×

খেলা

মৃত্যুকূপের তিন পরাশক্তি রাতে মাঠে নামছে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ জুন ২০২১, ০২:১৯ পিএম

মৃত্যুকূপের তিন পরাশক্তি রাতে মাঠে নামছে

অনুশীলনে ঘাম ঝরাচ্ছেন পর্তুগালের ক্রিশ্চিয়ানো রোনালদো। ছবি: সংগৃহীত

মৃত্যুকূপের তিন পরাশক্তি রাতে মাঠে নামছে

হাঙ্গেরির বিপক্ষে মাঠে নামার আগে নিজেদের ঝালিয়ে নিচ্ছেন পর্তুগালের খেলোয়াড়রা।

উয়েফা ইউরোতে গ্রুপ ‘এফ’য়ে আজ দুটি ম্যাচ অনুষ্ঠিত হবে। এবারের ইউরোতে যা গ্রুপ অব ডেথ বা মৃত্যুকূপ নামে পরিচিতি পেয়েছে। এই গ্রুপের প্রথম ম্যাচে বাংলাদেশ সময় রাত ১০টায় বুদাপেস্টে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন পর্তুগাল খেলবে হাঙ্গেরির বিপক্ষে। অপরদিকে মিউনিখে রাত ১টায় খেলবে বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স ও সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি। মানে আজ রাতে ইউরোতে মাঠ দাপিয়ে বেড়াবে চ্যাম্পিয়নরা।

হাঙ্গেরির বিপক্ষে ম্যাচটিতে এগিয়ে থাকবে পর্তুগাল। মহা লড়াই হবে ফ্রান্স ও জার্মানির মধ্যে। ফ্রান্স সর্বশেষ আসরে ফাইনালে পর্তুগালের বিপক্ষে হেরে রানার্সআপ হয়েছিল। তারা ফাইনালে জায়গা করে নিয়েছিল সেমিফাইনালে এই জার্মানিকে হারিয়ে। এখন জার্মানির সামনে গ্রুপ পর্বের ম্যাচে ফ্রান্সকে হারিয়ে প্রতিশোধ নেয়ার সুযোগ রয়েছে। তবে দুই দলের সাম্প্রতিক ফলাফল দেখলে দেখা যাচ্ছে ফ্রান্সই এগিয়ে আছে। দুই দলের মধ্যে হওয়া শেষ পাঁচটি ম্যাচের মধ্যে তিনটি ম্যাচেই জয় তুলে নিয়েছে বর্তমান বিশ্বচ্যাম্পিয়নরা। বাকি দুটি ম্যাচ ড্র হয়েছে। মানে জার্মানি শেষ পাঁচবারে একবারো জয় তুলে নিতে পারেনি।

ইউরোর বাছাইপর্বে অবশ্য ফ্রান্স তুরস্কের বিপক্ষে হেরেছিল, কিন্তু এ কারণে বলা যায় না ফ্রান্সের পারফরম্যান্স খারাপ হয়ে গেছে। কারণ ইউরোতে খেলার আগে বুলগেরিয়া ও ওয়েলসের বিপক্ষে দুটি প্রীতি ম্যাচ খেলে বিশ্বচ্যাম্পিয়নরা। আর দুটি ম্যাচেই জয় তুলে নেয়। ফ্রান্সের কোচ দিদিয়ের দেশাম্প এই দুটি প্রীতি ম্যাচে পূর্ণ শক্তির দল মাঠে নামিয়েছিলেন। এর মাধ্যমে তিনি অন্য দলকে একটি বার্তা দিয়েছিলেন কেমন হবে তার দল।

ফ্রান্স ইউরোপের এই প্রতিযোগিতায় নিজেদের প্রথম ম্যাচে সর্বশেষবার হারের স্বাদ পেয়েছিল ১৯৬০ সালে। সেবার যুগোস্লাভিয়ার বিপক্ষে ৫-৪ গোলের ব্যবধানে হেরেছিল তারা। এরপর তারা একবারো নিজেদের প্রথম ম্যাচে খালি হাতে ফেরেনি। এখন আজ জার্মানি যদি ফ্রান্সকে হারিয়ে দিতে পারে তাহলে তা তাদের জন্য হবে বড় এক পাওয়া।

