×

আন্তর্জাতিক

ভারতে করোনার আরও শক্তিশালী স্ট্রেইন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ জুন ২০২১, ১০:৩৩ পিএম

ভারতে করোনার আরও শক্তিশালী স্ট্রেইন

প্রতীকী ছবি

ভারতে ক্রমেই রূপ পাল্টাচ্ছে করোনা ভাইরাসের ডেল্টা ভ্যারিয়েন্ট। মিউটেশনের মাধ্যমে এটি নতুন আরও একটি মারাত্মক স্ট্রেইন তৈরি করেছে। এর নাম দেওয়া হয়েছে ডেল্টা প্লাস বা এওয়াই.১ ভ্যারিয়েন্ট।

দেশটিতে এখন নতুন উদ্বেগ তৈরি করেছে ডেল্টা প্লাস ভ্যারিয়েন্ট। এই স্ট্রেইনের ওপর ককটেল ইনজেকশনের প্রভাব ইতিবাচক নয়। অর্থাৎ, এই স্ট্রেইন মনোক্লোনাল অ্যান্টিবডি আটকে দিতে পারে। এখনও অবশ্য ভারতে সেভাবে সংক্রমণ ছড়ায়নি এই স্ট্রেইন। খবর হিন্দুস্তান টাইমসের।

বিজ্ঞানীরা বলছেন, ডেল্টা প্লাস পুরনো ভ্যারিয়েন্টের থেকে অনেক বেশি সংক্রামক। ফলে এ নিয়ে সরকারকে যে আগেভাগে ব্যবস্থা নিতে হবে তা স্পষ্ট।

এখনও পর্যন্ত যুক্তরাজ্যে ৬৩ জনের শরীরে নতুন এই নয়া স্ট্রেইনটির খোঁজ মিলেছে। ভারতে ছয় জনের শরীরে এই স্ট্রেইন শনাক্ত হয়েছে। কানাডা, নেপাল, জার্মানি, পোল্যান্ড, জাপান, রাশিয়াতেও করোনা ভাইরাসের নতুন এই ভ্যারিয়েন্টের খোঁজ মিলেছে। যুক্তরাষ্ট্রেও এই স্ট্রেইনে আক্রান্ত হয়েছেন ১৪ জন।

পুণের অন্ডিয়ান ইনস্টিটিউট অব সায়েন্স এডুকেশন অ্যান্ড রিসার্চ-এর বিশেষজ্ঞ বিনীতা বল জানিয়েছেন, ডেল্টার এই নতুন রূপ কতটা সংক্রামক এবং কত দ্রুত ছড়ায় তা দেখার বিষয়। সিএসআইআর-আইজিআইবি-র ডিরেক্টর চিকিৎসক অনুরাগ অগ্রবাল জানিয়েছেন, সম্পূর্ণ টিকা নেওয়া ব্যক্তিদের প্লাজমা নিয়ে পরীক্ষা করে দেখতে হবে, ডেল্টার পরিবর্তিত রূপের বিরুদ্ধে ভ্যাকসিন কতটা প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে সক্ষম হচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App