×

জাতীয়

শ্রমিকদের নিরাপত্তা ও উন্নয়নে বাজেটে সুনির্দিষ্ট বরাদ্দ দাবি স্কপের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ জুন ২০২১, ০৫:০৪ পিএম

২০২১-২২ অর্থ বছরের বাজেটে শ্রমিকদের জন্য রেশন, আবাসন, চিকিৎসা, পেনশন নিশ্চিত করতে সুনির্দ্দিষ্ট বরাদ্দের দাবি জানিয়েছে শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (স্কপ)।

বুধবার (১৬ জুন) জাতীয় প্রেসক্লাবের সামনে শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (স্কপ) এর যুগ্ম সমন্বয়ক সহিদুল্লাহ চৌধুরীর সভাপতিত্বে আহসান হাবিব বুলবুল এর সঞ্চালনায় অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন স্কপ নেতা মেজবাহ ঊদ্দিন অহমেদ, সাইফুজ্জামান বাদশা, রাজেকুজ্জামান রতন, কামরুল আহসান, চৌধুরী আশিকুল আলম, শামীম আরা, আজিজুন নাহার, ফিরোজ হোসাইন ও রফিকুল ইসলাম রফিক।

সমাবেশে নেতারা বলেন, জাতীয় সংসদে ২০২১-২২ অর্থ বছরের জন্য প্রস্তাবিত ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার বাজেটে শ্রমজীবী মানুষের আশা আকাঙ্খার প্রতিফলন ঘটেনি। করোনা দুর্যোগের মধ্যেও দেশের কৃষি, শিল্প, সেবাখাত, রেমিটেন্সে যে প্রবৃদ্ধি হয়েছে তার প্রধান অবদান দেশের শ্রমজীবী মানুষের। ৬ কোটি ৮২ লক্ষ শ্রমজীবী মানুষের সুরক্ষায় কোন পদক্ষেপের প্রতিফলন না থাকলেও তাদের পকেট থেকে অর্থ হাতিয়ে রাষ্ট্রের পকেট ভরার পরিকল্পনা প্রস্তাবিত বাজেটে আছে। বাজেটের সবচেয়ে বড় আয় আসবে পরোক্ষ কর থেকে আর এই ভ্যাট-ট্যাক্সের একটা বড় অংশ বহন করবে শ্রমজীবী মানুষ। শ্রম আইন ও শ্রম অধিকার বাস্তবায়নের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রণালয় শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের জন্য বাজেট বরাদ্দের দাবি জানান তিনি।

স্কপ নেতারা বলেন, শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদের পক্ষ থেকে ক্রমবর্ধমান দ্রব্যমূল্যের আঘাত থেকে রক্ষার জন্য শ্রমিক কর্মচারীসহ নিম্নআয়ের মানুষের জন্য রেশন ব্যবস্থা, বিনামূল্যে চিকিৎসা ও সুলভ মূল্যে আবাসন ব্যবস্থা, কর্মক্ষেত্রে দূর্ঘটনায় আহত হলে চিকিৎসা, ক্ষতিপূরণ ও পূনর্বাসনসহ সামাজিক বেষ্টনির ব্যবস্থা, বাজেটে পাট-চিনি শিল্প পুনরুদ্ধার ও রক্ষা, শ্রমিকদের স্বাস্থ্য-নিরাপত্তা সামজিক সুরক্ষায় শিল্পঘন এলাকায় শ্রমজীবী হাসপাতাল, শিশু যত্ন কেন্দ্র স্থাপন, শ্রমজীবীদের জন্য সার্বজনীন পেনশন স্কিম চালু করা, করোনায় কর্মহীন ও ক্ষতিগ্রস্থ শ্রমিকদের জন্য বিশেষ সহায়তা, ফিরে আসা প্রবাসী শ্রমিকদের পুনর্বাসনের জন্য বাজেটে বিশেষ বরাদ্দ করাসহ ৯ দফা সুনির্দিষ্ট প্রস্তাব জাতীয় সংসদের স্পিকারের কাছে দাখিল করেছেন, এ সব দাবি পূরনের আহ্বান জানান নেতারা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App