×

জাতীয়

রেল ট্র্যাকিংয়ের নামে যাত্রীর পকেট কাটছে সানক্রপস

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ জুন ২০২১, ০৮:৪৫ এএম

মাসে সাড়ে ১১ লাখ টাকা মুনাফায় রেল পায় ১৫ হাজার প্রতি এসএমএসে বেশি নেয়া হচ্ছে ৩ টাকা ৮০ পয়সা

ট্রেনের অবস্থান জানাতে চুক্তিবদ্ধ প্রতিষ্ঠান সানক্রপস লিমিটেড যাত্রীদের কাছ থেকে এসএমএস বাবদ মাসে গড়ে মুনাফা করে ১১ লাখ ৪০ লাখ টাকা। অথচ এ বাবদ রেলকে প্রতি মাসে মাত্র ১৫ হাজার টাকা দেয় প্রতিষ্ঠানটি। সে হিসেবে ২০১৩ সাল থেকে এ পর্যন্ত যাত্রীদের পকেট কেটে বেসরকারি এই আইটি প্রতিষ্ঠানটি মুনাফা করেছে প্রায় ১১ কোটি টাকা। আর চুক্তি মোতাবেক রেলকে দিয়েছে ১০-১২ লাখ টাকা মাত্র। ২০১৩ সালের মে মাসে সানক্রপস লিমিটেডের সঙ্গে চুক্তিবদ্ধ হয় বাংলাদেশ রেলওয়ে, যার মেয়াদ ২০২৩ সালের মে পর্যন্ত। এই ১০ বছরে তারা রেলওয়েকে দেবে মাত্র ১৮ লাখ টাকা।

প্রসঙ্গত, প্রতিটি আন্তঃনগর ট্রেনের একটি করে নম্বর (তিন সংখ্যার) আছে, যা টিকিটের গায়েও উল্লেখ থাকে। ইংরেজি হরফে টিআর লিখে একটি স্পেস দিয়ে ট্রেনের নম্বর উল্লেখ করে ১৬৩১৮ নম্বরে এসএমএস পাঠালে তাৎক্ষণিক ফিরতি এসএমএসে ট্রেনের অবস্থান জানিয়ে দেয়া হয়। এজন্য ফিরতিসহ দুটি এসএমএসের চার্জ প্রযোজ্য হয়।

২০০৩ সালে বিটিআরসি নির্ধারিত মূল্য অনুযায়ী মোবাইল কোম্পানিগুলো প্রতি এসএমএসে ২ টাকা ৩০ পয়সা (১৫ শতাংশ ভ্যাটসহ) কেটে নিত। কিন্তু দুই-তিন বছর পরই এ খরচ কমে দাঁড়ায় মাত্র ৪০ পয়সায়। অথচ সানক্রপস লিমিটেড যাত্রীদের কাছ থেকে এখনো প্রতি এসএমএস ২ টাকা ৩০ পয়সা হিসেবে প্রতিবার কেটে নিচ্ছে ৪ টাকা ৬০ পয়সা। যাত্রীদের অভিযোগ, বিটিআরসির বিদ্যমান মূল্যহার অনুযায়ী প্রতিবার ট্রেনের অবস্থান জানতে ৩ টাকা ৮০ পয়সা বাড়তি ব্যয় হচ্ছে তাদের। অথচ মূল খরচের (৪০+৪০ পয়সা) সঙ্গে সানক্রপস লিমিটেডের শতভাগ লাভ ধরলেও ১ টাকা ৬০ পয়সার বেশি খরচ হওয়ার কথা নয়।

বিটিআরসির ভাইস চেয়ারম্যান সুব্রত রায় মিত্র ভোরের কাগজকে জানান, গত কয়েক বছরে এসএমএস রেট কয়েক গুণ কমানো হয়েছে। এখন ব্যাংকগুলো যে এসএমএস দেয় তার খরচ পড়ে ৯ পয়সা, আর জেনারেল এসএমএস বাবদ খরচ হয় সর্বনিম্ন ৪০ পয়সা থেকে সর্বোচ্চ ১ টাকা ২০ পয়সা। তবে ট্রেন ট্র্যাকিংয়ের জন্য যদি মোবাইল কোম্পানির সঙ্গে চুক্তি হয় তাহলে ৯ পয়সা খরচে এসএমএস পাঠানো যাবে, আর সাধারণভাবে ৪০ পয়সা খরচ পড়বে।

