×

পুরনো খবর

রাঙ্গামাটির পাহাড়ে আমের ভালো ফলন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ জুন ২০২১, ০৬:৪৭ পিএম

রাঙ্গামাটির পাহাড়ে আমের ভালো ফলন
রাঙ্গামাটির পাহাড়ে আমের ভালো ফলন

রাঙ্গামাটির পাহাড়ে এই বছর আমের ব্যাপক ফলন হয়েছে। কৃষি বিভাগের পাশাপাশি পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের পক্ষ থেকে তিন পার্বত্য জেলার মিশ্র ফল বাগানে আমের ব্যাপক ফলন দেখা গেছে।

কৃষি বিভাগ জানায়, এবার রাঙ্গামাটিতে ৩৩৯২ হেক্টর বাগানে আম্র্রপালি, রাংগুই, বারী সহ বিভিন্ন জাতের আমের গাছে ফল হয়েছে। এবছর পাহাড়ে বৃষ্টিপাত কম হওয়ার পরও এবার বাঘাইছড়ি, লংগদু, কাপ্তাই, বিলাইছড়ি, বরকল, নানিয়ারচর ও রাঙ্গামাটি সদরের বিভিন্ন স্থানে আমের ফলন ভালো হয়েছে। ইতিমধ্যে বাজারে আসতে শুরু করেছে আম্র্রপালি ও রাংগুই সহ বিভিন্ন জাতের আম।

কৃষি বিভাগ আরও জানায়, পাহাড়ের আম মিষ্টি ফরমালিন মুক্ত হওয়ায় ব্যাপক চাহিদা রয়েছে এই আমের। দেশের গন্ডি পেরিয়ে রাঙ্গামাটির আম রপ্তানী হচ্ছে দেশের বাইরে। দাম ও পাচ্ছে কৃষকরা। পরিবহন ব্যবস্থা ও ব্যবসায়ীদের উপস্থিতি বাড়লে আরো লাভবান হতে বলে জানিয়েছেন কৃষকরা।

প্রধানমন্ত্রীর ঘোষণা নেড়া পাহাড়কে সবুজ বৃক্ষে সুশোভিত করার প্রত্যয়ে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের মাধ্যমে পার্বত্য অঞ্চলের ৫ হাজার চাষীকে মিশ্র ফল বাগানের মাধ্যমে স্বাবলম্বী করে তোলার প্রক্রিয়া সফল হয়েছে বলে মন্তব্য করেছেন পার্বত্য চট্টগ্রাম মিশ্র ফল বাগান প্রকল্পের সহকারী প্রকল্প পরিচালক মো. কামরুজ্জামান। তিনি বলেন, পার্বত্য রাঙ্গামাটির বিভিন্ন পাহাড়ে এ বছর আমের ফলন ভালো হয়েছে।

রাঙ্গামাটি কৃষি বিভাগের উপ-পরিচালক কৃষ্ণ চন্দ্র মল্লিক বলেন, রাঙ্গামাটি জেলার বিভিন্ন উপজেলায় আম্র্রপালি ও রাংগুই আমের বাগানে কৃষকরা আম সংগ্রহে ব্যস্ত সময় পার করছেন। বাজারে আসতে শুরু করেছে এই জাতের আমগুলো।

পরিবহণ ব্যবস্থা ও সঠিক ভাবে বাজারজাত করতে পারলে পাহাড়ের অর্থনীতিতে আম চাষ একটি ব্যাপক ভূমিকা রাখতো বলে মনে করছেন প্রান্তিক কৃষকরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App