মন্ত্রীর আশ্বাসে এনবিআরের না

আগের সংবাদ

ফের ভয়ংকর রূপে করোনা

পরের সংবাদ

প্রত্যাহার করা রাষ্ট্রদূতদের ফেরাতে রাজি বাইডেন-পুতিন

প্রকাশিত: জুন ১৭, ২০২১ , ৮:৫৬ পূর্বাহ্ণ আপডেট: জুন ১৭, ২০২১ , ৮:৫৭ পূর্বাহ্ণ

প্রত্যাহার করে নেওয়া রাষ্ট্রদূতদেরকে আবার একে অপরের দেশে ফিরিয়ে দিতে রাজি হয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এ বছরের শুরুতে কূটনৈতিক সম্পর্কের অবনতির মধ্যে রাশিয়া ও যুক্তরাষ্ট্র তাদের রাষ্ট্রদূত প্রত্যাহার করেছিল। খবর রযটার্সের।

জেনেভায় বুধবার (১৬ জুন) প্রথম মুখোমুখি বৈঠকে নানা বিষয় নিয়ে দুই দেশের নেতার আলোচনায় প্রাধান্য পায় এই রাষ্ট্রদূত ফেরানোর বিষয়টিও। বৈঠকটি দীর্ঘ সময় হতে পারে বলে মনে করা হচ্ছিল। তবে শেষ পর্যন্ত চার ঘণ্টার কম সময়েই বৈঠক শেষ করেছেন বাইডেন ও পুতিন।

বৈঠকের পর আলাদা আলাদাভাবে সাংবাদিক সম্মেলন করছেন দুই নেতা। পুতিন বলেন, বৈঠক খুবই গঠনমূলক ও ফলপ্রসূ হয়েছে, কোনও বৈরি মনোভাব ছিল না। জো বাইডেনকে একজন অভিজ্ঞ রাষ্ট্রপ্রধান এবং তার পূর্বসূরি সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের চেয়ে অনেকটাই ভিন্ন। তবে যুক্তরাষ্ট্রের বন্দুক সহিংসতা ও মানবাধিকার নিয়ে তিনি সমালোচনা করেন।

সাইবার নিরাপত্তা নিয়ে আলোচনার ব্যাপারে বৈঠকে দুইপক্ষ প্রতিশ্রুতিবদ্ধ হয়েছে এবং এ ব্যাপারে একসঙ্গে কাজ করে যেতে রাজি হয়েছে বলেও জানিয়েছেন পুতিন।

এরপর সংবাদ সম্মেলনে হাজির হয়ে মার্কিন প্রেসিডেন্ট বাইডেন বলেন, আমাদের মধ্যে যেখানেই মতবিরোধ থাকুক, আমি চাই পুতিন এটা বুঝুন যে, আমি কেন বলছি, কী বলছি এবং কেন করছি, কী করছি। আমি প্রেসিডেন্ট পুতিনকে বলেছি, আমার এজেন্ডা রাশিয়া বা আর কারও বিরুদ্ধে নয়, এটি কেবলই আমেরিকার জনগণের জন্য।

বৈঠকের পুরো আলোচনাই খুব ভাল এবং ইতিবাচক হয়েছে বলে তিনি উল্লেখ করেন। দুইজনের সংবাদ সম্মেলনের পর একটি যৌথ বিবৃতিও প্রকাশ করা হয়েছে।

এতে বাইডেন ও পুতিন দুইজনই বলেছেন, দুই দেশ প্রমাণ করে দিয়েছে যে, এমনকী উত্তেজনার সময়েও তারা অভিন্ন লক্ষ্যে অগ্রগতি অর্জন করতে পারে।

ডি-এফবি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়