সারাবছর ক্লাস নিতে টিভি চ্যানেল চালু হতে পারে: শিক্ষামন্ত্রী

আগের সংবাদ

ঢাকায় পাতাল রেলের কাজ শুরু হবে ২০২২ সালে

পরের সংবাদ

আমিই তো বিরোধীদলীয় নেতা: হারুন

প্রকাশিত: জুন ১৭, ২০২১ , ৪:৪৮ অপরাহ্ণ আপডেট: জুন ১৭, ২০২১ , ৪:৪৮ অপরাহ্ণ

বিএনপি সাংসদ হারুন বলেন, জাতীয় সংসদে সরকারি দল বিরোধী দল একাকার। বিরোধীদলীয় নেতা বাইরে বলছেন, বিরোধী দলের কোনো মূল্য নেই। সরকারি দলের কোনো মূল্য আছে? মন্ত্রীরা বরাবরই বলছেন, আমাদের প্রধানমন্ত্রী ছাড়া কেউ অপরিহার্য নয়। এভাবে রাষ্ট্র আসলে চলতে পারে না। রাষ্ট্র একটি সম্মিলিত সরকারি দল, বিরোধী দল সবার চিন্তা ও মেধা দিয়ে রাষ্ট্রকে পরিচালনা করতে হবে।

বৃহস্পতিবার (১৭ জুন) সংসদে বিএনপির সংসদ সদস্য হারুনুর রশীদ এসব কথা বলেন।

বক্তব্যের শেষের দিকে হারুনুর রশীদ তাকে একটু সময় বাড়িয়ে দেওয়ার জন্য স্পিকারের প্রতি অনুরোধ জানিয়ে বলেন, আমিই তো বিরোধীদলীয় নেতা। হইচই করে তার এই বক্তব্যের প্রতিবাদ জানান জাতীয় পার্টির সাংসদেরা। একপর্যায়ে বিরোধীদলীয় চিফ হুইপ জাতীয় পার্টির সাংসদ মসিউর রহমান দাঁড়িয়ে প্রতিবাদ জানান এবং হারুনের বক্তব্য এক্সপাঞ্জ করার দাবি জানান।

পরে স্পিকার বলেন, হারুনুর রশীদের ওই বক্তব্য এক্সপাঞ্জ করে দেওয়া হবে।

সাংসদ হারুনের বক্তব্যের পর সরকারি দলের হুইপ আবু সাঈদ আল মাহমুদ বলেন, বিএনপির সাংসদ সংবিধানকে প্রতারণার দলিল বলেছেন, নিজেকে স্বঘোষিত বিরোধীদলীয় নেতা দাবি করেছেন। এগুলো এক্সপাঞ্জ করতে হবে।

তিনি আরও বলেন, সংবিধান বুটের তলায় পিষ্ট করে জঞ্জালের রাজনীতি শুরু করেছিলেন জিয়াউর রহমান। ব্যাংক লুটপাটের হোতা জিয়াউর রহমান। তার আমল থেকেই ব্যাংকে লুটপাট শুরু। ১৯৭৭ সালের ‘হ্যাঁ–না’ভোট, ১১০ শতাংশ ভোট কাস্টিং যারা করেছিল, ২০০৬ সালে যারা ১ কোটি ৩০ লাখ ভুয়া ভোটার করেছিল, তাদের মুখে ভোটের কথা মানায় না। তারা মনে হয় চায়, আওয়ামী লীগ তাদের ভোটের এজেন্টও দিয়ে দেবে।

নিখোঁজ ধর্মীয় বক্তা ত্ব-হাকে খুঁজে বের করা এবং বিচারবহির্ভূত হত্যা বন্ধ করার দাবি জানান হারুনুর রশীদ। হারুন বলেন, তিনি বিএনপি করলেও তিন বছরে কখনো বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীকে নিয়ে কোনো কটূক্তি করিনি। সরকারের যেসব অর্জন, সেসবও অস্বীকার করার উপায় নেই।

আর-এনআর/ডি-এমএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়