×

জাতীয়

ফিলিস্তিনকে চিকিৎসা সামগ্রী দিল বাংলাদেশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ জুন ২০২১, ০২:২১ পিএম

ফিলিস্তিনকে চিকিৎসা সামগ্রী দিল বাংলাদেশ

প্রতীকী ছবি

ফিলিস্তিনকে চিকিৎসা সামগ্রী দিল বাংলাদেশ

ফিলিস্তিন রাষ্ট্রদূত ইউসুফ এ রামাদান এর হাতে চিকিৎসা সামগ্রী তুলে দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড.এ কে আব্দুল মোমেন। ছবি: ভোরের কাগজ

বাংলাদেশ অ্যাসোসিয়েশন ফার্মাসিটিক্যালস ইন্ডাস্ট্রি এর পক্ষ থেকে ফিলিস্তিন জনগণকে ৪০ লাখ টাকা সমমূল্যের সাড়ে চৌদ্দশ কেজি, ঔষধ ও চিকিৎসা সামগ্রী বাংলাদেশে নিযুক্ত ফিলিস্তিন রাষ্ট্রদূত ইউসুফ এ রামাদান এর হাতে তুলে দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড.এ কে আব্দুল মোমেন।

চিকিৎসা সামগ্রী পেয়ে ফিলিস্তিন জাতিগোষ্ঠীর ভাই-বোনদের প্রতি বাংলাদেশের অকুণ্ঠ সমর্থনে কৃতজ্ঞতা জানান রাষ্ট্রদূত ইউসুফ এ রামাদান। বলেন, ইতিহাসের সবচেয়ে খারাপ সময় কাটাচ্ছে ফিলিস্তিন।

পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন জানান, যতদিন স্বাধীন সার্বভৌমত্ব ফিলিস্তিন প্রতিষ্ঠিত না হবে, ইসরায়েল কে বাংলাদেশ সমর্থন দেবে না। ১৯৬৭ সালের সীমানা অনুসারে দুই রাষ্ট্র সমাধান দাবি বাংলাদেশের।

ভ‍্যাকসিন প্রসঙ্গে মন্ত্রী বলেন, খুব শিগগিরই দেশ যৌথভাবে ভ্যাকসিন উৎপাদনে যাবে। ঠিক কোন ফার্মাসিটিক্যালস কোম্পানি র সাথে যাবে, সেটা সংশ্লিষ্ট দেশের বিষয়। অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন পাওয়ার বিষয়ে মন্ত্রী বলেন, মৃত্যুর পরিমাণ কম বলে বাংলাদেশের নাম প্রথমে যুক্তরাষ্ট্রের তালিকায় ছিল না। এখন, পরিস্থিতি পরিবর্তন হয়েছে, কিন্তু কবে নাগাদ ভ্যাকসিন যুক্তরাষ্ট্র দেবে এখনও জানায়নি।

চীনের সঙ্গে ভালো অবস্থান থাকার কারণে আগামী ১৩ জুনে উপহারের ৬ লাখ ভ্যাকসিন দেশটির কাছ থেকে পাওয়া যাবে। গোপন তথ্য প্রকাশ না করার শর্ত ভঙ্গ করায় সৃষ্ট জটিলতার সমাধান হয়ে গেছে। কোন ভুল বোঝাবুঝি নেই বলে জানিয়েছেন মন্ত্রী।

তিনি বলেন, ভ্যাকসিন পাবলিক গুডস নীতিতে বাংলাদেশ বিশ্বাসী। সবার কাছে, ভ্যাকসিন পৌঁছাতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App