×

অর্থনীতি

করোনা কালেও বাড়ছে অতি ধনীদের সংখ্যা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ জুন ২০২১, ১০:৩৮ পিএম

করোনা কালেও বাড়ছে অতি ধনীদের সংখ্যা

করোনাকালে এই ধনীদের সম্পদের পরিমাণ রেকর্ড ছুঁয়েছে। ছবি: সংগৃহীত

করোনাকালীন সময়ে ধনী ও গরিবের মধ্যে সম্পদের বৈষম্য আরও বেড়েছে। করোনার এই সংকটকালে বিশ্বে অতি ধনীর সংখ্যা কমা তো দূরের কথা, বরং বেড়েছে। অতি ধনী হয়েছে আরও ছয় হাজার মানুষ।অন্যদিকে সাধারণ মানুষের অবস্থা আরও খারাপ হয়েছে।

মহামারির কারনে প্রায় প্রতিটি দেশ লকডাউন দিয়েছে। যার প্রভাব অর্থনীতিতে পড়েছে। বহু মানুষ চাকরি হারিয়েছেন আবার বহু মানুষ গরিব হয়েছেন। অন্যদিকে বিশ্বে অতি ধনীর সংখ্যা বেড়েছে। কেবল করোনার এই সময়ে ছয় হাজার মানুষ সুপার রিচদের তালিকায় নাম লিখিয়েছেন। নতুন এই ধনীদের সংখ্যা সব চেয়ে বেশি যুক্তরাষ্ট্রে। তারপর চীন এবং তিন নম্বরে জার্মানি।

গত বৃহস্পতিবার বস্টন কনসাল্টিং গ্রুপ একটি রিপোর্ট প্রকাশ করেছে। যেখানে দেখা যাচ্ছে, করোনাও কিছু মানুষের অতি ধনী হওয়াকে থামাতে পারেনি। ২০২০ সালে সারা বিশ্বে অতি-ধনীর সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে ৬০ হাজারে। যার মধ্যে জার্মানি থেকে আছেন দুই হাজার ৯০০ জন। জার্মান অতি ধনীরা বিশ্বের বিনিয়োগযোগ্য সম্পদের এক দশমিক চার ট্রিলিয়ান ডলার নিয়ন্ত্রণ করেন। ২০২০ সালে তাদের আর্থিক বৃদ্ধির পরিমাণ ছিল ছয় শতাংশ।

করোনাকালে এই ধনীদের সম্পদের পরিমাণ রেকর্ড ছুঁয়েছে। বিশ্ব জুড়ে অতি ধনীদের সম্পদের পরিমাণ ২৫০ ট্রিলিয়ান ডলার ছুঁয়েছে, যা ২০১৯ সালের তুলনায় আট শতাংশ বেশি। করোনার ফলে ধনী ও গরিবের বৈষম্য আরও বেড়েছে। বিশ্বের ৬০ হাজার অতি-ধনী মানুষ মোট বিনিয়োগের ১৫ শতাংশ নিয়ন্ত্রণ করছেন। একই সময়ে বিশ্বে গরিব মানুষের সংখ্যা বেড়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App