×

জাতীয়

অব্যাহত উন্নয়নে উদ্যোক্তাদের ভূমিকা রাখতে হবে: সমবায় প্রতিমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ জুন ২০২১, ০৭:২৩ পিএম

অব্যাহত উন্নয়নে উদ্যোক্তাদের ভূমিকা রাখতে হবে: সমবায় প্রতিমন্ত্রী

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য (এমপি)। ছবি: ভোরের কাগজ

দেশে টেকসই এবং অর্থনৈতিক উন্নয়ন অব্যাহত রাখতে উদ্যোক্তাদের গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে হবে বলে মন্তব্য করেছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য (এমপি)।

আজ সোমবার (১৭ জুন) রাজধানীর সচিবালয়ে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সম্মেলন কক্ষে পল্লী দারিদ্র্য বিমোচন ফাউন্ডেশন (পিডিবিএফ) এর তত্ত্বাবধানে কোভিড-১৯ প্রাদুর্ভাব জনিত কারনে ক্ষতিগ্রস্থ উদ্যোক্তাদের মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক ঘোষিত ৩০০ কোটি টাকা প্রণোদনা প্যাকেজের আওতায় ঋণ কর্মসূচীর শুভ উদ্বোধন করে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য (এমপি) এসব কথা বলেন।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী ঘোষিত প্রণোদনা প্যাকেজের আওতায় পিডিবিএফ মোট ৩০০ কোটি টাকা ঋণ তহবিল বরাদ্দ পেয়েছে। ৪ শতাংশ সরল সুদে ২ বছর মেয়াদে উদ্যোক্তাদের মধ্যে এই ঋণ বিতরণ করা হবে। প্রাথমিক পর্যায়ে ভার্চুয়াল পদ্ধতিতে সংযুক্ত থেকে তিনটি উপজেলা যথা, যশোরের মনিরামপুর, গোপালগঞ্জের টুঙ্গিপাড়া, এবং রংপুরের মিঠাপুকুর উপজেলার সুফল ভোগীদের মধ্যে ঋণ বিতরণের লক্ষ্যে সদস্য অন্তর্ভুক্ত সনদ প্রদান করা হয়।

প্রধান অতিথির বক্তব্যে স্বপন ভট্টাচায্য বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তরুণ প্রজন্মকে উদ্যোক্তা হওয়ার আহ্বান জানিয়ে বলেছেন,পাস করে চাকরির পিছনে না ছুটে, ঋণ নিয়ে ব্যবসা শুরু করতে। অর্থনৈতিক উন্নয়নের ক্ষেত্রে এটি অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। আমাদেরকে নতুন নতুন উদ্যোক্তা তৈরী করতে হবে। উদ্যোক্তাদের মাধ্যমে নতুন কর্মসংস্থান তৈরির পাশাপাশি সেবা ও পণ্য উৎপাদন বৃদ্ধি যেমন সম্ভব তেমনি অর্থনৈতিক উন্নয়নকে টেকসই করা যাবে। যার মাধ্যমে প্রকৃত মানব উন্নয়ন নিশ্চিত হবে।

প্রতিমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা তার মানবিক প্রয়াসের অংশ হিসেবে তিনি কোভিডে ক্ষতিগ্রস্থ গ্রামীন অর্থনীতিকে পুনরুজ্জীবিত করার লক্ষ্যে এ ঋণ সহায়তা প্রদান করেছেন। এ ঋণের অর্থ গ্রামীন জনগোষ্ঠীর মাঝে সুষম বন্টন ও প্রকৃত ক্ষতিগ্রস্থরাই যাতে প্রণোদনা প্যাকেজের অন্তর্ভুক্ত হতে পারেন সে ব্যাপারে সংশ্লিষ্টদের নির্দেশনা প্রদান করেন।

পিডিবিফ এর ব্যবস্থাপনা পরিচালক মুহম্মদ মউদুদউর সফদার এর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরও বক্তব্য রাখেন পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব মো. রেজাউল আহসান। অনুষ্ঠানে সুফলভোগী তিনটি উপজেলার উপজেলা চেয়ারম্যান ও উপজেলা নির্বাহী কর্মকর্তাবৃন্দ তাদের মতামত ব্যক্ত করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App