×

আন্তর্জাতিক

চীনা মহাকাশ স্টেশনে প্রথম নভোচারীর যাত্রা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ জুন ২০২১, ১০:৩৭ এএম

চীনা মহাকাশ স্টেশনে প্রথম নভোচারীর যাত্রা

চীনা মহাকাশ স্টেশনে যাত্রা করল প্রথম নভোচারী দল।

পৃথিবীর কক্ষপথে নিজেদের নতুন মহাকাশ স্টেশন তিয়াংগংয়ে তিনজন নভোচারীকে পাঠাচ্ছেন চীন। নি হাইশেং, লিউ বমিং এবং তাং হংবো এই তিনজনকে পৃথিবী থেকে প্রায় ৩৮০ কিলোমিটার (২৩৬ মাইল) উপরে তিয়ানহে মডিউলে তিন মাস কাটাতে হবে। এটি আজ পর্যন্ত চীনের দীর্ঘতম ক্রুড মহাকাশ মিশন এবং প্রায় পাঁচ বছরের মধ্যে প্রথম হবে। খবর বিবিসির।

বৃহস্পতিবার (১৭ জুন) চীনের উত্তর-পশ্চিমাঞ্চলীয় গোবি মরুভূমির জিকুয়ান উৎক্ষেপণ কেন্দ্র থেকে স্থানীয় সময় সকাল ৯টা ২২ মিনিটে শেনঝু-১২ ক্যাপসুল নিয়ে সফলভাবে লং মার্চ টুএফ রকেটের উৎক্ষেপণ সম্পন্ন হয়েছে।

গত ছয় মাসে, দেশটি চাঁদের পৃষ্ঠ থেকে পৃথিবীতে পাথর এবং মাটির নমুনা নিয়ে এসেছে, মঙ্গলগ্রহে একটি ছয় চাকার রোবট অবতরণ করেছে। যা অত্যন্ত জটিল এবং চ্যালেঞ্জিং ছিল।

নতুন এ মহাকাশ স্টেশনে প্রত্যেকে নভোচারীর থাকার আলাদা মডিউল রয়েছে। তবে বাথরুম, ডাইনিং, ডাউনিং এরিয়া ও যোগাযোগ কেন্দ্র ভাগাভাগি করে ব্যবহার করতে হবে।

নেই হেইশিংয়ের নেতৃত্বে মিশনটি পরিচালিত হচ্ছে। আরও দুটি মহাকাশ ফ্লাইট মিশনে অংশ নেওয়ার অভিজ্ঞতা তার রয়েছে। তিনি পিপলস লিবারেশন আর্মির একজন এয়ারফোর্স পাইলট। অন্যরা চীনা সামরিক বাহিনীর সদস্য।

আগামী এক থেকে দেড় বছরে চীন মহাকাশে আরও ১১টি মিশন চালানোর পরিকল্পনা নিয়েছে। তাদের তৈরি মহাকাশ কেন্দ্রটিতে সোলার প্যানেল ও দুটি ল্যাবরেটরি মডিউল স্থাপনা করার কথা রয়েছে।

যুক্তরাষ্ট্র, রাশিয়া, কানাডা, ইউরোপ ও জাপানের যৌথ প্রচেষ্টায় তৈরি আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্র (আইএসএস) চীনের ব্যবহারে বাধা দেয় ওয়াশিংটন। এতে ক্ষুব্ধ চীন নিজেই মহাকাশ কেন্দ্র তৈরি করে।

আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রের মেয়াদ আগামী ২০২৪ সালে শেষ হয়ে যাবে। তবে নাসা বলছে, ২০২৮ সাল পর্যন্ত একে ব্যবহার করা যাবে।

আইএসএসের চেয়ে অনেক ছোট তিয়াংগং আগামী ১০ বছর তার কার্যক্রম চালিয়ে যেতে পারবে। ৫৬ বছর বয়সী নি হাইশেং কে মহাকাশে চীনের সবচেয়ে বয়স্ক মহাকাশচারী বলা হয়।

তিনি আগের দুটি ফ্লাইটের একজন অভিজ্ঞ, যার মধ্যে ২০১৩ সালে প্রোটোটাইপ স্পেস স্টেশন, তিয়ানগং-১-এ ১৫ দিনের সফর অন্তর্ভুক্ত ছিল। তারপর থেকে এটি কক্ষপথ মুক্ত করা হয়েছে।

তার ক্রুমেট লিউ বমিং (৫৪) এবং তাং হংবো (৪৫) বিমান বাহিনীর পটভূমিথেকে এসেছেন। লিউয়ের আগের স্পেসফ্লাইট অভিজ্ঞতা ছিল ২০০৮ সালে শেনঝৌ-৭ মিশনে যা তাকে চীনের প্রথম স্পেসওয়াকে অংশ নিতে দেখেছিল।

তাং হংবো (এল), নি হাইশেং (সি) এবং লিউ বমিং (আর) বুধবার কাচের আড়াল থেকে সাংবাদিকদের সাথে কথা বলেছেন - একটি প্রাক-ফ্লাইট কোয়ারেন্টাইন পরিমাপ। তিয়ানহেতে থাকার সময় এই ত্রয়ীর যে খাবার, জ্বালানি এবং সরঞ্জাম প্রয়োজন হবে তা গত মাসে একটি রোবোটিক মালবাহী জাহাজ সরবরাহ করেছিল।

চীনের মহাকাশ উচ্চাকাঙ্ক্ষা কী?

চীন সাম্প্রতিক বছরগুলিতে তার মহাকাশ উচ্চাকাঙ্ক্ষার কোনও গোপনীয়তা রাখেনি।

এটি তার মহাকাশ প্রচেষ্টায় উল্লেখযোগ্য তহবিল ঢেলেছে,  ২০১৯ সালে প্রথম দেশ হিসেবে চাঁদের দূরবর্তী দিকে একটি আন-ক্রুড রোভার প্রেরণ করে। তবে এটি একটি স্পেস স্টেশন উন্নয়নে একা যেতে হয়েছে, আংশিকভাবে কারণ এটি আন্তর্জাতিক মহাকাশ স্টেশন প্রকল্প থেকে বাদ দেওয়া হয়েছে।

বুধবারের সংবাদ সম্মেলনে শেনঝৌ-১২ ক্রুদের পরিচয় করিয়ে দিতে চীনের মানব মহাকাশ যাত্রা সংস্থার সহকারী পরিচালক জি কিমিং বলেন, আমরা সাধারণভাবে এ বিষয়ে সহযোগিতাকে স্বাগত জানাই।

তিনি আরও বলেন, মনে করা হচ্ছে, অদূর ভবিষ্যতে চীনা মহাকাশ স্টেশন শেষ হওয়ার পর আমরা চীনা ও বিদেশী মহাকাশচারীদের উড়তে এবং একসঙ্গে কাজ করতে দেখব।

প্রেসিডেন্ট শি জিনপিংও দেশের মহাকাশ প্রচেষ্টার পিছনে তার সমর্থন নিক্ষেপ করেছেন এবং চীনের রাষ্ট্রীয় প্রচার মাধ্যম নিয়মিতভাবে ‘মহাকাশ স্বপ্ন’ কে ‘জাতীয় পুনরুজ্জীবনের’ পথে এক পদক্ষেপ হিসেবে নিক্ষেপ করে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App