রাজশাহী মেডিকেলে করোনায় আরও ১৫ জনের মৃত্যু

আগের সংবাদ

শেখ হাসিনার কারামুক্তি দিবস আজ

পরের সংবাদ

শেরপুরে ১৪ দিনের লকডাউন

প্রকাশিত: জুন ১১, ২০২১ , ৯:৪৭ পূর্বাহ্ণ আপডেট: জুন ১১, ২০২১ , ৯:৫৯ পূর্বাহ্ণ

করোনা নিয়ন্ত্রণে আজ শুক্রবার থেকে ১৪ দিনের কঠোর বিধিনিষেধ আরোপ করা হয়েছে। বৃহস্পতিবার (১০ জুন) রাতে শেরপুরের জেলা প্রশাসক আনার কলি মাহবুব স্বাক্ষরিত এক গণবিজ্ঞপ্তিতে নতুন বিধিনিষেধের ব্যাপারে জানানো হয়।

শেরপুর জেলায় করোনায় আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। গত মাসের তুলনায় আক্রান্তের সংখ্যা তিন গুণ। জেলায় মে মাসে ৬৮ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছিল। আর জুন মাসের প্রথম ১০ দিনেই ৮০ জন আক্রান্ত হয়েছেন। এর মধ্যে বৃহস্পতিবার ৬৯ জনের নমুনা পরীক্ষা করে ১৪ জনের শরীরে করোনা পজিটিভ পাওয়া গেছে। এদের সবার বাড়িই শেরপুর পৌর এলাকায়।

এ অবস্থায় করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে ১১ জুন সকাল ৬টা থেকে ২৪ জুন রাত ১২টা পর্যন্ত ১৪ দিনের কঠোর বিধিনিষেধ আরোপ করা হয়। বিধিনিষেধ অমান্যকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ারও সিদ্ধান্ত নেওয়া হয়।

বিধিনিষেধগুলো হচ্ছে- কোভিড-১৯ আক্রান্ত ব্যক্তির বাসস্থান লকডাউনের আওতাভুক্ত থাকবে। জনসমাগম হয় এমন সামাজিক, রাজনৈতিক, ধর্মীয় অনুষ্ঠান, বিবাহ অনুষ্ঠান, জন্মদিন, পিকনিক ও পর্যটন স্পটসমূহ বন্ধ থাকবে। সকাল ৭টা হতে বিকেল ৫টা পর্যন্ত স্বাস্থ্যবিধি মেনে দোকানপাট, শপিংমল খোলা রাখা যাবে।

স্বাস্থ্যবিধি মেনে ওষুধের দোকানগুলো ২৪ ঘণ্টা খোলা রাখা যাবে। জরুরি পরিষেবা (যেমন- বিদ্যুৎ, গ্যাস, কৃষিপণ্য পরিবহন, পশুখাদ্য ইত্যাদি) এবং জরুরি প্রয়োজন (ওষুধ ক্রয়, চিকিৎসা সেবা, মৃতদেহ দাফন বা সৎকার) ব্যতীত কেউ সন্ধ্যা ৭টা হতে সকাল ৭টা পর্যন্ত বাড়ির বাইরে অবস্থান করতে পারবে না।

এদিকে হোটেল, রেস্তোরাঁ, খাবারের দোকানগুলো শুধু পার্সেল, টেকওয়ে, অনলাইন অর্ডার বা হোম ডেলিভারি সেবা প্রদান করতে পারবে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে। কোনো অবস্থায় হোটেল-রেস্তোরাঁয় বসে খাবার গ্রহণ করা যাবে না। বাস, মাইক্রোবাস ইত্যাদি গণপরিবহনগুলো নির্ধারিত আসনসংখ্যার অর্ধেক যাত্রী নিয়ে চলাচল করতে পারবে। তবে যাত্রীসহ সংশ্লিষ্ট সবাইকে মাস্ক পরিধানসহ স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। সিএনজি, অটোরিকশা, ইঞ্জিনচালিত রিকশা, অন্যান্য রিকশাগুলো স্বাস্থ্যবিধি মেনে শুধুমাত্র দুইজন যাত্রী বহন করতে পারবে। সিএনজি ও অটোরিকশাসমূহ কোনোক্রমেই সামনের সিটে যাত্রী বহন করতে পারবে না।

এই নির্দেশনা অমান্যকারীদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও হুঁশিয়ারি দেয়া হয়েছে।

ডি-এফবি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়