আড়াই হাজার শিক্ষক নিয়োগের আদেশের বিরুদ্ধে আপিল

আগের সংবাদ

অদ্ভুত যাদু বিদ্যায় এক পাত্রে মারা হয়েছিল ৫৫ জনকে

পরের সংবাদ

নুসরাতের পক্ষে লিখলেন তসলিমা নাসরিন

প্রকাশিত: জুন ১৫, ২০২১ , ১২:৪১ অপরাহ্ণ আপডেট: জুন ১৫, ২০২১ , ১২:৪১ অপরাহ্ণ

নুসরাতকে নিয়ে বেশ কয়েকদিন ধরে ভারতের ফিল্ম ইন্ডাস্ট্রি থেকে শুরু করে গোটা নেট দুনিয়ায় চলছে নানা আলোচনা ও সমালোচনা। তাকে নিয়ে সমালোচনার পক্ষই যেন বেশি বড়। তবে এবার নুসরাতের পাশে দাঁড়ালেন ভারতে নির্বাসিত বাংলাদেশি বিতর্কিত লেখিকা তসলিমা নাসরিন। নাম উল্লেখ না করে নুসরাতের পক্ষে বললেন তসলিমা নাসরিন, এমনটাই মনে করছেন নেট-নাগরিকরা।

নারী-পুরুষের বহুগামিতা নিয়ে ফেসবুকে একটি পোস্ট করেন তসলিমা নাসরিন। সেখানে লেখিকা প্রশ্ন তোলেন, নারীর পাশাপাশি পুরুষের বহুগামিতাতেও কি সমানভাবে সরব হন সকলে? উত্তম কুমার গৌরী দেবী এবং সুপ্রিয়া দেবী, দুজনের সঙ্গেই থাকতেন বলে ফেসবুক পোস্টে উল্লেখ করেছেন তসলিমা। লিখেছেন, সমরেশ বসুও একসঙ্গে দুই বোনকে বিয়ে করেছিলেন। তাদের নিয়ে কেন কিছু কেউ বলে না? তসলিমেন লেখেন, ‘যে মেয়েটির নিন্দা করছো, সেও তো একজনকে ছেড়ে আরেকজনকে নিয়ে থেকেছে। যা করেছে প্রকাশ্যে, লুকিয়ে নয়, কাউকে ঠকিয়ে নয়। তাহলে তার নিন্দা করছো কেন?

যদিও এই লেখা সামনে আসতে নেটনাগরিকদের কটাক্ষের সম্মুখীন হতে হয় তসলিমাকেও। নুসরাতের সমর্থনে পোস্ট করার জন্য ব্যাপক সমালোচনা সহ্য করতে হয় তাকে। মনে করিয়ে দেওয়া হয়, সংসদ হিসেবে শপথ নেওয়ার সময় নুসরাত নিজেকে বিবাহিত হিসেবে দাবি করেছিলেন। নিজের নাম নিয়েছিলেন, ‘নুসরাত নিখিল রুহি জৈন’। তারপরে অবশ্য নিজের পোস্টে করা এক নেট ব্যবহারকারীর মন্তব্যের জবাব দেন লেখিকা। জানান, ‘কোনো ব্যক্তি এই লেখার বিষয় নয়। পুরুষতান্ত্রিক সমাজে নারীর বহুগামিতা এই লেখার বিষয়।’

এর আগেও নুসরাতের সমর্থনে পোস্ট করেন তসলিমা। সেখানে তিনি লিখেন, ‘নিখিল, যশ দুইই সমান। একজন স্বাধীনচেতা নারী বাস্তবে কখনই আকাঙ্ক্ষিত পুরুষ পেতে পারেন না’।

ডি-এমআই

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়