×

জাতীয়

সবকিছুতে রাজনীতিকরণ করা হচ্ছে: আলাল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ জুন ২০২১, ০৫:৩২ পিএম

সবকিছুতে রাজনীতিকরণ করা হচ্ছে: আলাল

জাতীয় প্রেসক্লাবের জাতীয় স্মরণ মঞ্চের উদ্যোগে এক আলোচনা সভায় বিএনপির যুগ্ম মহাসচিব। ছবি: ভোরের কাগজ

সব জায়গায় রাজনীতিকরণ হচ্ছে বলে মন্তব্য করেছেন বিএনপির যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল। আজ শনিবার (১২ জুন) জাতীয় প্রেসক্লাবের জাতীয় স্মরণ মঞ্চের উদ্যোগে কবি ফররুখ আহমেদ এর বসতভিটা আক্রান্ত: ঐতিহ্য রক্ষায় করণীয় ও তার ১০৩ তম জন্ম বার্ষিকী স্মরণে এক আলোচনা সভায় এ মন্তব্য করেন।

আলাল বলেন, সবকিছুকে রাজনীতিকরণ করা হচ্ছে। যে রাজনীতির ক্ষেত্রে শুধু একজনের নামে নামে একাকার হয়ে গেছে। সেখানে তাজউদ্দিন আহমেদ, সৈয়দ নজরুল ইসলাম, মনসুর আলী, জেনারেল ওসমানী নেই। নিজেদের ঘরের মধ্যে অস্বীকার করে অন্যরা কেন করবেন?

তিনি বলেন, এই দেশে এমন বিশ্ববিদ্যালয় ভাইস-চ্যান্সেলর আছে যিনি শিক্ষকতা ছেড়ে যুবলীগের সভাপতি হতে চান। আমরা এ ধরনের ভাইস-চ্যান্সেলর দেখেছি যে বিয়ের আগে রাত ৩টা ৩০ মিনিটে ক্লাস নেই। আগে আকাম-কুকাম যা করেছে করেছে ভাইস চ্যান্সেলর এর শেষ সময়ে রাত তিনটার সময় ক্লাস নিয়েছে। আমরা এমন ভাইস-চ্যান্সেলর ও দেখেছি যে ছাত্রলীগের সঙ্গে টেন্ডার নিয়ে তুমুল ঝগড়া হয় সে অডিও ফাঁস হয়। কিন্তু তার বিরুদ্ধে কোনো ব্যবস্থাও নেওয়া হয় নাই। এই হলো আমাদের শিক্ষা সংস্কৃতি, গণতান্ত্রিক সংস্কৃতি, স্বাস্থ্য-সংস্কৃতি এই স্বাস্থ্য ও নির্বাচন কমিশনের দুজন ব্যক্তি আছেন। স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক ও সিইসি এই দুজনের ছবি যদি পাশাপাশি রাখেন তাহলে মনে হবে মেলায় হারিয়ে যাওয়া দুই ভাই। দুজনের সমান দায়িত্ববোধ, সমান কথাবার্তা বলেন। স্ট্যান্ডার্ড মোটামুটি কাছাকাছি।

যুবদলের সাবেক এই সভাপতি বলেন, মুক্তিযুদ্ধ ও মুক্তিযুদ্ধে এবং অধিকার আদায়ে উদ্ভুদ্ধ করা এ দুটো আলাদা জিনিস। এটা বর্তমান সরকারকে কারা বোঝাবে? সেই বোঝানোর জন্য যে লেখনীর প্রয়োজন ছিল। যে লেখকের প্রয়োজন ছিল তাদের মধ্যে অন্যতম কবি ফরুক আহমেদ।

আয়োজক সংগঠনের সভাপতি আ হ ম মনিরুজ্জামান দেওয়ান মানিকের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক জাকির হোসেনের সঞ্চালনায় আলোচনা সভায় আরো উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি প্রফেসর ড. আনোয়ারউল্লাহ চৌধুরী, কবি ও সাংবাদিক আবদুল হাই শিকদার, ঢাকা সাংবাদিক ইউনিয়ন (একাংশ) সভাপতি কাদের গণি চৌধুরী প্রমুখ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App