×

খেলা

শনিবার ভোরে মেসি-সুয়ারেজ দুই বন্ধুর মুখোমুখি লড়াই

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ জুন ২০২১, ১০:৩৪ পিএম

শনিবার ভোরে মেসি-সুয়ারেজ দুই বন্ধুর মুখোমুখি লড়াই

কোপা আমেরিকায় শনিবার ভোরে লিওলেন মেসির মুখোমুখি হচ্ছেন লুইস সুয়ারেজ।

শনিবার ভোরে মেসি-সুয়ারেজ দুই বন্ধুর মুখোমুখি লড়াই

বার্সেলোনায় খেলার সময় মেসি-সুয়ারেজ বন্ধুত্বপূর্ণ সম্পক ছিল এ ছবিই তা বলে দিচ্ছে। মেসির স্ত্রী আন্তেনেলা রুকুজ্জোর পাশে সুয়ারেজ মেসির সঙ্গে সুয়ারেজপত্নী সোফিয়া বালবি

বার্সেলোনায় দীর্ঘদিন লিওলেন মেসির সঙ্গে খেলেছেন উরুগুয়ে স্ট্রাইকার লুইস সুয়ারেজ। সে খাতিরে দু’ জনার মধ্যে অসম্ভব বন্ধুত্বপূর্ণ সম্পক! কিন্তু মাঠের খেলায় মেসির সঙ্গে বন্ধুত্ব নেই বলে জানালেন সুয়ারেজ। অন্য দলের খেলোয়াড়দের মতই প্রিয় বন্ধুকে বিবেচনা করবেন তিনি। কোপা আমেরিকায় আগামী শনিবার (১৯ জুন) ভোরে মেসির আর্জেন্টিনার মুখোমুখি হওয়ার আগে এই মন্তব্য করলেন উরুগুয়ের অন্যতম সেরা তারকা। সেদিন ভোর ৬টায় গারিঞ্চা স্টেডিয়ামে একে অপরের মোকাবিলা করবে তারা। এর তিন ঘণ্টা আগে আর্তুরো ভিদালের চিলি খেলবে বলিভিয়ার বিপক্ষে।

২০১৪ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত লম্বা একটা সময় মেসির ক্লাব সতীর্থ ছিলেন সুয়ারেজ। সে কারণে তাদের সম্পর্কটাও ছিল তুঙ্গে। একসঙ্গে খাওয়া-দাওয়া, ঘুরাফেরা থেকে আড্ডা, সবই করতেন তারা। এমনকি মেসি-সুয়ারেজের সম্পর্কের ধারাবাহিকতায় মেসিপত্নী আন্তেনেলা রুকুজ্জো ও সুয়ারেজপত্নী সোফিয়া বালবির মধ্যও তৈরি হয়েছিল দারুণ ঘনিষ্ঠতা। সুয়ারেজ এখন খেলছেন অ্যাতলেটিকো মাদ্রিদের জার্সিতে। তবুও মেসির সঙ্গে আগের মতোই সম্পর্ক তার। কিন্তু মাঠের খেলায় তার ছিটেফোঁটাও দেখা যাবে না বলে জানিয়েছেন সুয়ারেজ। আর্জেন্টিনা ম্যাচের আগে সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘লিওর সঙ্গে আমার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক। কিন্তু মাঠে তা মোটেই দেখা যাবে না।’

কোপা আমেরিকার এবারের আসরে আর্জেন্টিনা ও উরুগুয়ে আছে ‘এ’ গ্রুপে। আগের ম্যাচে চিলির বিপক্ষে ১-১ গোলে ড্র করেছিল আর্জেন্টিনা। ড্রয়ের ম্যাচেও ফ্রি কিকে গোল করে নায়ক বনে যান লিওনেল মেসি। তবে চিলির বিপক্ষে বাজে পারফরম্যান্সের রেশ আর কাটাতে পারেনি মেসি বাহিনী, বিশ্বকাপ বাছাইসহ তাদের টানা তিন ড্র। বিশ্বকাপ বাছাইয়ে অন্য দুটি ম্যাচে আর্জেন্টিনা কলম্বিয়ার বিপক্ষে ২-২ ও চিলির বিপক্ষে ১-১ গোলে ড্র করে। শনিবার উরুগুয়ের বিপক্ষে জয়ের ধারায় ফেরার সুযোগ পাচ্ছেন স্কালোনির শিষ্যরা। মেসিরা কি পারবেন ঘুরে দাঁড়াতে?

