×

খেলা

কোপার ফাড়া কাটল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ জুন ২০২১, ১২:৪০ এএম

কোপার ফাড়া কাটল

অনুশীলনে ফুরফুরে মেজাজে লিওনেল মেসিরা

কোপা আমেরিকা ২০২১ নিয়ে ইতোমধ্যে বহু সমস্যার সৃষ্টি হয়েছে। এর মধ্যে অন্যতম প্রধান সমস্যা ছিল ব্রাজিলে কোপা আমেরিকার আয়োজন নিয়ে। করোনায় বিধ্বস্ত দেশটিতে গিয়ে বেশ কয়েকটি দেশ অংশ নিতে চায়নি। এর মধ্যে ছিল ব্রাজিলও। তাছাড়া ব্রাজিলের সাধারণ জনগণও চায়নি তাদের দেশে লাতিন আমেরিকার শ্রেষ্ঠত্বের লড়াই হোক। ব্রাজিলের জনগণের পক্ষে জাতীয় মেটাল ওয়ার্কার্স ইউনিয়ন, ব্রাজিলিয়ান সোসিয়ালিস্ট পার্টি ও ওয়ার্কার্স পার্টি আদালতের দারস্থ হয়। এরপর ব্রাজিলের কোর্ট জানায় তারা সিদ্ধান্ত দেবে দেশটিতে করোনা মহামারির সময় এত বড় আয়োজন হবে কিনা। শুক্রবার (১১ জুন) বহু পর্যালোচনা করে ব্রাজিলের সুপ্রিম কোর্ট তাদের রায়ে কোপাকে সবুজ সংকেত দিয়েছে। ফলে এখন আগামী ১৩ জুন থেকে সব কিছু ঠিক থাকলে ব্রাজিলেই শুরু হবে মেসি-নেইমারদের লড়াই। ফলে এখন কোপা আমেরিকার এবারের আসরের বহু সমস্যার একটির সমাধান হয়েছে।

ব্রাজিলে কোপা আমেরিকা হবে এ কারণে টুর্নামেন্টটির সবচেয়ে বড় স্পন্সর প্রতিষ্ঠান মাস্টারকার্ড ও আমবেভ নিজেদের সরিয়ে নেয়। এ দুটি প্রতিষ্ঠান সরে যাওয়ার পর দিয়াগো নামে একটি মদ উৎপাদনকারী প্রতিষ্ঠান দিয়াগোও সরে যায়। তারা এখনো ফিরে আসার ঘোষণা দেয়নি।

ব্রাজিলের ডানপন্থি রাষ্ট্রপতি জেয়ার বোলসোনারো কোপা আমেরিকা ব্রাজিলে আনার ক্ষেত্রে সবচেয়ে বড় ভূমিকা রেখেছেন। তিনি প্রথম থেকেই করোনা ভাইরাসকে কোনো তোয়াক্কা করেননি। এমনকি করোনাকে তিনি ভুয়া বলেও অভিহিত করেছেন। যখন কোপা আমেরিকা ব্রাজিল থেকে সরিয়ে নেয়ার জন্য মানুষ আন্দোলন করেছে তিনি সেগুলোকে পাত্তা দেননি। যখন কোর্ট জানিয়ে দিয়েছে কোপা আয়োজনে কোনো বাধা নেই তখন তিনি এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। তবে রিও ডি জেনেরিওর মেয়র কোপার বিষয়ে ক্ষোভ প্রকাশ করেছেন। তিনি এক সাক্ষাৎকারে জানিয়েছেন ব্রাজিলের ফুটবল ফেডারেশন তার সঙ্গে কোনো কথাও বলেনি। রিও ডি জেনেরিওর মেয়র জানিয়েছেন তার শহরে যদি করোনা পরিস্থিতি ঊর্ধ্বগতি বজায় থাকে তাহলে তিনি রিও ডি জেনেরিওতে কোপা নিষিদ্ধ করে দেবেন।

ব্রাজিলের ভাইরাস বিশেষজ্ঞরা জানিয়েছে এমন বড় একটি আন্তর্জাতিক প্রতিযোগিতা আয়োজিত হলে সংক্রমণ আরো বাড়বে। বার্তা সংস্থা এপির সঙ্গে ডেভিড উরবেজ নামে এক বিশেষজ্ঞ বলেছেন, ‘এমন সময়ে এত বড় ক্রীড়াযজ্ঞের আয়োজন করা অবাস্তব চিন্তা-ভাবনা। এতে সংক্রমণ অনেক বাড়বে।’

