×

জাতীয়

আওয়ামী লীগের সঙ্গে অন্য দলের তুলনা চলে না

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ জুন ২০২১, ১১:২৬ এএম

আওয়ামী লীগের সঙ্গে অন্য দলের তুলনা চলে না

কৃষক লীগের সাধারণ সম্পাদক উম্মে কুলসুম স্মৃতি

৭২ বছর পূর্ণ হলো মুক্তিযুদ্ধে নেতৃত্বদানকারী দল আওয়ামী লীগের। এই মাহেন্দ্রক্ষণে দলটি সম্পর্কে কী ভাবছেন সহযোগী সংগঠনের নেতারা। ভোরের কাগজের কাছে এ নিয়ে কথা বলেছেন কৃষক লীগের সাধারণ সম্পাদক উম্মে কুলসুম স্মৃতি। লিখেছেন মুহাম্মদ রুহুল আমিন।

জাতির পিতার স্বপ্নের সোনার বাংলাদেশ গড়ার লক্ষ্যে আওয়ামী লীগের আগামীর পথচলা হবে আরো সুদৃঢ়- এমনটাই প্রত্যাশা করেছেন কৃষক লীগের সাধারণ সম্পাদক ও সাংসদ উম্মে কুলসুম স্মৃতি। ৭২তম প্রতিষ্ঠাবার্ষিকীর পূর্বক্ষণে ভোরের কাগজের কাছে দেশের প্রাচীনতম ঐতিহ্যবাহী রাজনৈতিক দল আওয়ামী লীগ সম্পর্কে এভাবেই নিজের অনুভূতি তুলে ধরেন দলটির সহযোগী সংগঠনের এই নেতা। সাক্ষাৎকারে দলটির অতীত, বর্তমান ও ভবিষ্যৎ নিয়ে কথা বলেন উম্মে কুলসুম স্মৃতি।

৭২ বছরে আওয়ামী লীগের দীর্ঘ পথচলা প্রসঙ্গে তিনি বলেন, এ দলটি অনেক চড়াই-উতরাই পেরিয়ে ক্ষমতায় এসেছে। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা রাষ্ট্র ক্ষমতায় আছেন। সেজন্যই আজকে আওয়ামী লীগ সুসংগঠিত। একের পর এক ষড়যন্ত্র মোকাবিলা করে চলেছে দলটি। ইতোমধ্যে জাতির পিতার হত্যার বিচার সম্পন্ন হয়েছে। যদিও আরো আসামি বিদেশে পলাতক আছে। যুদ্ধাপরাধীদের বিচারের রায় কার্যকর হয়েছে। জঙ্গিবাদও নিয়ন্ত্রণে রাখতে পেরেছে।

আওয়ামী লীগের লড়াই-সংগ্রামের ইতিহাস তুলে ধরে তিনি বলেন, আওয়ামী লীগ একটি ঐহিত্যবাহী রাজনৈতিক দল। ১৯৪৯ সালের ২৩ জুন প্রতিষ্ঠার পর ’৫২-র ভাষা আন্দোলন, ’৫৪-র যুক্তফ্রন্ট নির্বাচন, ’৬২-র শিক্ষা আন্দোলন, ’৬৬-র ৬ দফা আন্দোলন, ’৬৯-র গণঅভ্যুত্থান, ’৭০-র নির্বাচন, একাত্তরের মহান মুক্তিযুদ্ধÑ প্রতিটি আন্দোলন-সংগ্রামে নেতৃত্ব দিয়েছে আওয়ামী লীগ। মানুষের অধিকার আদায়ের লক্ষ্যেই আওয়ামী লীগ গঠিত হয়। সেই অধিকার আদায়ের মধ্য দিয়ে আওয়ামী লীগ ধীরে ধীরে এ দেশের গণমানুষের দলে পরিণত হয়েছে।

এই দীর্ঘ সময়ে আওয়ামী লীগকে নানা চড়াই-উতরাই পার করতে হয়েছে। বঙ্গবন্ধু থেকে শেখ হাসিনা- আওয়ামী লীগকে পরম স্নেহে আগলে রেখেছেন। এ দেশের মানুষও বঙ্গবন্ধু কন্যাকে আপন করে নিয়েছেন। তারা বারবার আওয়ামী লীগকে, বঙ্গবন্ধু কন্যাকে রাষ্ট্র ক্ষমতায় এনেছেন। এভাবেই আওয়ামী লীগের পথচলা।

আওয়ামী লীগের শেকড় অনেক গভীরে মন্তব্য করে স্মৃতি বলেন, আওয়ামী লীগ অজেয়। আওয়ামী লীগ কখনো থামবে না। আওয়ামী লীগের অগ্রযাত্রাকে কেউ কোনো দিন থামাতে পারবে না। দলটি তৃণমূলের পোড়-খাওয়া, ত্যাগী ও নিবেদিত কর্মীদের দ্বারা গঠিত। আদর্শিক দিক থেকে এই দলের ধারের কাছে বাংলাদেশের অন্য কোনো রাজনৈতিক দল নেই। কারণ অন্য দলগুলো যেমন বিএনপি, জাতীয় পার্টি বা অন্য রাজনৈতিক দল; তাদের কোনো নীতি-আদর্শ নেই। ওইসব দলে ত্যাগীদের ঠাঁই নেই। সেগুলো গঠিত হয়েছে বিভিন্নভাবে, সুবিধাবাদীদের দ্বারা। আর আওয়ামী লীগ সম্পূর্ণ ভিন্নভাবে গঠিত। ওইসব দলের কোনো রাজনৈতিক ইতিহাস নেই।

আওয়ামী লীগ কৃষকবান্ধব সংগঠন, কৃষকবান্ধব সরকার উল্লেখ করে কৃষক লীগের সাধারণ সম্পাদক বলেন, আজকে আওয়ামী লীগ রাষ্ট্র ক্ষমতায়। জাতির পিতার কন্যা শেখ হাসিনা এই দল ও দেশের চালকের আসনে আছেন। কৃষক লীগ সহায়ক শক্তি হিসেবে আওয়ামী লীগের সব কর্মসূচি বাস্তবায়ন করে চলেছে। কৃষককে এই সংগঠনে আরো কীভাবে সম্পৃক্ত করা যায়, সারাদেশে আমরা সেই কর্মসূচি নিয়েছি। কৃষকের অধিকার আদায়ে সব সময় তাদের পাশে আছি। এর পাশাপাশি পরিবেশ রক্ষাও অপরিহার্য হয়ে পড়েছে। সেজন্য শেখ হাসিনার নির্দেশে আমরা সারাদেশে বৃক্ষরোপণ কর্মসূচি শুরু করেছি। আগেও এটা করেছি। প্রধানমন্ত্রী গত মঙ্গলবার বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করেছেন। এ বছর কৃষক লীগ সারাদেশে এক কোটি চারা রোপণের টার্গেট নিয়েছে। এভাবে জলবায়ু পরিবর্তনজনিত কারণে বাংলাদেশ যেন হুমকির মুখে না পড়ে, সেজন্য আমরা এই কর্মসূচি সফল করব।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App