×

সারাদেশ

নালিতাবাড়ীর বিধবাপল্লীর ভিত্তি প্রস্থর স্থাপন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ জুন ২০২১, ০৯:৪৬ পিএম

নালিতাবাড়ীর বিধবাপল্লীর ভিত্তি প্রস্থর স্থাপন

শেরপুরের নালিতাবাড়ী উপজেলার সোহাগপুরের স্মৃতি বিজড়িত সোহাগপুর বিধবাপল্লীবাসীদের গৃহনির্মাণের ভিত্তি প্রস্থর স্থাপন করা হয়েছে। মঙ্গলবার (১৫ জুন) দুপুরে জেলা প্রশাসক আনার কলি মাহবুব এ ভিত্তি প্রস্থর স্থাপন করেন। জানা যায়, প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে প্রাপ্ত জেলা প্রশাসনের মাধ্যমে ২৪জন বিধবার মাঝে শাড়ী, নিত্যপ্রয়োজনী দ্রব্য ও নগদ অর্থ বিতরণ করা হয়।

এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক এটিএম জিয়াউল ইসলাম, অতিরিক্ত জেলা প্রসাশক (সার্বিক) মুকতাদিরুল আহম্মেদ, অতিরিক্ত জেলা প্রসাশক (রাজস্ব) ফরিদা ইয়াসমিন, নালিতাবাড়ী উপজেলা পরিষদের চেয়ারম্যান মোকছেদুর রহমান লেবু, উপজেলা নির্বাহী অফিসার হেলেনা পারভীন, সহকারী কমিশনার (ভূমি) সঞ্চিতা বিশ্বাস প্রমুখ।

উল্লেখ্য, ১৯৭১ সালের ২৫জুলাই নালিতাবাড়ী উপজেলার সীমান্তবর্তী সোহাগপুর গ্রামে পাক হানাদার বাহিনী তাদের এদেশীয় দোসরদের সহায়তায় ছয় ঘণ্টার তাণ্ডব চালায়। তাণ্ডবে গুলি করে ও বেয়নেট দিয়ে খুঁচিয়ে ওই গ্রামের ১৮৭জন পুরুষকে হত্যা করে।

এরপর থেকেই সোহাগপুর গ্রামটির নাম পরিবর্তন হয়ে মুক্তিযুদ্ধের ইতিহাসে সোহাগপুর বিধবাপল্লি নামে পরিচিতি লাভ করে। এসময় ৬২জন নারী বিধবা হন এবং ১৪জন নারী নির্যাতনের শিকার হন। বর্তমানে সোহাগপুর বিধবাপল্লীর বেঁচে থাকা বিধবাগণ সরকারি-বেসরকারি ভাবে বিভিন্ন সুযোগ সুবিধা পেয়ে আসছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App