ব্রাজিল কোপা আমেরিকার পুরো আসর আয়োজন করবে দর্শক ছাড়া। এমনকি ফাইনাল ম্যাচও হবে দর্শকশূন্য খাঁখা করা স্টেডিয়ামে। কোনো খেলোয়াড় করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন কিনা তা জানতে প্রতি ৪৮ ঘণ্টা পরপর প্রত্যেক খেলোয়াড় ও অফিসিয়ালদের করোনা পরীক্ষা করা হবে। খেলোয়াড়দের চলাচলের ক্ষেত্রে অনেক কড়াকড়ি থাকবে এবং যে ৪টি শহরে কোপা আমেরিকা হবে সেখানে সবগুলো দল চার্টার্ড বিমানে করে যাওয়া-আসা করবে।

এদিকে খেলোয়াড়দের নিরাপত্তার কথা ভেবে বলা হয়েছিল কোপায় খেলা প্রত্যেক খেলোয়াড়কে ভ্যাকসিন দেয়া হবে। কিন্তু ব্রাজিলের স্বাস্থ্যমন্ত্রী মার্সেলো কোয়েরোগা জানিয়েছেন এখন ভ্যাকসিন দিলেও লাভ নেই। কারণ ভ্যাকসিনের কার্যকারিতা শুরু হতে সময় লাগবে। তাছাড়া এখন ভ্যাকসিন দিলে ভ্যাকসিন দেয়ার পর যে সমস্যাগুলো হয় সেগুলোর কারণে খেলোয়াড়রা মাঠে খেলতে পারবেন না।

এদিকে কোপা আমেরিকাকে সামনে রেখে শক্তিশালী দল ঘোষণা করেছে আর্জেন্টিনা। দীর্ঘদিনের শিরোপা খরা কাটানোর মিশনে আর্জেন্টিনার ২৮ সদস্যের দলে লিওনেল মেসির সঙ্গে অনুমিতরাই জায়গা পেয়েছেন। স্কোয়াডে আছেন সার্জিও আগুয়েরো, অ্যাঞ্জেল ডি মারিয়া, লতারো মার্তিনেজ, নিকোলাস ওতামেন্দি, অ্যাঞ্জেল কোরেয়া, লিয়ান্দ্রো প্যারাদেসের মতো তারকারা। গতকাল ফুটবল ফেডারেশনের ওয়েবসাইটে এক বিবৃতিতে দল ঘোষণা করার কথা জানায় আর্জেন্টিনা। লিওনেল মেসিদের দল ঘোষণা করার একদিন আগে ব্রাজিলও দল ঘোষণা করেছিল।

সিনিয়র পর্যায়ে আর্জেন্টিনা সর্বশেষ কোনো টুর্নামেন্টের শিরোপা জিতেছিল ১৯৯৩ সালে। সেটিও এই কোপা আমেরিকা আসরের। এরপর অদ্যাবধি কোনো ট্রফির মুখ দেখেনি দিয়াগো ম্যারাডোনার উত্তরসূরিরা। সেই খরাই এবার কাটাতে চায় আলবিসেলেস্তে শিবির, সেই সঙ্গে আন্তর্জাতিক অঙ্গনে শিরোপার স্বাদ নিতে চান লিওনেল মেসিও। সে উদ্দেশ্যেই এবার তারকা ভরপুর দল ঘোষণা করল তারা। মেসি বাহিনী কি পারবে সফল হতে? সতীর্থদের কাছ থেকেই কি পাবেন উপযুক্ত সঙ্গ?

লিওনেল স্কালোনির ২৮ সদস্যের দলে জায়গা হয়নি সেভিয়ার ফরোয়ার্ড লুকাস ওকাম্পো। ২৬ বছর বয়সি এই তারকা গত কয়েকটি মৌসুম ধরেই সেভিয়ার জার্সিতে চমক দেখাচ্ছেন। জাতীয় দলের হয়ে কদিন আগে একটি প্রীতি ম্যাচেও খেলেছিলেন তিনি। যার কারণে আর্জেন্টিনা সমর্থকরা ধরেই নিয়েছিলেন, কোপা আমেরিকার জন্য আর্জেন্টিনা দলে তার জায়গা মোটামুটি পাকাপোক্তই। কিন্তু শেষ পর্যন্ত গিয়ে পরিস্থিতি দাঁড়াল ভিন্নরূপে। তার জায়গায় স্কালোনি ডেকেছেন লেভারকুসেনের লুকাস আলারিওকে। আলারিওর কিছুটা ইনজুরি সমস্যা আছে। অন্তত সেটা হলেও দলে জায়গা পাওয়ার সম্ভাবনা ছিল ওকাম্পোর। কিন্তু অনেকে সেই ধারণাও উড়িয়ে দিচ্ছেন। এ ক্ষেত্রে স্কালোনির পছন্দের জায়গায় নাকি রয়েছেন রিভার প্লেটের হুলিয়ান আলভারেজ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App