এদিকে ফ্রান্সের কোচ দেশাম্পের জন্য এবারের ইউরোটি রেকর্ড গড়ার একটি মঞ্চ। আর সেটি হলো বিশ্বের একমাত্র কোচ ও খেলোয়াড় হিসেবে বিশ্বকাপ ও ইউরোর শিরোপা জেতা। দেশাম্প ফ্রান্সের হয়ে খেলোয়াড় হিসেবে বিশ্বকাপ ও ইউরো জয় করেছেন। অপরদিকে তিনি কোচ হিসেবে ২০১৮ সালে জয় করেছেন বিশ্বকাপ। এখন এবার কোচ হিসেবে ইউরো জিতলেই ইতিহাসের পাতায় নাম লেখাবেন তিনি।

[caption id="attachment_290391" align="aligncenter" width="680"] হাঙ্গেরির বিপক্ষে মাঠে নামার আগে নিজেদের ঝালিয়ে নিচ্ছেন পর্তুগালের খেলোয়াড়রা।[/caption]

অপরদিকে জার্মান কোচ জোয়াকিম লোর বিষয়টি আলাদা। তিনি ইউরোর পর জার্মানির কোচের দায়িত্ব ছেড়ে দেবেন। ফলে তিনি চাইবেন নিজ দেশের হয়ে শেষবারের মতো কোনো শিরোপা জয় করতে। লো জার্মানিকে ২০১৪ বিশ্বকাপের শিরোপা জিতিয়েছিলেন। কিন্তু তিনি একবারো ইউরোর শ্রেষ্ঠত্বের লড়াইয়ে জিততে পারেননি। তার অধীনে ২০১২ ও ২০১৬ সালে ইউরোর সেমিতে খেলেছিল জার্মানরা।

ফ্রান্স দলে কোনো ইনজুরির সমস্যা নেই। তাছাড়া দলে রয়েছেন করিম বেনজেমা ও কিলিয়ান এমবাপ্পের মতো খেলোয়াড়। ফলে তাদের দল নিয়ে ভাবতে হবে না। তবে ইউরো শুরুর আগে শোনা গেছে এমবাপ্পে ও ওলিভার জিরুর্ডের মধ্যে একটি দ্বন্দ্ব হয়েছে। সেটিও এখন সমাধান হয়ে গেছে বলে জানা গেছে। এখন এমবাপ্পে-বেনজেমা মিলে জার্মানদের ধসিয়ে দেয়ার মিশনে নামবেন।

জার্মান দলেও ফ্রান্সের মতো কোনো সমস্যা নেই। ফ্রান্সের বিপক্ষে জোয়াকিম লো তিনজন ডিফেন্ডার নিয়ে খেলবেন বলে জানা গেছে। গোলরক্ষক নুয়্যারকে পাহারা দিতে সামনে থাকবেন আন্তোনিও রুদিগার, ম্যাটস হামেলস ও মাথিয়াস জিন্টার। আর জার্মানদের হয়ে গোল করার দায়িত্বে থাকবেন সার্জে নাবরি, থমাস মুলার ও কাই হার্ভেজ। এই তিনজনের কম্বিনেশনে ফ্রান্সও স্বস্তিতে থাকতে পারবে না।

রোনালদোর নেতৃত্বে পর্তুগাল গতবার ইউরোপের চ্যাম্পিয়ন হয়। রোনালদো পর্তুগালের হয়ে শেষবারের মতো ইউরোপের প্রতিযোগিতায় খেলতে নামছেন। ফলে তিনি চাইবেন এবারো শিরোপা জয় করে নিজের ক্যারিয়ারকে রাঙিয়ে রাখতে। গ্রুপ অব ডেথে পরা সবচেয়ে কম শক্তির দল হলো হাঙ্গেরি। তারা এবারের ইউরোতে জায়গা করে নিয়েছে প্লে অফ খেলে। তবে পর্তুগাল যে তাদের হালকাভাবে নেবে না এটি নিশ্চিত। কারণ হাঙ্গেরি টানা এগারো ম্যাচে অপরাজিত থেকে ইউরোতে খেলতে নামছে।

এদিকে সর্বশেষ ইউরোর গ্রুপ পর্বে পর্তুগাল একটি ম্যাচেও জয় তুলে নিতে পারেনি। গ্রুপ পর্বের সব ম্যাচে ড্র করেছিল তারা। কিন্তু তবুও পরবর্তী রাউন্ডে জায়গা করে নিতে সমর্থ হয়েছিল। পর্তুগাল এবার এমন কিছু হোক চাইবে না। আর রোনালদোদের যেহেতু পরবর্তী দুটি ম্যাচে খেলতে হবে জার্মানি ও ফ্রান্সের মতো শক্তিশালী দলের বিপক্ষে ফলে তারা চাইবে হাঙ্গেরির বিপক্ষে জয় তুলে নিয়ে এগিয়ে থাকতে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App