×

জাতীয়

ভৌগোলিক নির্দেশক হিসেবে স্বীকৃতি আরও ৬ পণ্যের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ জুন ২০২১, ০৯:০৮ পিএম

ভৌগোলিক নির্দেশক হিসেবে স্বীকৃতি আরও ৬ পণ্যের

জিআই পণ্য হিসেবে স্বীকৃতি পেলো রংপুরের শতরঞ্জি। ছবি: সংগৃহীত

ভৌগোলিক নির্দেশক (জিআই) হিসেবে স্বীকৃতি পেল দেশের আরও ছয়টি পণ্য। এগুলো হলো ঢাকাই মসলিন, নেত্রকোনার বিজয়পুরের সাদা মাটি, দিনাজপুরের কাটারিভোগ, রাজশাহীর সিল্ক, রংপুরের শতরঞ্জি ও বাংলাদেশি কালিজিরা। বৃহস্পতিবার রাজধানীর অফিসার্স ক্লাবে সংশ্লিষ্ট ব্যক্তিদের হাতে জিআই সনদপত্র তুলে দেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। এ নিয়ে মোট নয়টি পণ্য জিআই হিসেবে স্বীকৃতি পেল। বাকি তিনটি হলো ইলিশ, জামদানি ও চাঁপাইনবাবগঞ্জের ক্ষীরশাপাতি আম।

কোনো একটি দেশের নির্দিষ্ট ভূখণ্ডের মাটি, পানি, আবহাওয়া ও সমুদ্রপৃষ্ঠ থেকে উচ্চতা এবং সেখানকার জনগোষ্ঠীর সংস্কৃতি যদি কোনো একটি পণ্য উৎপাদনে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, তাহলে সেটিকে সেই দেশের জিআই পণ্য হিসেবে স্বীকৃতি দেওয়া হয়। এই ৯ পণ্য বাংলাদেশের নিজস্ব পণ্য হিসেবে সারা বিশ্বে স্বীকৃতি পেল।

শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন প্রতিষ্ঠান পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস অধিদপ্তরের (ডিপিডিটি) উদ্যোগে আয়োজিত ‘জাতির পিতার স্বপ্ন বাস্তবায়নে মেধাসম্পদ’ শীর্ষক সেমিনার এবং ‘বিশ্ব মেধাসম্পদ দিবস-২০২১’ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে সংশ্লিষ্ট ব্যক্তিদের হাতে জিআই সনদ হস্তান্তর করা হয়।

নয়টি পণ্য বিশ্ববাজারে বাংলাদেশের জন্য ব্র্যান্ড। জিআই স্বীকৃতির মাধ্যমে বিশ্ববাজারে এসব পণ্যের চাহিদা বাড়বে। রপ্তানিও বাড়বে। একই সঙ্গে এসব পণ্যের দাম বাড়বে ৩০ শতাংশ পর্যন্ত।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App