×

সাহিত্য

আইসিইউতে ভর্তি সমরেশ মজুমদার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ জুন ২০২১, ০৯:১৯ এএম

আইসিইউতে ভর্তি সমরেশ মজুমদার

সমরেশ মজুমদার। ফাইল ছবি

ভালো নেই কালবেলা’র স্রষ্টা। গুরুতর অসুস্থ অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়েছে সাহিত্যিক সমরেশ মজুমদারকে। বাইপাসের ধারের এক বেসরকারি হাসপাতালে এই মুহূর্তে ভর্তি রয়েছেন বর্ষীয়ান সাহিত্যিক। শ্বাসনালীতে গভীর সংক্রমণ রয়েছে এই লেখকের। তার জেরেই শ্বাসকষ্ট হচ্ছিল।

ইতোমধ্যেই সাহিত্যিকের চেস্ট এক্সরে, সিটি স্ক্যান-সহ একাধিক রক্ত পরীক্ষা করা হচ্ছে। পাশাপাশি তার করোনা পরীক্ষাও করা হয়েছে।

গত ১০-১২ বছর ধরে সিওপিডি’র সমস্যায় ভুগছেন সমরেশ মজুমদার। জানা গেছে, এই মুহূর্তে তাকে আইসিইউতে রাখা হয়েছে। এর আগে ২০২১ সালে গুরুতর অসুস্থ হয়ে পড়েছিলেন লেখক, সেই সময় ভেন্টিলেশনও রাখা হয়েছিল তাকে।

৭৯ বছর বয়সী সমরেশ মজুমদার দুই বাংলার পাঠককে দশকের পর দশক করে বিমুগ্ধ করে রেখেছেন তার লেখনিতে। ১৯৭৬ সালে দেশ পত্রিকায় প্রকাশিত হয়েছিল তার প্রথম উপন্যাস ‘দৌড়’। সেই যাত্রা শুরু, এরপর একে একে সাতকাহন, তেরো পার্বণ, স্বপ্নের বাজার, উজান গঙ্গা, ভিক্টোরিয়ার বাগান, আট কুঠুরি নয় দরজা, অনুরাগ-এর মতো উপন্যাস বাঙালিকে উপহার দিয়েছেন তিনি। তবে নিঃসন্দেহে তার সেরা সৃষ্টি ‘উত্তরাধিকার, কালবেলা, কালপুরুষ’ ট্রিলজি।

তার লেখনির গণ্ডি শুধু গল্প বা উপন্যাসের মধ্যে সীমাবদ্ধ থাকেনি। ছোটগল্প, ভ্রমণকাহিনি থেকে গোয়েন্দাকাহিনি, কিশোর উপন্যাস রচনায় তার জুড়ি মেলা ভার। তার ঝুলিতে পুরস্কারের সংখ্যাও অগণতি। ১৯৮২ সালে আনন্দ পুরস্কার, ১৯৮৪ সালে সাহিত্য আকাদেমী পুরস্কার, বঙ্কিম পুরস্কার এবং আইয়াইএমএস পুরস্কার জয় করেছেন সমরেশ মজুমদার। তার অসুস্থতার খবরে মন ভাব পাঠকদের।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App