×

আন্তর্জাতিক

ফ্লয়েড হত্যার ভিডিওধারণ: সেই কিশোরী পেল পুলিৎজার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ জুন ২০২১, ১১:০৬ এএম

ফ্লয়েড হত্যার ভিডিওধারণ: সেই কিশোরী পেল পুলিৎজার

পুলিৎজার পুরস্কার

যুক্তরাষ্ট্রে পুলিশের হাতে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েড হত্যাকাণ্ডের ভিডিওধারণ করা ১৭ বছর বয়সী কিশোরী ডারনেলা ফ্রেজিয়াকে বিশেষ সম্মাননা দিয়েছে পুলিৎজার পুরস্কার বোর্ড। এছাড়া শুক্রবার রয়টার্স, নিউইয়র্ক টাইমস, এপি, দ্য মিনিয়াপোলিস স্টার ট্রিবিউনও পুলিৎজার পুরস্কার পেয়েছে।

গত বছরের ২৫ মে যুক্তরাষ্ট্রের মিনেসোটা অঙ্গরাজ্যের মিনিয়াপোলিস শহরে জর্জ ফ্লয়েডকে হাঁটু তার ঘাড় চেপে ধরেন শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তা ডেরেক চাউভিন। এতে কিছুক্ষণের মধ্যেই দম বন্ধ হয়ে মারা যান ফ্লয়েড। এই ঘটনার সংবাদ সবার আগে প্রকাশ করায় দ্য মিনিয়াপোলিস স্টার ট্রিবিউনকে ব্রেকিং নিউজ ক্যাটাগরিতে পুলিৎজার পুরস্কার দেওয়া হয়েছে।

ব্রেকিং নিউজ ফটোগ্রাফি ক্যাটাগরিতে পুরস্কার ভাগাভাগি করেছেন মার্কিন বার্তা সংস্থা এপির ১০ জন ফটোগ্রাফার।

ফ্লয়েড হত্যাকাণ্ডের পর মার্কিন পুলিশ বাহিনীর নানা বর্ণবাদী আচরণ সংবাদমাধ্যমে প্রকাশ হতে থাকে। এ নিয়ে নিয়ে যৌথ অনুসন্ধানী প্রতিবেদনের জন্য পুলিৎজার পেয়েছে দ্য মার্শাল প্রজেক্ট, আল ডটকম, ইনডিস্টার ও ইনভিজিবল ইনস্টিটিউট। যুক্তরাষ্ট্রে পুলিশের বর্ণবৈষম্য নিয়ে বিশ্লেষণী সংবাদ প্রকাশের জন্য সম্মানিত করা হয়েছে বার্তা সংস্থা রয়টার্সকে।

এছাড়া করোনাভাইরাস মহামারি নিয়ে দূরদর্শী সংবাদ প্রকাশের জন্য জনসেবা ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছে নিউইয়র্ক টাইমস ও দ্য আটলান্টিক।

চীনের সংখ্যালঘু উইঘুর সম্প্রদায় নিয়ে অনুসন্ধানী প্রতিবেদনের জন্য আন্তর্জাতিক প্রতিবেদন ক্যাটাগরিতে প্রথমবারের মতো পুলিৎজার পুরস্কার পেয়েছে বাজফিড।

১৯১৭ সাল থেকে দেওয়া হচ্ছে পুলিৎজার পুরস্কার। সাংবাদিকতা ছাড়াও সাহিত্য, সংগীত, নাটকে বিশেষ অবদানের জন্য এই পুরস্কার ঘোষণা করা হয়। কলম্বিয়া ইউনিভার্সিটির একটি বোর্ড প্রতিবছর পুরস্কার ঘোষণা করে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App