এবারের আসরে উরুগুয়ের এটি প্রথম ম্যাচ। বিশ্বকাপ বাছাইয়ের আগের দুটি ম্যাচে উরুগুয়েও ড্র করেছে। ভেনেজুয়েলা ও প্যারাগুয়ে দুই দলের বিপক্ষেই গোলশূন্য ড্র দেখেছিল তারা। শনিবার আর্জেন্টিনার বিপক্ষে ম্যাচ দিয়ে টুর্নামেন্ট শুরু করছে তারা। কোপা আমেরিকায় উরুগুয়ের দল অনেকটা ভারসাম্যপূর্ণ। ফ্রন্ট লাইনে সুয়ারেজের সঙ্গে থাকছেন অভিজ্ঞ এডিনসন কাভানি, ম্যাক্সি গোমেজ ও জিওভান্নি গঞ্জালেসরা। দলটির নেতৃত্বভার পরীক্ষিত দিয়াগো গডিনের কাঁধে, যিনি অ্যাতলেটিকো মাদ্রিদের হয়ে প্রায় এক দশক মাঠ মাতিয়েছেন। সবশেষে ইন্টার মিলানে নাম লিখিয়ে বর্তমানে কাগলিয়ারিতে খেলছেন তিনি। মাঝমাঠে আছেন ফেদেরিকো ভালভার্দের মধ্য ভেটেরান তারকা।

অন্যদিকে মেসির সঙ্গে আর্জেন্টিনার ফ্রন্ট লাইনে দেখা যেতে পারে লতারো মার্তিনেজ, নিকোলাস গঞ্জালেসদের। সম্ভাবনা আছে সার্জিও আগুয়েরোরও একাদশে থাকার। চিলির বিপক্ষে আগের ম্যাচে খেলেননি তিনি। ফ্রন্ট লাইনে মেসির সঙ্গে স্কালোনির একাদশে জায়গা পেলে উরুগুয়ের জন্য ভয়ের কারণ হতে পারে আর্জেন্টিনা। কেননা, মেসি ও আগুয়েরো দুজনেই যে এখন রয়েছেন সেরা ফর্মে। যে কোনো দলই তাদের কাছে নাকানি-চুবানি খেতে পারে।

[caption id="attachment_290974" align="aligncenter" width="738"] বার্সেলোনায় খেলার সময় মেসি-সুয়ারেজ বন্ধুত্বপূর্ণ সম্পক ছিল এ ছবিই তা বলে দিচ্ছে। মেসির স্ত্রী আন্তেনেলা রুকুজ্জোর পাশে সুয়ারেজ ও মেসির সঙ্গে সুয়ারেজপত্নী সোফিয়া বালবি।[/caption]

লুইজ সুয়ারেজ ও এডিনসন কাভানি দুজনেই নিজ নিজ ক্লাবের হয়ে দুর্দান্ত সময় কাটিয়ে এসেছেন। সুয়ারেজ অ্যাতলেটিকো মাদ্রিদের হয়ে জিতেছেন লিগ শিরোপা। প্রায় সাত বছর অ্যাতলেটিকোর লা লিগা জেতার মূল নায়কই তিনি। ছিলেন দলের সর্বোচ্চ গোলদাতা। এডিনসন কাভানিও ম্যানচেস্টার ইউনাইটেডকে নিয়ে গেছেন ইউরোপা লিগের ফাইনালে। তবে ভিয়ারিয়ালের বিপক্ষে হারায় শিরোপার স্বাদ নেয়া হয়নি এ তারকার তার দল ইংলিশ প্রিমিয়ার লিগেও হয়েছে দ্বিতীয়।

কোপা আমেরিকার অন্যতম সফল দল উরুগুয়ে। টুর্নামেন্টের ইতিহাসে সর্বোচ্চ ১৫ বার শিরোপা জিতেছে তারা। আবার আর্জেন্টিনাও টুর্নামেন্টের দ্বিতীয় সর্বোচ্চ সফল দল। আলবিসেলেস্তে শিবির এই শিরোপার স্বাদ নিয়েছে ১৪ বার। বিগত তিন আসরের মধ্য দুটিতেই ফাইনালে খেলেছে মেসির দল। দুবারই হেরেছে চিলির বিপক্ষে। ফলে মেসির আর আন্তর্জাতিক অঙ্গনে শিরোপা খরার দুঃসহ স্মৃতিটাও মুছা সম্ভব হয়নি। মেসি বাহিনী এবার সে সুযোগ পাচ্ছেন। তবে কতটা কাজে লাগাতে পারবেন সেটাই বড় প্রশ্ন।

আর্জেন্টিনা সর্বশেষ কোপা আমেরিকা জিতেছিল ১৯৯৩ সালে। সেবার মেক্সিকোকে ফাইনালে ২-১ গোলে হারিয়েছিল তারা। অন্যদিকে উরুগুয়ে সর্বশেষ ট্রফি জিতেছিল ২০১১ সালে। ১০ বছর পর এবার ১৬তম মুকুট মাথায় পরতে পারবেন তারা? এটা দেখতে হলে অপেক্ষা করতে হবে ১০ জুলাই নাগাদ। সেদিন রিও ডি জেনেরিওর মারকানা স্টেডিয়ামে বসবে এবারে কোপা আমেরিকার ফাইনাল। দিনের অন্য ম্যাচে বলিভিয়া চিলির বিপক্ষে খেলবে। বলিভিয়া আগের ম্যাচে প্যারাগুয়ের বিপক্ষে ৩-১ গোলে হেরেছিল। তার সুবাদেই গ্রুপপর্বে এখন পয়েন্ট টেবিলের শীর্ষে আছে প্যারাগুয়ে। নামের পাশে তাদের তিন পয়েন্ট। আর্জেন্টিনা ও চিলি দুদলেরই রয়েছে এক পয়েন্ট করে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App