×

আন্তর্জাতিক

এবার ভারতে ‘গ্রিন ফাঙ্গাসের’ সংক্রমণ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ জুন ২০২১, ০৪:৩৩ পিএম

এবার ভারতে ‘গ্রিন ফাঙ্গাসের’ সংক্রমণ

গ্রিন ফাঙ্গাসে আক্রান্ত ৩৪ বয়সী এক রোগীকে চিকিৎসার জন্য মুম্বাই নিয়ে যাওয়া হচ্ছে। ছবি: এনডিটিভি

ভারতে ব্ল্যাক, হোয়াইট ও ইয়েলোর পর এবার গ্রিন ফাঙ্গাস সংক্রমণ শনাক্ত হয়েছে। চিকিৎসকেরা বলছেন, করোনাকালে এই ফাঙ্গাস নতুন আতঙ্কের জন্ম দিতে পারে।

মধ্যপ্রদেশে করোনায় আক্রান্ত এক রোগীর শরীরে গ্রিন ফাঙ্গাসের উপস্থিতি শনাক্ত হয়েছে। ভারতে এটাই এই ফাঙ্গাসের শনাক্তের প্রথম ঘটনা। খবর এনডিটিভির।

ইন্দোরের শ্রী অরবিন্দ ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সের (এসএআইএমএস) বক্ষব্যাধি বিভাগের প্রধান চিকিৎসক রবি দোশি বলেন, এটা ছত্রাকজনিত সংক্রমণের নতুন একটি ঘটনা। এই ছত্রাকের বিষয়ে আরও বিস্তারিত গবেষণার প্রয়োজন রয়েছে। গ্রিন ফাঙ্গাসে সংক্রমিত হলে রোগীর ফুসফুস ক্ষতিগ্রস্ত হতে পারে।

তিনি জানান, দুই মাস আগে করোনায় আক্রান্ত হয়েছিলেন ওই রোগী। তবে তার নাক থেকে রক্ত ঝরা, জ্বরের মতো উপসর্গ রয়ে গিয়েছিল। আমরা ভেবেছিলাম, তিনি ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হয়েছেন। তবে পরীক্ষার পরে দেখা যায়, ওই রোগী ব্ল্যাক নয়, বরং গ্রিন ফাঙ্গাসে আক্রান্ত হয়েছেন। এটা তার ফুসফুস, নসিকা গ্রন্থি ও রক্তে ছড়িয়েছে।

এর আগে ভারতে করোনায় আক্রান্ত হওয়ার পরে রোগীদের ব্ল্যাক, হোয়াইট ও ইয়েলো ফাঙ্গাসে সংক্রমিত হওয়ার খবর যায়। এর মধ্যে ভয়াবহ ও প্রাণঘাতী হলো মিউকরমাইকোসিস বা ব্ল্যাক ফাঙ্গাস। দেশটির চিকিৎসকেরা জানিয়েছেন, এটি রোগীদের মুখ, নাক, চোখে, ফুসফুস ও মস্তিষ্কে ছড়িয়ে যায়। এতে আক্রান্ত হলে মানুষ দৃষ্টিশক্তি হারাতে পারে। এমনকি মৃত্যুর কারণ হতে পারে এই ফাঙ্গাস।

ভারতের হরিয়ানার পারাস হাসপাতালের রেসপিরেটরি মেডিসিন বিভাগের প্রধান অরুনেশ কুমার বলেন, ব্ল্যাক ফাঙ্গাসের তুলনায় হোয়াইট ফাঙ্গাস বেশি বিপজ্জনক। শরীরে রোগ প্রতিরোধক্ষমতা কম হলে এই ফাঙ্গাসের সংক্রমণ হয়। স্যাঁতসেঁতে পরিবেশে থাকলে এতে সংক্রমিত হওয়ার ঝুঁকি থাকে। হোয়াইট ফাঙ্গাস শুধু ফুসফুসকে ভোগায় না। নখ, চামড়া, পাকস্থলী, কিডনি, মস্তিষ্ক, গোপনাঙ্গ, মুখসহ শরীরের বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গ এই ফাঙ্গাসের আক্রমণে ক্ষতিগ্রস্ত হতে পারে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App