×

খেলা

ইউরোতে ইতালির উড়ন্ত সূচনা, তুরস্কের লজ্জার রেকর্ড

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ জুন ২০২১, ০৯:০৬ এএম

ইউরোতে ইতালির উড়ন্ত সূচনা, তুরস্কের লজ্জার রেকর্ড

জয় পাওয়ার আনন্দে উল্লসিত ইতালি। পাশে হতাশ তুরস্কের খেলোয়াড়।

উয়েফা ইউরো ২০২১ এর উদ্বোধনী ম্যাচে তুরস্ককে ৩-০ গোলের ব্যবধানে হারিয়েছে ইতালি। রাজধানী রোমে ১৬ হাজার দর্শকের সামনে এই বড় জয় তুলে নেয় স্বাগতিকরা। এর মাধ্যমে ইউরোতে প্রথমবারের মতো ৩-০ গোলের জয় পেয়েছে চার বারের বিশ্বচ্যাম্পিয়নরা। ম্যাচটিতে ইতালি তাদের প্রথম গোলটি পেয়েছে ৫৩ মিনিটের সময় তুরস্কের ডেমিরালের আত্মঘাতী গোল থেকে। এরপর ৬৬ মিনিটের সময় সিরো ইমোবিল। তুরস্কের কফিনে শেষ পেরেকটি ঢুকান ইনসিগনে ৭৯ মিনিটের সময়।

এদিকে ইতালির বিপক্ষে এই হারের মাধ্যমে লজ্জার রেকর্ড গড়েছে তুরস্ক। আর সেটি হল ইউরোর ইতিহাসে একমাত্র দল হিসেবে পাঁচটি উদ্বোধনী ম্যাচে হারের রেকর্ড।

তুরস্কর বিপক্ষে এই ম্যাচের মাধ্যমে পাঁচ বছর পর প্রথমবারের মতো বড় কোন প্রতিযোগিতায় খেলতে নেমেছে ইতালি। ২০১৮ সালে দুর্ভাগ্যজনকভাবে বিশ্বকাপে খেলতে পারেনি তারা। এরপর থেকে পুরোপুরি পাল্টে যায় ইতালি। যেখানে ভালো খেলতে না পারে কারণে বিশ্বকাপের বাছাইপর্বের বাধা উতরাতে পারেনি তারা, সেখানে এরপর থেকে পুরোপুরি অপ্রতিরোধ্য হয়ে যায় চার বারের বিশ্বচ্যাম্পিয়নরা। তুরস্কের বিপক্ষে এই ম্যাচটিতে নামার আগে টানা ২৭টি ম্যাচে অপরাজিত থাকার কীর্তি দেখিয়েছে ইতালি। এখন তুরস্কের বিপক্ষে জয় পাওয়ায় তা ২৮য়ে দাঁড়িয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App