পর্দা উঠল স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্য চলচ্চিত্র উৎসবের

আগের সংবাদ

ক্যামেরায় অগ্নিময় পরিনীতি চোপড়া

পরের সংবাদ

কালি ও কলম পুরস্কার পেলেন চার তরুণ সাহিত্যিক

প্রকাশিত: জুন ১৮, ২০২১ , ৯:৪২ অপরাহ্ণ আপডেট: জুন ১৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

সাহিত্যের বিভিন্ন শাখায় অবদানের স্বীকৃতিস্বরূপ আইএফআইসি ব্যাংক নিবেদিত ‘কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার ২০২০’ পেয়েছেন চার তরুণ সাহিত্যিক। এবারের পুরস্কারপ্রাপ্তরা হলেন- মোজাফ্ফর হোসেন, মাসুদ পারভেজ, ইজাজ আহমেদ মিলন ও রণজিৎ সরকার।

‘তিমিরযাত্রা’ গ্রন্থের জন্য কথাসাহিত্যে মোজাফ্ফর হোসেন, প্রবন্ধ-গবেষণায় ‘চলচ্চিত্রনামা’ গ্রন্থের জন্য মাসুদ পারভেজ, মুক্তিযুদ্ধবিষয়ক সাহিত্যে ‘১৯৭১: বিধ্বস্ত বাড়িয়ায় শুধুই লাশ’ গ্রন্থের জন্য ইজাজ আহমেদ মিলন এবং শিশু-কিশোর সাহিত্যে ‘স্কুলে মুক্তিযুদ্ধ হয়েছিল’ গ্রন্থের জন্য এবারের পুরস্কার পেয়েছেন রণজিৎ সরকার। এবার কবিতা বিভাগে উল্লেখযোগ্য গ্রন্থ জমা না পড়ায় এ বছর কবিতায় কোন পুরস্কার প্রদান করা হয়নি।

পুরস্কার হাতে ইজাজ আহমেদ মিলন।

শুক্রবার (১৮ জুন) সন্ধ্যায় ভার্চুয়াল আয়াজনে পুরস্কার প্রদান করা হয়। কালি ও কলম এবং আইএফআইসি ব্যাংকের ফেসবুক পেইজে অনুষ্ঠানটি একযোগে দেখানো হয়েছে।

অনুষ্ঠানের শুরুতেই ইমেরিটাস প্রফেসর প্রয়াত আনিসুজ্জামান এবং কালি ও কলম সম্পাদক প্রয়াত আবুল হাসনাতের স্মরণে অনুষ্ঠানে দুটি ভিডিওচিত্র দেখানো হয় এবং কবিতা আবৃত্তি করা হয়। এরপর বিচারকমণ্ডলীর পক্ষ থেকে বিজয়ীদের নাম আনুষ্ঠানিকভাবে প্রকাশ করেন অধ্যাপক বিশ্বজিৎ ঘোষ।

পুরস্কার হাতে রণজিৎ সরকার।

এতে অতিথি হিসেবে বক্তৃতা করেন কথা সাহিত্যিক ওয়াসি আহমেদ এবং পশ্চিমবঙ্গের রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক পবিত্র সরকার। সবশেষে সংগীত পরিবেশন করেন অদিতি মহসিন।

দেশের নবীন কবি ও লেখকদের সাহিত্যের সৃজনধারায় গতি সঞ্চারের উদ্দেশ্যে ২০০৮ সাল থেকে এই পুরস্কার প্রদান করে আসছে সাহিত্য শিল্প ও সংস্কৃতি বিষয়ক মাসিক পত্রিকা কালি ও কলম।

আর-এসবি / এসআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়