×

চিত্র বিচিত্র

হেলমেট খেয়ে ফেলল বুনো হাতি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ জুন ২০২১, ০৬:১২ পিএম

হেলমেট খেয়ে ফেলল বুনো হাতি

হাতি

রাস্তার পাশে দাঁড় করানো আছে একটি মোটরসাইকেল, হ্যান্ডেলে ঝুলছে হেলমেট। হঠাৎ সেখানে উপস্থিত হল একটি বুনো হাতি। বাইকের কোনো ক্ষতি না করে হ্যান্ডেলে ঝুলে থাকা হেলমেটটি শুঁড়ে তুলে সেটা গিলে ফেলল হাতিটি। সম্প্রতি এরকমই একটি ভিডিও বিভিন্ন সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে বলে এনডিটিভি শুক্রবার (১১ জুন) এক প্রতিবেদনে জানিয়েছে।

ভারতের আসামের গুয়াহাটির নারাঙ্গী অঞ্চলের সাতগাঁও আর্মি ক্যাম্পে বৃহস্পতিবার এই ঘটনা ঘটে। এই ভিডিওটি মোবাইল ক্যামেরা বন্দি করেছেন আর্মি ক্যাম্পেরই এক সেনাকর্মী। স্থানীয় সুত্রে জানা গেছে, আমচাং ওয়াইল্ডলাইফ থেকেই কোনো কারণে লোকালয়ে চলে এসেছিল হাতিটি।

ভাইরাল ভিডিও দেখে, অনেকেই বনাঞ্চলে বন্যপ্রাণীদের খাদ্য সংকট নিয়ে প্রশ্ন তুলেছেন। যদিও এ বিষয়ে কোনো মন্তব্য করেনি আমচাং ওয়াইন্ডলাইফ কর্তৃপক্ষ।

প্রত্যক্ষদর্শীদের দাবি, খাবার ভেবেই ভুল করে বাইকে রাখা হেলমেটটি খেয়ে ফেলেছে হাতিটি। দূর থেকে ভিডিওটি রেকর্ড করা হলেও মূলত আক্রমণের ভয়ে ওই সময় হাতিটির কাছে যাওয়ার সাহস কেউ দেখায়নি।

এদিকে ভিডিওতে দেখা যাচ্ছে, নিজের ইচ্ছামতো বাইকটির পাশে এসে স্বচ্ছন্দে শুঁড় দিয়ে হেলমেটি তুলে ধীরে ধীরে তা খেয়ে ফেলে হাতিটি। পরে ধীরে ধীরে রাস্তা পেরিয়ে চলে যায় অন্যত্র। ঘটনাটি ঘটে গুয়াহাটির নারাঙ্গির সাতগাঁওয়ের সেনা ছাউনিতে।

এদিকে হেলমেট হারিয়ে যতটা না কষ্ট পেয়েছেন তার চেয়ে বেশি অবাক হয়েছেন মোটর সাইকেলের মালিক।

ভিডিওতে হাতিটি হেলমেট খাওয়ার সময় মোটর সাইকেলের মালিককে দেখা না গেলেও তাকে বলতে শোনা গেছে, হায় হায় আমার হেলমেট গেলো। এ সময় পাশ থেকে প্রত্যক্ষদর্শীদের হাসির শব্দ শোনা গেছে। এরপর হেলমেটের মালিকে বলতে শোনা গেছে, আমার হেলমেট দিয়ে দাও, আমি কিভাবে ফিরব বলে অনুনয় করলেও হাতিটি তাতে কর্ণপাত করেনি। বরং হেলমেটটি গিলে তার ফেরার রাস্তা ধরেছে বলে ভিডিওতে দেখা গেছে।

স্থানীয় সূত্রে বরাত দিয়ে এনডিটিভি জানিয়েছে, নিকটবর্তী আমচাং অভয়ারণ্য থেকে বন্য হাতি প্রায়শই খাবার সন্ধানে লোকালয়ে চলে আসে। এ ব্যাপারে বন বিভাগকে একাধিক বার জানানো হয়েছে। অনেক সময়ই হাতি সাধারণ মানুষের উপরেও না বুঝে আক্রমণ করে ফেলে। তবে এই হাতিটি কারও কোনো ক্ষতি না করলেও আস্ত হেলমেট খেয়ে ফেলায় তার শরীরে অবস্থা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন অনেকে।

তবে আশার কথা হাতিটি কিছু সময় পরই হেলমেট উগড়ে দেয় বলে বনবিভাগের কর্মকর্তা জয়ন্ত দেকা জানিয়েছেন। উগড়ে দেওয়ার পর হেলমেটটি পা দিয়ে দুমড়ে দিয়ে হাতিটি বনে ফিরে যায় বলে ওই কর্মকর্তা জানিয়েছেন।

https://www.youtube.com/watch?v=PHyVu1Cda2M&t=1s

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App