বাংলা শুধু একটি নামই নয়

আগের সংবাদ

ইউরোতে ইতালির উড়ন্ত সূচনা, তুরস্কের লজ্জার রেকর্ড

পরের সংবাদ

নড়াইলে এক সপ্তাহ লকডাউন, আক্রান্তের হার ৫৮.৬

প্রকাশিত: জুন ১২, ২০২১ , ৮:৫২ পূর্বাহ্ণ আপডেট: জুন ১২, ২০২১ , ৯:১৯ পূর্বাহ্ণ

নড়াইলে ব্যাপকভাবে করোনা সংক্রমণ বৃদ্ধি পেয়েছে। গত ২৪ ঘন্টায় ৮৭ জনের নমুনা পরীক্ষায় ৫১ জন আক্রান্ত হয়েছেন। এরমধ্যে নড়াইল সদরে ৩৬ জন, লোহাগড়া উপজেলায় ১২ জন এবং কালিয়া উপজেলায় ৩ জন আক্রান্ত হয়েছেন। আক্রান্তের হার শতকরা ৫৮ দশমিক ৬ ভাগ।

গত ১ থেকে ৯ জুন পর্যন্ত জেলায় করোনা আক্রান্তের হার ছিল শতকরা ১৬ ভাগ। এছাড়া সদর হাসপাতালের ৩ জন নার্স করোনায় আক্রান্ত হয়ে বাড়িতে চিকিৎসাধীন রয়েছেন। এ পরিস্থিতিতে শুক্রবার সন্ধ্যা সাড়ে ৭টায় করোনা সংক্রমণ প্রতিরোধ জেলা কমিটির জরুরি সভা অনুষ্ঠিত হয়।

কমিটির সভাপতি ও জেলা প্রশাসক মোহাম্মদ হাবিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় নড়াইলে শনিবার সন্ধ্যা ৬টা থেকে সকাল ৮টা পর্যন্ত সপ্তাহব্যাপী লকডাউনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। লকডাউন চলাকালে জেলায় মোট ১১টি ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হবে। এর মধ্যে সদরে ৬টি, লোহাগড়ায় ৩টি এবং কালিয়া উপজেলায় ২টি মোবাইল কোর্ট পরিচালিত হবে।

এছাড়া ব্যাপক প্রচারণা ও শতভাগ মাস্ক ব্যবহারের জন্য জরিমানাসহ তাৎক্ষণিক শাস্তির সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। অপরদিকে, বাড়িতে আক্রান্ত ব্যক্তিদের বাড়ি লাল পতাকা উড়িয়ে চিহ্নিত করা হবে বলে সিদ্ধান্ত গৃহীত হয়।

সিভিল সার্জন ডা. নাছিমা আকতার এসব তথ্য নিশ্চিত করে বলেন, দেশের উচ্চহারে সংক্রমিত বিভিন্ন জেলা থেকে গণপরিবহন নড়াইলে আসছে। পাশ্ববর্তী দেশ ভারত থেকে গোপন পথে নড়াইলের নাগরিকরা বাড়িতে ফিরছেন বলে অভিযোগ পাওয়া যাচ্ছে। এছাড়া মাস্ক ব্যবহার না করায় সংক্রমণের হার দ্রুত বৃদ্ধি পেয়েছে।

এ ব্যাপারে জেলা প্রশাসক ও করোনা বিষয়ক জেলা কমিটির সভাপতি মোহাম্মদ হাবিবুর রহমান বলেন, করোনা সংক্রমণ প্রতিরোধে নিয়মিত ভ্রাম্যমাণ আদালত পরিচালনা অব্যাহত রয়েছে। হঠাৎ করে জেলায় করোনা সংক্রমন বৃদ্ধি পাওয়ায় শনিবার জরুরি সভা আহবান করা হয়েছে। পরিস্থিতি বিবেচনায় এলাকাভিত্তিক লকডাউনের ঘোষণা হতে পারে।

সিভিল সার্জনের অফিস সূত্রে প্রাপ্ত তথ্যে জনা গেছে, নড়াইল জেলায় ১১ জুন পর্যন্ত ৮ হাজর ৮৯ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। এরমধ্যে করোনায় আক্রান্ত হয়েছেন ২ হাজার ৮ জন, সুস্থ্ হয়েছেন ১ হাজার ৮২৪ জন, মৃত্যুবরণ করেছেন ২৭ জন। বর্তমানে সদর হাসপাতালে ভর্তি আছেন ১১ জন।

পাসপোর্টধারী ভারত ফেরত যাত্রী মোট ৩৪ জন নড়াইল টেকনিক্যাল ট্রেনিং ইনস্টিটিউটে কোয়ারেন্টানে রয়েছেন। তাঁদের নমুনা পরীক্ষার ফলাফল আজ শনিবার পাওয়া যাবে।

এসআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়