×

জাতীয়

‘ফাদার অফ দ্য নেশন’ এর ফাস্ট লুক প্রকাশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ জুন ২০২১, ০৫:৪৬ পিএম

‘ফাদার অফ দ্য নেশন’ এর ফাস্ট লুক প্রকাশ

ডকুমেন্টারি টি নির্মাণ হচ্ছে বঙ্গবন্ধুর ১৩০০ ছবি সম্বলিত এ্যালবাম ‘ছবির ভাষায় মহানায়ক বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ এর উপর ভিত্তি করে। ছবি: ভোরের কাগজ

হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আজীবন সংগ্রামের ঘটনাবহুল ত্যাগ ও অর্জনের আলোকচিত্র তুলে ধরে বর্ণ গ্রুপ নির্মাণ করতে যাচ্ছে পূর্ণদৈর্ঘ্য ডকুমেন্টারি চলচ্চিত্র ‘ফাদার অফ দ্য নেশন’। এতে ডকুমেন্টারিটির উপদেষ্টা হিসেবে রয়েছেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দ সৈনিক, বীর মুক্তিযোদ্ধা ড. মনোরঞ্জন ঘোষাল ও অধ্যাপক ড. এ. টি. এম. রেজাউল হক।

প্রযোজনা করছেন আলহামরা নাসরিন হোসেন লুইজা, চিত্রনাট্য ও পরিচালনা করছেন চলচ্চিত্র নির্মাতা মনজুরুল ইসলাম মেঘ। সার্বিক ব্যবস্থাপনার দায়িত্ব পালন করছেন আদাবর থানা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক শাহ আলম রানা। ডকুমেন্টারি টি নির্মাণ হচ্ছে বর্ণ প্রকাশ লি. কর্তৃক প্রকাশিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১৩০০ ছবি সম্বলিত এ্যালবাম ‘ছবির ভাষায় মহানায়ক বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ এর উপর ভিত্তি করে।

আজ বৃহস্পতিবার (১০ জুন) বিকালে প্রযোজনা প্রতিষ্ঠানের পক্ষ থেকে ফাদার অফ দ্য নেশন এর ফাস্ট লুক পোস্টার প্রকাশ করা হয়েছে। এর আগে গতকাল তথ্য ও সম্প্রচার মন্ত্রী এর উদ্বোধন করেন। পোস্টার ডিজাইন করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলার শিক্ষার্থী, ফ্রিল্যান্স আর্টিস আহসানা অঙ্গনা।

বর্ণ গ্রুপের চেয়ারম্যান ও ফাদার অফ দ্য নেশন এর প্রযোজক আলহামরা নাসরিন হোসেন লুইজা জানান, বঙ্গবন্ধু আমার চেতনা, ছোট বেলায় বঙ্গবন্ধুকে স্বচক্ষে দেখার সৌভাগ্য আমার হয়েছে। আমি একজন বঙ্গবন্ধুপ্রেমি। বাবা মুক্তিযোদ্ধা হওয়ায় পরিবার থেকেই বড় হয়েছি বঙ্গবন্ধুর আদর্শ নিয়ে। শিক্ষা জীবনে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে রাজনীতি করার সময় হল থেকে বহিস্কার হয়েছি, আমার ক্যারিয়ারের অনেক ক্ষতি হয়েছে কিন্তু বঙ্গবন্ধুর আদর্শ ছাড়িনি। দীর্ঘ ৮ বছর পরিশ্রম করে বঙ্গবন্ধুর ১৩০০ ছবি নিয়ে নিজস্ব অর্থায়নে প্রকাশ করেছি ‘ছবির ভাষায় মহানায়ক বঙ্গবন্ধু ও বাংলাদেশ’।

ফাদার অফ দ্য নেশন এর চিত্রনাট্যকার ও পরিচালক মনজুরুল ইসলাম মেঘ জানান, মুজিব বর্ষে বঙ্গবন্ধুকে নিয়ে আমি বেশ কিছু কাজ করেছি, একটি ডকুমেন্টারি করার পরিকল্পনা নিয়ে কাজ করছিলাম। বর্ণ গ্রুপ এর পক্ষ থেকে প্রস্তাব পেয়ে গত চার মাস আগেই আমরা কাজ শুরু করেছি। চিত্রনাট্য ও গবেষণার কাজ শেষ হয়েছে। ফাদার অফ দ্য নেশন ডকুমেন্টারিতে থাকবে স্বীকৃতিপ্রাপ্ত ২১ জন কবির কবিতা, ৭ জন গল্পকারের গল্প থেকে উদ্বৃতি, ৬ জন বিখ্যাত পেইন্টারের বঙ্গবন্ধুকে নিয়ে স্কেচ, জাতির পিতা বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী ও কারাগারের রোজনামচা থেকে কোটেশন, বঙ্গবন্ধুর ভাষণ, আলোকচিত্র, বঙ্গবন্ধুর বড় কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বঙ্গবন্ধুর ছোট কন্যা শেখ রেহানার স্মৃতিচারণ। ফাদার অফ দ্য নেশন এর দৈর্ঘ্য হবে মহান মুক্তিযুদ্ধর সালকে স্মৃতিময় করতে ৭১ মিনিট। মুজিববর্ষ ও স্বাধীনতার ৫০ বছর  পূর্তি উপলক্ষে এই ডকুমেন্টারি চলচ্চিত্র মুক্তি পাবে চলতি বছরের ১৪ ডিসেম্বর।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App