সংবাদপত্র পর্যালোচনা

আগের সংবাদ

সরকারি দল না করলে কি গুম হতে হবে: রুমিন

পরের সংবাদ

১০০০ বছরেও অক্ষত মাটির নিচে রাখা মুরগির ডিম

প্রকাশিত: জুন ১৫, ২০২১ , ১২:০২ অপরাহ্ণ আপডেট: জুন ১৫, ২০২১ , ১২:০২ অপরাহ্ণ

আজকের দিনে যেখানে বাজারে কার্টুনের ভিতরে থাকা ডিমও ফেটে যায়, সেখানে একটি ডিম হাজার বছর ধরে অক্ষত অবস্থায় রয়েছে, এটা ভাবতেও অবাক লাগে। তবে এমনটা সত্যিই ঘটেছে। এবার ইজরায়েলে খননের সময় উদ্ধার হল একটি প্রাচীন মুরগির ডিম।

বিশেষজ্ঞদের দাবি, এটা বিশ্বের পুরনো ডিমগুলির মধ্যে একটি। সবচেয়ে আশ্চর্যজনক ব্যাপার হল, এই ডিমটি পাওয়া গেছে অক্ষত অবস্থায়। তবে দুঃখের বিষয় হল, উদ্ধার করার পর পরিষ্কার করার সময় ডিমটি ভেঙে যায়। খবর এই সময়ের।

ইজরায়েলের প্রত্নতাত্ত্বিক বিভাগ এই অবিশ্বাস্য আবিষ্কার সম্পর্কে ফেসবুকে একটি পোস্টও শেয়ার করেছে। যে পোস্ট এখন রীতিমতো সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল। ফেসবুক পোস্টে ক্যাপশনে লেখা হয়েছে, ‘একটি ক্র্যাকিং খোঁজ। ইয়াভেনে প্রত্নতাত্ত্বিক খননকার্য চলাকালীন ১০০০ বছরের পুরনো এই ডিম পাওয়া গেছে।’

বিশেষজ্ঞরা মনে করছেন, এই ডিমটি দশ শতকের একটি ডিম। ইয়াভেনে নগর উন্নয়ন প্রকল্পের কাজ চলাকালীন এই ডিমটি উদ্ধার হয়। প্রত্নতাত্ত্বিক বিভাগের বিশেষজ্ঞ ডা. লি পেরি গাল জানিয়েছেন, ইজরায়েল বা পুরো বিশ্বে এটি অত্যন্ত বিরল আবিষ্কার। একটা গোটা ডিম সাধারণত পাওয়া যায় না। তবে এর আগে এই প্রাচীন ডিমের খোসা বেশ কয়েকবার জেরুজালেমে পাওয়া গিয়েছিল বলে জানিয়েছেন তিনি।

দশম শতকের একটি পুরনো এলাকা থেকে এই ডিমটি উদ্ধার করা হয়েছে। সবচেয়ে আশ্চর্যজনক ব্যাপার হল, এই ডিমটি অক্ষত অবস্থায় উদ্ধার করা। জানা গেছে, একটি মলকুন্ডে খননের সময় এই ডিমটি পাওয়া গেছে। মলের মধ্যেই এই ডিমটি পড়েছিল বলে এটি সুরক্ষিত ছিল বলে মনে করা হচ্ছে।

ইজরায়েলের প্রত্নতাত্ত্বিক বিভাগের পক্ষ থেকে পোস্ট করা ওই ছবিগুলি এখন রীতিমতো ভাইরাল। সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারীরা ঝড়ের গতিতে ছবিগুলি শেয়ার করতে শুরু করেছে।

ডি-ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়