×

জাতীয়

শর্ত সাপেক্ষে বঙ্গভ্যাক্স, ভারত ও চীনা টিকার ট্রায়ালের অনুমতি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ জুন ২০২১, ০৩:০২ পিএম

শর্ত সাপেক্ষে বঙ্গভ্যাক্স, ভারত ও চীনা টিকার ট্রায়ালের অনুমতি

গ্লোব বায়োটেকের বঙ্গভ্যাক্স। ফাইল ছবি

বাংলাদেশের গ্লোব বায়োটেকের করোনার টিকা ‘বঙ্গভ্যাক্স’ এবং চীন ও ভারতের দুইটি টিকাসহ মোট তিনটি টিকা মানুষের শরীরে পরীক্ষামূলক প্রয়োগের জন্য নীতিগত অনুমোদন দিয়েছে বাংলাদেশ মেডিকেল রিসার্চ কাউন্সিল (বিএমআরসি)। বুধবার (১৬ জুন) সকালে বিএমআরসির বিশেষজ্ঞদের সভায় এই অনুমোদন দেওয়া হয়। মানুষের শরীরে পরীক্ষামূলক টিকা প্রয়োগের আগে বিএমআরসির নিয়ম অনুযায়ী সব ধরনের শর্ত পূরণ করতে হবে।

দেশীয় ওষধ উৎপাদনকারি প্রতিষ্ঠান গ্লোব বায়োটেক উদ্ভাবিত করোনার টিকা `বঙ্গভ্যাক্স’ । তবে মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগের অনুমতি দিতে আরও কিছু বিষয় জানতে চেয়েছে বাংলাদেশ মেডিকেল রিসার্চ কাউন্সিল (বিএমআরসি)।

নাম প্রকাশ না করার শর্তে ইথিক্যাল কমিটির একজন সদস্য বলেন, বঙ্গভ্যাক্স ক্লিনিক্যাল ট্রায়ালের অনুমোদন পেয়েছে, বিষয়টি এমন নয়। তবে আমরা পজিটিভ। টিকার নিরাপত্তাসহ বেশকিছু বিষয় জানতে চাওয়া হয়েছে। কমিটি তাদের সাথে বসবে। এছাড়া বঙ্গভ্যাক্সের নামও বদলে যাচ্ছে। তবে নতুন নাম কী হচ্ছে তা এখনো ঠিক হয়নি।

এদিকে আজ সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রী জাহিদ মালেক সাংবাদিকদের বলেন, বঙ্গভ্যাক্স ট্রায়ালের জন্য আন্তর্জাতিক যে প্রটোকল রয়েছে তা অনুসরণ করেনি। তাই তাদের অনুমতি দেয়া হয়নি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App