বঙ্গবন্ধু থেকে শেখ হাসিনা

আগের সংবাদ

ভাসানচরে ডায়রিয়ায় ১৫ দিনে পাঁচ রোহিঙ্গার মৃত্যু

পরের সংবাদ

সাক্ষাৎকার : সুলতান মনসুর আহমেদ

বাজেট বাস্তবায়নে স্বচ্ছতা নিশ্চিত করতে হবে

প্রকাশিত: জুন ১৭, ২০২১ , ৯:২০ পূর্বাহ্ণ আপডেট: জুন ১৭, ২০২১ , ৯:২০ পূর্বাহ্ণ

২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট প্রয়োজনানুযায়ী বড় আকারের। এটি বেশ ঘাটতির বাজেট। কিন্তু দেশের উন্নয়নের প্রয়োজনে বাজেটটি অর্থমন্ত্রী সংসদে প্রস্তাব করেছেন। দলমত নির্বিশেষে এটি দুর্নীতিমুক্তভাবে বাস্তবায়নের আহ্বানে জানিয়েছেন গণফোরামের সাংসদ এবং ঢাকসুর সাবেক ভিপি সুলতান মোহম্মদ মনসুর আহমেদ। তিনি বলেছেন, বিশাল ঘাটতির এই বাজেট বাস্তবায়নে স্বচ্ছতা নিশ্চিত করতে হবে। গতকাল বুধবার ভোরের কাগজকে তিনি এসব কথা বলেন।

সুলতান মনসুর বলেন, বাজেটের প্রস্তাবণাটাই আসল, প্রয়োজনানুযায়ী অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বড় বাজেট দিয়েছেন। এতে ঘাটতির পরিমাণ হয়তো বেশি। এটা বাস্তবায়ন যোগ্য কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, সরকার যখন বাজেট প্রস্তাব করেছেন তখন বাস্তবায়নেও তাদের পরিকল্পনা রয়েছে। তবে বাজেটে সব সময় কিছু ঘাটতি থাকেই। এটা আগেও ছিল। যা বাস্তবায়িত হচ্ছে। তবে যে বাজেট পেশ করা হয়েছে, সুষ্ঠুভাবে তা বাস্তবায়নে সবাইকে এগিয়ে আসতে হবে। গোলটেবিলে ফেলে সুষ্ঠুভাবে আলোচনা করে অর্থমন্ত্রী বাজেট বাস্তবায়নের কর্মপন্থা নির্ধারণ করবেন। সেখানে সবাই মিলে বাজেট বাস্তবায়নে সহায়তা করবেন। বর্তমানে করোনার সময় বিভিন্ন
প্রণোদনা দিতে গিয়ে ঘাটতি বাজেট পেশ করা হয়েছে।

তিনি বলেন, কর্মসংস্থানের বিষয়ে বাজেটে নির্দিষ্টভাবে কিছু বলা থাকে না। তবে বিভিন্ন প্রতিষ্ঠানে কর বা ট্যাক্স কমিয়ে বিভিন্ন কলকাখানা বা শিল্প, ব্যবস্যাবাণিজ্য সৃষ্টি করে কর্মসংস্থানের একটা সম্ভাবনা সৃষ্টির উদ্যোগ নেয়ার কথা বলেছেন অর্থমন্ত্রী। যাতে কর্মসংস্থানে সৃষ্টির কথা ভাবছেন তিনি। এর ফলে বেকারদের কিছুটা কর্মসংস্থানের সৃষ্টি হবে বলে আমি মনে করি। তবে বাজেট বড় অংকের, তাই এটা বাস্তবায়নে সুষ্ঠু ও নিরপেক্ষ, দুর্নীতিমুক্তভাবে কীভাবে বাস্তবায়ন করা যায় সেদিকে নজর দিতে হবে। সরকারের সব সেক্টরকে স্বচ্ছভাবে বাজেট বাস্তবায়নে কাজ করতে হবে এবং দুর্নীতিমুক্তভাবে বাজেটের অর্থ যাতে ব্যয় হয়, সেদিকে সরকারকে নজর দিতে হবে।

এসআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়