×

চিত্র বিচিত্র

মাত্র ১২ টাকায় বাড়ি দিচ্ছে ক্রোয়েশিয়া সরকার!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ জুন ২০২১, ০৩:৫১ পিএম

মাত্র ১২ টাকায় বাড়ি দিচ্ছে ক্রোয়েশিয়া সরকার!

লেগ্রাডে জনসংখ্যায় ব্যাপক হারে হ্রাস দেখা দেওয়ায় সরকারের এমন সিদ্ধান্ত। ছবি: সংগৃহীত

শহরের পরিত্যক্ত বাড়ি মাত্র ১২ টাকায় বিক্রি করছে স্থানীয় সরকার। নতুন বাসিন্দাদের আকর্ষণ করতে মাত্র ১২ টাকাতেই শহরের বাড়ি বিক্রি করছে সরকার। উত্তর ক্রোয়েশিয়ার লেগ্রাড শহরের ঘটনা। কিন্তু এর পিছনে রয়েছে কোনো কারণ? খবর জি টুয়েন্টিফোরের।

জানা গেছে, শতাব্দীর শুরু থেকে জনসংখ্যায় ব্যাপক হারে হ্রাস দেখা দিয়েছে লেগ্রাডে। অস্ট্রো-হাঙ্গেরির সাম্রাজ্য থেকে আলাদা হয়েছে একসময়ে ক্রোয়েশিয়ার দ্বিতীয় বৃহত্তম জনবহুল শহর লেগ্রাড। নতুন সীমানা হয়ে কার্যত কোণঠাসা হয়ে পড়েছে শহরটি। তাই জনসংখ্যাতেও হ্রাস ঘটেছে। সবুজে ঘেরা, চারপাশে অরণ্য, হাঙ্গেরির সীমানা ঘেঁষা লেগ্রাডে বর্তমানে মাত্র ২ হাজার ২৫০ জন বাসিন্দা থাকেন। আর এবার জনসংখ্যা বাড়াতে তাই শহরের পুরোনো পরিত্যক্ত বাড়ি বিক্রি করে দিচ্ছে সরকার।

প্রথম দফায় ১৯ টি ফাঁকা বাড়ি মাত্র ১২ টাকায় বিক্রির সিদ্ধান্ত নেয় সরকার। এখনও পর্যন্ত ১৭টি বাড়িই বিক্রি হয়ে গিয়েছে। বাড়িগুলির কোনোটি ভগ্নপ্রায় আবার কোনোটি জানলা-দরজাবিহীন। যদিও শহরের মেয়র ইভান স্যাবোলিক জানান, বাড়িগুলি বসবাসের যোগ্য করে তুলতে সাড়ে তিন লক্ষ টাকা করে দেবে সরকার। যদিও যারা বাড়ি কিনবেন তাদের জন্য কিছু শর্ত রেখেছে প্রশাসন। ক্রেতাদের আর্থিকভাবে স্বচ্ছল হতে হবে এবং বয়সও হতে হবে ৪০ এর নীচে। কমপক্ষে ১৫ বছর তাদের ঐ শহরে থাকতেই হবে বলে জানিয়েছে প্রশাসন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App