×

আন্তর্জাতিক

ঘরের ছেলে ঘরে: বিজেপি থেকে তৃণমূলে ফিরলেন মুকুল রায়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ জুন ২০২১, ০৭:৩১ পিএম

ঘরের ছেলে ঘরে: বিজেপি থেকে তৃণমূলে ফিরলেন মুকুল রায়

মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে তৃণমূলের মঞ্চে ফের মুকুল রায়

ঘরের ছেলে ঘরে: বিজেপি থেকে তৃণমূলে ফিরলেন মুকুল রায়

তৃণমূলে ফেরা মুকুল রায়কে ফুলের মালা দিয়ে বরণ করে নিচ্ছেন দলের আরেক নেতা অভিষেক

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যে এক সময় মমতা বন্দ্যোপাধ্যায়ের পর তৃণমূলের সব চেয়ে শক্তিশালী ব্যক্তি ছিলেন তিনি। তবে সাড়ে তিন বছর আগে যোগ দিয়েছিলেন ভারতের ক্ষমতাসীন দল বিজেপিতে। পশ্চিমবঙ্গ রাজনীতির 'চাণক্য' বলে পরিচিত মুকুল রায় ফের তৃণমূলে যোগ দিলেন।

মুকুল রায়কে ঘিরে জল্পনা চলছিল বেশ কয়েকদিন ধরেই। শুক্রবার (১১ জুন) সেই জল্পনার অবসান হলো।

এ দিন বেলা সোয়া দুটো নাগাদ তৃণমূল ভবনে পৌঁছান মুকুল। তার মিনিটকয়েক আগে সেখানে পৌঁছেছিলেন মুখ্যমন্ত্রী তথা তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিছুক্ষণের মধ্যেই পৌঁছান প্রবীণ নেতা সুব্রত মুখোপাধ্যায় এবং সদ্য তৃণমূলের সাধারণ সম্পাদক পদ পাওয়া অভিষেক বন্দ্যোপাধ্যায়। তৃণমূল ভবনে বেশ কিছুক্ষণ বৈঠক হয় তাদের। তারপরেই আনুষ্ঠানিক ভাবে তৃণমূলে ফেরেন মুকুল।

 তৃণমূলে ফিরে মুকুল রায় বললেন, ‘‘বাংলাকে সামনে থেকে নেতৃত্ব দেবেন আমাদের নেত্রী, ভারতের নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।’’

মুকুল সম্পর্কেও নিজের মূল্যায়ন স্পষ্ট করেছেন মমতা। সাংবাদিক বৈঠকে মমতা মুকুল সম্পর্কে বলেন, ‘‘ওল্ড ইজ অলওয়েজ গোল্ড।’’ একই সঙ্গে বলেন, ‘‘মুকুল আগে যে দলে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতেন এখনও তাই করবেন।’’

দীর্ঘ প্রায় সাড়ে তিন বছর বিজেপি-তে ছিলেন মুকুল। তারও আগে বেশ কিছুদিন তৃণমূলের সঙ্গে দূরত্ব তৈরি হয়েছিল তাঁর। অবশেষে তৃণমূলে ফিরে মুকুল শুক্রবার বলেন, ‘‘বিজেপি থেকে বেরিয়ে এখানে এসে খুব ভাল লাগছে। পুরনোদের সঙ্গে দেখা হলো।’’ তবে কেন তিনি বিজেপি ছাড়লেন, তা নিয়ে খুব বেশি কিছু বলেননি এই প্রবীণ নেতা। শুধু বলেন, ‘‘বিজেপি করতে পারলাম না। করব না। তাই পুরনো দলে ফিরে এলাম। বাকি বিস্তারিত কারণ লিখিত ভাবে জানাব।’’

শুক্রবার সকালেই মুকুল ঘনিষ্ঠ সূত্র জানিয়েছিলেন, শুক্রবার সকালে পুত্র শুভ্রাংশু সহ একাধিক ঘনিষ্ঠ কর্মীকে নিয়ে বৈঠক করেন মুকুল। তারপরেই তৃণমূলে যোগ দেওয়ার বিষয়টি চূড়ান্ত হয়ে যায়। ওই সময়েই মমতা একটি জরুরি বৈঠক ডাকেন তৃণমূল ভবনে।

[caption id="attachment_289657" align="aligncenter" width="1000"] তৃণমূলে ফেরা মুকুল রায়েরে গলায় উত্তরীয় পরিয়ে বরণ করে নিচ্ছেন দলের সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়[/caption]

গত লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গে ভালো ফল করেছিল বিজেপি। রাজনৈতিক বিশ্লেষকদের একাংশের মতে, সেই জয়ের অন্যতম কারিগর মুকুল। সেসময় তিনি তৃণমূলের নেতাদের ভাঙিয়ে বিজেপিতে নিয়েছিলেন। ২০২১ সালের নির্বাচনের আগেও তৃণমূল থেকে একাধিক মুকুল ঘনিষ্ঠ নেতা বিজেপিতে যোগ দেন। কিন্তু নির্বাচনের আগে মুকুল খানিকটা কোণঠাসা হয়ে পড়েন বলে রাজনৈতিক মহলের দাবি। তখন থেকেই বিজেপির সঙ্গে মুকুলের দূরত্ব তৈরি হয়। মুকুল আবার তৃণমূলে ফিরলে তার ঘনিষ্ঠ নেতারাও আবার ফিরতে পারেন বলে মনে করা হচ্ছে।

নির্বাচনে মুকুলকে উত্তর কৃষ্ণনগরের টিকিট দেওয়া হয়। অনিচ্ছা নিয়েই ভোটে লড়েন তিনি। জনসভায় একবারের জন্যও মমতাকে সরাসরি আক্রমণ করেননি তিনি। প্রতিদ্বন্দ্বী তৃণমূল প্রার্থীকেও সরাসরি আক্রমণ করেননি।

নির্বাচনে মুকুল জিতেছেন। কিন্তু বিধানসভায় শপথ নিতে যাওয়া ছাড়া বিজেপির একটি বৈঠকেও অংশ নেননি। সূত্রের দাবি, তাকে বাদ দিয়ে শুভেন্দু অধিকারীকে বিরোধী দলনেতা হিসেবে নির্বাচন করার বিষয়টি ভালো ভাবে নেননি মুকুল। এরই মধ্যে তার স্ত্রী করোনা আক্রান্ত হন। অভিষেক বন্দ্যোপাধ্যায় তাকে দেখতে হাসপাতালে যান। সেখানে মুকুলের সঙ্গে অভিষেকের দীর্ঘ কথা হয় বলে সূত্র জানায়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App