ফেনীতে একসঙ্গে ৪ কন্যা সন্তানের জন্ম দিলেন গৃহবধূ

আগের সংবাদ

এলডিসি গ্রাজুয়েশন চ্যালেঞ্জ মোকাবেলায় ব্যবসায়ীদের প্রস্তুত হতে হবে: বাণিজ্যমন্ত্রী

পরের সংবাদ

সংসদে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর ১৫ শতাংশ করের বিরোধিতা

প্রকাশিত: জুন ১৪, ২০২১ , ১০:৩৫ অপরাহ্ণ আপডেট: জুন ১৪, ২০২১ , ১০:৩৫ অপরাহ্ণ

বেসরকারি বিশ্ববিদ্যালয় ও মেডিক্যাল শিক্ষার ওপর ১৫ শতাংশ করারোপ প্রস্তাবের সমালোচনা হয়েছে সংসদে। সোমবার (১৪ জুন) সংসদে প্রস্তাাবিত ২০২১-২২ অর্থবছরের বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, জাসদের সাধারণ সম্পাদক শিরীন আখতার ও জাতীয় পার্টির সংসদ সদস্য শামীম হায়দার পাটোয়ারী এর সমালোচনা করেন।

রাশেদ খান মেনন বলেন, শিক্ষা খাতের ১৫ দশমিক ৭ শতাংশ বশিক্রাদ্দের ৪ শতাংশই প্রযুক্তি খাতের। বিপর্যস্থ শিক্ষা ব্যবস্থায় ছুটিই বাড়ছে, লেখা পড়ার বিকল্প ব্যবস্থার কথা বলা হচ্ছে না। এদিকে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো যেখানে ৫ লাখ ছেলেমেয়ের লেখাপড়া করাচ্ছে, তাদের ওপর ১৫ শতাংশ কর চাপানো হয়েছে, যা শেষ বিচারে শিক্ষার্থীদের ওপর পড়বে।

জাসদের শিরীন আখতার কর নির্ভরশীলতাকে গরিববিরোধী প্রতিক্রিয়াশীল বৈষম্যমূলক রাজস্ব আদায় প্রক্রিয়া বলে মন্তব্য করেন। তিনি বলেন, বেসরকারি শিক্ষার ক্ষেত্রে করের প্রস্তাব জাসদ বিরোধিতা করছে।

বাজেটে বেসরকারি শিক্ষা সব থেকে বেশি উপেক্ষিত বলে মন্তব্য করে জাতীয় পার্টির শামীম হায়দার পাটোয়ারী বলেন, বাজেটে ন্যাক্কারজনকভাবে বেসরকারি শিক্ষার ওপর ১৫ শতাংশ করারোপ করা হয়েছে। এ সম্পর্কে একজন শিক্ষার্থী বলেছেন, অন্যদেশের সরকার শিক্ষায় ভর্তুকি দেয়, আর আমরা করারোপ করি। বেসরকারিতে পড়া শিক্ষার্থীরা আম নাকি যে দেখলেই পাড়তে মন চাইবে? প্রসঙ্গত, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল গত ৩ জুন তার বাজেট বক্তব্যে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের জন্য ১৫ শতাংশ করারোপের কথা বলেন।

এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়