×

পুরনো খবর

দুই সিটির বর্জ্য ব্যবস্থাপনায় পদক্ষেপ জানতে চান হাইকোর্ট

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ জুন ২০২১, ০৪:১৫ পিএম

দুই সিটির বর্জ্য ব্যবস্থাপনায় পদক্ষেপ জানতে চান হাইকোর্ট

হাইকোর্ট। ফাইল ছবি

হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী ঢাকার দুই সিটি করপোরেশনের বিভিন্ন হাসপাতালের বর্জ্য ও গৃহবর্জ্য ব্যবস্থাপনা কীভাবে হবে, পয়ঃনিষ্কাশন, সিটি করপোরেশনের নিজস্ব বিল্ডিং, সুইপার প্যাসেসসহ অন্যান্য প্রাতিষ্ঠানিক বর্জ্য ব্যবস্থাপনার বিষয়ে কী ব্যবস্থা নেওয়া হয়েছে তার অগ্রগতি প্রতিবেদন দাখিল করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। বর্জ্য নিয়ে কী কী পদক্ষেপ গ্রহণ করা হয়েছে সে সম্পর্কে আগামী দুই সপ্তাহের মধ্যে আদালতকে জানাতে হবে ঢাকার দুই সিটি করপোরেশনের সংশ্লিষ্টদের।

হাইকোর্টের বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি সরদার মো. রাশেদ জাহাঙ্গীরের সমন্বয়ে গঠিত ভার্চুয়াল বেঞ্চ বুধবার (১৬ জুন) এ আদেশ দেন। রিটকারি আইনজীবী সৈয়দ মহিদুল কবির আদেশের বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেন।

ঢাকার দুই সিটি করপোরেশন এলাকায় বর্জ্য ব্যবস্থাপনায় আইন অনুসারে কী পদক্ষেপ নেওয়া হয়েছে সে বিষয়ে আদালতে প্রতিবেদন দাখিল করেছে ঢাকার দুই সিটি করপোরেশন। এই প্রতিবেদন অনুযায়ী রাষ্ট্রপরে আইনজীবী সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন।

এর আগে ২০১৬ সালে হাইকোর্টের বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী এবং বিচারপতি মো. ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত বেঞ্চে দুই সিটির পক্ষে আইনজীবী মো. তৌফিক ইনাম প্রতিবেদন দাখিল করেছিলেন।

‘অব্যবস্থাপনায় ময়লার ভাগাড় ঢাকা’শিরোনামে ২০১৫ বছরের ৭ ডিসেম্বর একটি জাতীয় দৈনিকে প্রকাশিত প্রতিবেদনের ভিত্তিতে সুপ্রিম কোর্টের আইনজীবী সৈয়দ মহিদুল কবির বর্জ্য ব্যবস্থানায় ব্যবস্থা নিতে সংশ্লিষ্টদের লিগ্যাল নোটিশ দেন। নির্দিষ্ট সময় পার হয়ে যাওয়ার পরও কোনো জবাব এবং পদক্ষেপ গ্রহণের কোনো তথ্য না পাওয়ায় ওই আইনজীবী হাইকোর্টে রিট করেন।

রিটের পরিপ্রেক্ষিতে ২০১৬ সালের ১০ ফেব্রুয়ারি হাইকোর্ট বর্জ্য ব্যবস্থাপনায় আইন অনুসারে ঢাকার দুই সিটি করপোরেশন কী পদপে গ্রহণ করেছে সে সম্পর্কে তিন মাসের মধ্যে আদালতকে জানানোর নির্দেশ দেন। এর পরিপেক্ষিতে হাইকোর্টে প্রতিবেদন দাখিল করে দুই সিটি।

আইনজীবী সৈয়দ মহিদুল কবির তখন বলেছিলেন, এটি একটি আংশিক প্রতিবেদন। দুই সিটির কোনো প্রতিবেদনেই হাসপাতালের বর্জ্য ও গৃহবর্জ্য ব্যবস্থাপনা কীভাবে হবে সে বিষয়ে কিছু বলা হয়নি। পয়ঃনিষ্কাশন, সিটি করপোরেশনের নিজস্ব বিল্ডিং, সুইপার প্যাসেসসহ অন্যান্য প্রাতিষ্ঠানিক বর্জ্য ব্যবস্থাপনার বিষয়ে কী ব্যবস্থা নেওয়া হয়েছে সে বিষয়েও কোনো তথ্য নেই।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App