এসএসএফ হবে আরও দক্ষ ও প্রশিক্ষিত: প্রধানমন্ত্রী

আগের সংবাদ

তথ্যের অভাবে অর্থ পাচারকারীদের ধরা যাচ্ছে না: দুদক

পরের সংবাদ

গার্ড অব অনারে নারী ইউএনও নিয়ে এখনই আদেশ নয়: হাইকোর্ট

প্রকাশিত: জুন ১৫, ২০২১ , ৬:৩৫ অপরাহ্ণ আপডেট: জুন ১৫, ২০২১ , ৬:৪৬ অপরাহ্ণ

‘গার্ড অব অনার’ দিতে নারী উপজেলা নির্বাহী কর্মকর্তাদের (ইউএনও) বিকল্প চাওয়া সংসদীয় কমিটির সুপারিশ গেজেট না হওয়া পর্যন্ত কোনো আদেশ নয় বলে জানিয়েছেন হাইকোর্ট। মঙ্গলবার (১৫ জুন) বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি কামরুল হোসেন মোল্লার সমন্বয়ে গঠিত ভার্চ্যুয়াল হাইকোর্ট বেঞ্চ এ মন্তব্য করেন।

আদালতে রিটের পক্ষে শুনানিতে ছিলেন অ্যাডভোকেট ফাওজিয়া করিম। তার সঙ্গে ছিলেন ব্যারিস্টার কাজী মারুফুল আলম। রিট আবেদনের শুনানিতে আদালত বলেছেন, বিষয়টি সংসদীয় স্থায়ী কমিটির সুপারিশ মাত্র। এমন সুপারিশ গেজেট আকারে প্রকাশিত হলে তখন এ বিষয়ে প্রয়োজনীয় আদেশ দেয়া হবে। তাই সে পর্যন্ত অপেক্ষা করতে হবে।

এ সময় অ্যাডভোকেট ফাওজিয়া করিম আদালতকে বলেন, সংসদীয় স্থায়ী কমিটি মাঝে মাঝে এমন সব সিদ্ধান্ত দিচ্ছেন, যা শুনলে মনে হয় তারা ফতোয়া দিচ্ছেন। দিনে দিনে তারা ফতোয়া দেয়া কমিটিতে পরিণত হচ্ছেন। পরে আদালত রিট আবেদনটির শুনানি চার সপ্তাহ মুলতবির আদেশ দেন।

অ্যাডভোকেট ফাওজিয়া করিম বলেন, আমরা এ বিষয়টি প্রথমে মৌখিকভাবে হাইকোর্টের নজরে আনি। কিন্তু আদালত আমাদেরকে আবেদন আকারে যেতে বলেন। পরে এ বিষয়ে রিট দায়ের করা হয়।

মানবাধিকার বিষয়ক সংগঠন ফাউন্ডেশন ফর ল অ্যান্ড ডেভেলপমেন্ট (এফএলএডি) এর আইন ও গবেষণা বিভাগের পরিচালক ব্যারিস্টার কাজী মারুফুল আলম এ রিট দায়ের করেন। রিটে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের সচিব ও মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যানসহ তিন জনকে বিবাদী করা হয়। রিট আবেদনে সংসদীয় স্থায়ী কমিটির সুপারিশ কেন বৈষম্যমূলক, বেআইনি ও অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল চাওয়া হয়।

প্রসঙ্গত, এর আগে মৃত্যুবরণকারী (শহীদ) বীর মুক্তিযোদ্ধাদের ‘গার্ড অব অনার’ দিতে নারী উপজেলা নির্বাহী কর্মকর্তাদের (ইউএনও) বিকল্প চেয়ে সুপারিশ করে সংসদীয় কমিটি। কমিটি এ ক্ষেত্রে যেসব জায়গায় নারী ইউএনও রয়েছেন, সেখানে পুরুষ কোনো ব্যক্তিকে দিয়ে গার্ড অব অনার দেয়ার সুপারিশ করে। পাশাপাশি গার্ড অব অনার দিতে দিনের বেলায় আয়োজন করার সুপারিশ করা হয়। গত ১৩ জুন সংসদ ভবনে অনুষ্ঠিত মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয় বলে সংসদ সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

রি-টিএ/ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়