সানক্রপস লিমিটেডের চেয়ারম্যান আমিরুজ্জামানের সঙ্গে আলাপ করে জানা গেছে, স্বাভাবিক সময়ে (করোনাকাল বাদে) তিনি প্রতিদিন যাত্রীদের কাছ থেকে গড়ে ১০ হাজার এসএমএস পান। সে হিসেবে মাসে এসএমএস পান ৩ লাখ। আর বছরে এসএমএস পান ৩৬ লাখের মতো। প্রতিটি এসএমএস থেকে যদি ৩ টাকা ৮০ পয়সা মুনাফা হয় তবে প্রতিদিন কোম্পানিটির মুনাফা হয় ৩৮ হাজার টাকা, মাসে ১১ লাখ ৪০ হাজার টাকা, আর বছরে মুনাফা হয় ১ কোটি ৩৭ লাখ টাকা।

আমিরুজ্জামান বলেন, রেল ট্র্যাকিংবিষয়ক দরপত্রে অংশ নিয়ে তিনি এ কাজটি পান। তারপর রেল ম্যাপ করে তিনি একটি সফটওয়ার তৈরি করেন, যার পেছনে প্রায় ৫ কোটি টাকা বিনিয়োগ আছে। এতে কাজ করছেন ১৯ জন আইটি বিশেষজ্ঞ। মাসে তার প্রায় ৮ লাখ টাকা খরচ হয়। তবে বর্তমানে বিটিআরসি এসএমএসের মূল্য কমানোয় তার লাভ কিছুটা বেশি হচ্ছে। তিনি আরো বলেন, ২-৩ বছর আগে এসএমএস রেট কমে যাবার পর প্রতি যাত্রীর কাছ থেকে সাড়ে চার টাকা নিতে তারও ভালো লাগে না। সে জন্য তিনি চার লাখ টাকা খরচ করে একটি অ্যাপস বানাচ্ছেন। যাতে অল্প খরচে যাত্রীরা ট্রেনের অবস্থান জানতে পারবেন। যদিও অ্যাপসটি এখনো আলোর মুখ দেখেনি।

এ বিষয়ে রেলের প্রধান সংকেত ও টেলিযোগাযোগ প্রকৌশলী বেনু রঞ্জন সরকার জানান, ২০১৩ সালে এই চুক্তি হয়। তখন বেশ কয়েকটি প্রতিষ্ঠান টেন্ডারে অংশ নেয়। সর্বনিম্ন দরদাতা হিসেবে সানক্রপস লিমিটেডের সঙ্গে চুক্তি হয় রেলের। প্রধানমন্ত্রী এটির উদ্বোধন করেন। বিটিআরসি এসএমএসের মূল্য কমানোর ফলে কোম্পানির সঙ্গে পুনঃচুক্তির জন্য একবার বৈঠক করা হয়। তবে যেহেতু ১০ বছরের জন্য চুক্তি, সেহেতু এ বিষয়ে কোনো সিদ্ধান্তে আসা যায়নি। এই প্রেক্ষাপটে একটি নতুন অ্যাপস তৈরির জন্য আমরা তৎকালীন মহাপরিচালকে নোট পাঠাই। কিন্তু তিনি এ খাতে অর্থ বরাদ্দের কোনো ব্যবস্থা না করায় সে সময় অ্যাপসটি করা সম্ভব হয়নি। সম্প্রতি ‘টিটিএমএস সেবা’ নামে একটি অ্যাপস তৈরি করা হয়েছে। স্মার্টফোন গ্রাহকরা গুগল প্লে স্টোর থেকে এটি ডাউনলোড করে ট্রেন ট্র্যাকিং করলে এক টাকারও কম খরচে যাত্রীরা ট্রেনের অবস্থান জানতে পারবেন। তবে বাটন মোবাইল ব্যবহারকারীদের এসএমএসের ওপরই নির্ভর করতে হবে।

এ বিষয়ে রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেন, চুক্তিটি অনেকদিন আগের। আগে আমাকে বিস্তারিত খোঁজ নিতে হবে। তারপর ভেবে দেখব- কী করা যায়। তবে এসএমএস রেট যদি বিটিআরসি কমিয়ে থাকে তাহলে তো সানক্রপসেরও কম টাকা কাটা উচিত।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App