×

রাজনীতি

গার্ড অব অনারে’ নারী ইউএনও’র বিকল্প ব্যবস্থায় সিপিবি নারী সেলের প্রতিবাদ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ জুন ২০২১, ১০:৫৩ পিএম

মুক্তিযোদ্ধাদের ‘গার্ড অব অনারে’ নারী ইউএনও’র বিকল্প ব্যবস্থা করার সংসদীয় কমিটির প্রস্তাব একটি সংবিধানবিরোধী প্রস্তাব বলে অভিহিত করে এ প্রস্তাবের তীব্র নিন্দা ও বিরোধীতা করেছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি সিপিবি নারী সেল। দলটি অবিলম্বে এ প্রস্তাব প্রত্যাহার করা এবং এ ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেবার দাবি জানিয়েছে।

সোমবার (১৪ জুন) সংসদীয় কমিটির এ প্রস্তাবকে প্রত্যাখান করে সিপিবি নারী সেলের এক বিবৃতিতে বলা হয়, মুক্তিযুদ্ধবিষয়ক সংসদীয় কমিটির মুক্তিযোদ্ধাদের গার্ড অব অনার দেয়ায় নারী ইউএনও’র পরিবর্তে কোন পুরুষ কর্মকর্তা নিয়োজিত করার যে প্রস্তাব করেছে তা একটি একটি সংবিধানবিরোধী অবস্থান।

যারা এ প্রস্তাব করেছে তারা বাংলাদেশের সংবিধানকে লঙ্ঘন করেছে এবং মুক্তিযুদ্ধের চেতনার পরিপন্থী অবস্থান নিয়েছে। রাষ্ট্রের একজন কর্মকর্তা কোন লিঙ্গের হবে সেটা কোনো বিবেচ্য বিষয় হতে পারে না তিনি রাষ্ট্রের পক্ষ থেকে তার দায়িত্ব পালন করেন।

নারী সেল বলেছে, এ ধরনের প্রস্তাব করা এক ধরনের ধৃষ্টতা দেখানো। কোনোভাবেই বাংলাদেশের নারী সমাজ ও আপামর জনগণ এ প্রস্তাব গ্রহণ করবে না। তারা বলেন, অতীতেও লক্ষ্য করা গেছে হেফাজতের দাবিতে ক্ষমতায় টিকে থাকার জন্য সরকার ‘নারী উন্নয়ন নীতিমালা-২০১০’ থেকে সরে এসেছে। সরকার পাঠ্যপুস্তকে পরির্বতনসহ বিভিন্ন পরিকল্পনায় নারীকে পশ্চাদপদ করার নানা মৌলবাদী কর্মসূচি গ্রহণ করেছে। এ বিষয়ের অবতারণা করে সংশ্লিষ্ট সংসদীয় কমিটি হাজার হাজার নারী মুক্তিযোদ্ধা এবং বাংলাদেশের দীর্ঘদিনের নারী আন্দোলনকে অবমাননা করেছে।

বিবৃতিতে আরও বলা হয় মন্ত্রিপরিষদ বা সরকার যদি এ প্রস্তাব বাস্তবায়নের ন্যূনতম আগ্রহ দেখায় তাহলে বাংলাদেশের প্রগতিশীল নারী সমাজ আপামর জনগণকে সাথে নিয়ে এর বিরুদ্ধে দুর্বার গণআন্দোলন গড়ে তুলবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App