ১৮, ২০২১ , ১০:৫১ অপরাহ্ণ

বর্তমান বিশ্বের অন্যতম সেরা খেলোয়াড়দের একজন নেইমার জুনিয়র। সবচেয়ে দামি ফুটবলারও তিনি। ব্রাজিলের বর্তমান ফুটবলের সবচেয়ে বড় বিজ্ঞাপন পিএসজি সুপারস্টারই। ৬৮ গোল নিয়ে তিনি বর্তমানে ব্রাজিলের দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতাও। সেই নেইমারকেই টোকিও অলিম্পিকের জন্য দলে রাখেনি ব্রাজিল। ১৭ সদস্যের দলে জায়গা হয়নি মার্কুইনহোস, ভিনিসিয়াস জুনিয়র, এভারটন, রিচার্লিসন কিংবা রদ্রিগোদের। তবে দলে রয়েছেন ৩৮ বছর বয়সি দানি আলভেস।

জাপানের টোকিওতে এবারের অলিম্পিকের যাত্রা শুরু হবে ২৩ জুলাই থেকে। তার দুই দিন আগেই মাঠে গড়াবে অলিম্পিক ফুটবল। টুর্নামেন্টে ব্রাজিল রয়েছে ‘ডি’ গ্রুপে। তাদের গ্রুপসঙ্গী জার্মানি, আইভরি কোস্ট ও সৌদি আরব। এই টুর্নামেন্টকে সামনে রেখে শুক্রবার ১৭ সদস্যের দল ঘোষণা করেছে ব্রাজিল। অলিম্পিক দলের কোচ আন্দ্রে জার্ডিন সেই স্কোয়াডে রাখেননি ব্রাজিলের সবচেয়ে বড় তারকাকে। অথচ ২০১৬ সালে ঘরের মাটিতে অলিম্পিকের স্বর্ণপদক জেতার মূল নায়ক ছিলেন নেইমার জুনিয়র।

শুধু নেইমার একা নন, ২০১৬ সালের অলিম্পিক জয়ী দলের সদস্য মার্কুইনহোসকেও স্কোয়াডে রাখেননি জার্ডিন। ইনজুরির কারণে কোপা আমেরিকার দলে না থাকলেও, অলিম্পিক দলে জায়গা পেয়েছেন অভিজ্ঞ ডিফেন্ডার দানি আলভেজ। আগামী ২২ জুলাইয়ে জার্মানির বিপক্ষে প্রথম ম্যাচের আগে দানি আলভেজ সুস্থ হয়ে উঠবেন বলে আশাবাদী ব্রাজিলের কোচ। সাধারণত অলিম্পিকে রাখা হয় অনূর্ধ্ব-২৩ দল। তবে সব দলকে দেয়া হয় ২৩ বছরের বেশি তিন খেলোয়াড় নেয়ার সুযোগ। দানি আলভেজ ছাড়া ব্রাজিলের ২৩ বছরের বেশি বয়সের অন্য দুই খেলোয়াড় হলেন ম্যালকম ও পাউলিনহো।

ব্রাজিল অলিম্পিক দলে খুব একটা পরিচিত মুখ নেই। দানি আলভেস ছাড়া বাকি সবাই আড়ালের সৈনিক। কিছুটা পরিচিতদের কাতারে রয়েছেন অ্যাস্টন ভিলার ডগলাস লুইস, ম্যালকম ও বায়ার লেভারকুসেনের পউলিনহো। ২৩ বছরের কম যারা নিয়মিত ব্রাজিলের প্রতিনিধিত্ব করে থাকেন তারা না থাকায় অবাক অনেকেই। কোচ ও ফুটবল ফেডারেশনের এমন আচরণের হেতুও খুঁজে বের করতে পারছেন না তারা। বাজিল অলিম্পিক দল : সান্তোস, ব্রেন্নো, দানি আলভেজ, গাব্রিয়েল মেনিনো, গিলহেরমে আরানা, গাব্রিয়েল গুইমারেস, নিনো, দিয়েগো কার্লোস, ডগলাস লুইস, ব্রুনো গুইমারেজ, গারসন, ক্লদিনিও, ম্যাথুস হেনরিক, ম্যালকম, পউলিনহো, ম্যাথিয়াস কুনহা ও পেদ্রো।

আর-এস/এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়