যান্ত্রিকীকরণের সুফল পাওয়া যাচ্ছে: কৃষিমন্ত্রী

আগের সংবাদ

ফের মুনিমের ব্যাটে জিতল আবাহনী

পরের সংবাদ

পল্লী উদ্যোক্তাদের ৩০০ কোটি টাকা প্রনোদনা ঋণ বিতরণ উদ্বোধন

প্রকাশিত: জুন ১৪, ২০২১ , ৮:২১ অপরাহ্ণ আপডেট: জুন ১৪, ২০২১ , ৮:২১ অপরাহ্ণ

কাওরান বাজারে বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ডের পল্লী ভবনের সম্মেলন কক্ষে কোভিড-১৯ এ ক্ষতিগ্রস্থ ক্ষুদ্র পল্লী উদ্যোক্তাদের মাঝে স্বল্প সুদে সহজ শর্তে ৩০০কোটি টাকা প্রনোদনা ঋণ বিতরণ কার্যক্রমের শুভ উদ্বোধন করেছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য এমপি।

সোমবার (১৪ জুন) বিকেলে কাওরান বাজারে বৃহত্তর ফরিদপুরের পাঁচজন ক্ষুদ্র উদ্যোক্তার প্রতিজনকে পাচঁ লক্ষ টাকার চেক প্রদান করে কার্যক্রমের সূচনা করেন।

উল্লেখ্য, কোভিড-১৯ এ ক্ষতিগ্রস্থ ক্ষুদ্র উদ্যোক্তাদের জন‍্য মাননীয় প্রধানমন্ত্রী ঘোষিত প্রণোদনা প‍্যাকেজের আওতায় বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড (বিআরডিবি)মোট ৩০০ কোটি টাকা ঋণ তহবিল বরাদ্দ পেয়েছে। চার শতাংশ সরল সেবামূল‍্যে ২বছরে মেয়াদে উক্ত ঋণ বিতরণ করা হবে।

এ সময় প্রধান অতিথির বক্তব্যে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য বলেছেন, করোনাভাইরাস প্রাদুর্ভাবের শুরু থেকেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের মানুষের ভাগ্যোন্নয়নে অব্যাহত অগ্রযাত্রা যাতে ক্ষতিগ্রস্থ না হয়, সেই জন্য সার্বক্ষণিক নির্দেশনা প্রদান করেছেন, প্রনোদনা প‍্যাকেজের ব‍্যবস্থা করেছেন। কোভিড-১৯ পরিস্থিতিতে দেশের ক্ষতিগ্রস্ত অর্থনীতিকে দ্রত স্বাভাবিক করতে সম্মিলিতভাবে কাজ করছে সরকার। পরিবর্তিত পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি মেনে উন্নয়ন কাজ অব‍্যাহত রয়েছে।

তিনি ক্ষতিগ্রস্ত নারী পল্লী উদ্যোক্তাদের এ প্রনোদনা ঋণ কর্মসূচিতে অগ্রাধিকার প্রদানের জন‍্য সংশ্লিষ্টদের প্রতি নির্দেশনা প্রদান করেন। প্রতিমন্ত্রী আরও বলেন, গ্রামীণ অর্থনীতি উন্নয়নের মাধ্যমে দারিদ্র্য দূরিকরণ বর্তমান সরকারের একটি অন্যতম অঙ্গীকার। বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড (বিআরডিবি) গ্রামীণ জনগণের আর্থসামাজিক উন্নয়নের কাজে নিয়োজিত সরকারের অন্যতম গুরুত্বপূর্ণ সেবাদানকারী একটি ঐতিহ্যবাহী প্রতিষ্ঠান। এ প্রতিষ্ঠানটি গ্রামীণ জনগোষ্ঠীর দারিদ্র্য বিমোচন ও সার্বিক উন্নয়নের লক্ষ্যে বিভিন্ন উন্নয়ন প্রকল্পের মাধ্যমে দীর্ঘদিন ধরে সামাজিক নিরাপত্তামূলক কার্যক্রমের আওতায় বিভিন্ন সেবা প্রদান করে আসছে।

বিআরডিবির মহাপরিচালক সুপ্রিয় কুমার কুন্ডুর সভাপতিত্ব অনুষ্ঠানে অন‍্যান‍্যের মধ‍্যে বিশেষ অতিথির বক্তব্য রাখেন পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব মো. রেজাউল আহসান। অনুষ্ঠানে সমগ্র বাংলাদেশের জেলা ও উপজেলা কার্যালয়ের কর্মকর্তাবৃন্দ ভার্চুয়ালী সংযুক্ত ছিলেন।

আর-এ/এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়