×

আন্তর্জাতিক

ডেঙ্গু ঠেকাতে নতুন কৌশল ‘ব্যাকটেরিয়া’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ জুন ২০২১, ০৭:৪৩ পিএম

ডেঙ্গু ঠেকাতে নতুন কৌশল ‘ব্যাকটেরিয়া’

এই কৌশল ব্যবহার করে ডেঙ্গুর প্রকোপ ৭৭ শতাংশ কমানো সম্ভব। ছবি: সংগৃহীত

পরীক্ষামূলক এক নতুন পদ্ধতিতে মশা নিয়ে অভাবনীয় সাফল্য পেয়েছেন বিজ্ঞানীরা। তারা জানান, ‘বিস্ময়কর’ এই কৌশল ব্যবহার করে ডেঙ্গুর প্রকোপ ৭৭ শতাংশ কমানো সম্ভব। বিশেষ ধরনের ব্যাকটেরিয়ায় সংক্রমিত মশা নিয়ে বিজ্ঞানীরা এক গবেষণা করেছেন। তাতে দেখা যায়, এ ধরনের ব্যাকটেরিয়ায় সংক্রমিত মশা থেকে ডেঙ্গু সংক্রমণ কমে যায়।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, মশার শরীরে বিজ্ঞানীরা এমন একটি ব্যাকটেরিয়া প্রবেশ করান, যা মশার ডেঙ্গু বিস্তারের ক্ষমতা বহুলাংশে কমিয়ে দেয়। ইন্দোনেশিয়ার ইয়োগিয়াকার্তা শহরে সম্প্রতি ছোট পরিসরে এর পরীক্ষামূলক গবেষণা করা হয়। এতে অবিশ্বাস্য ফলাফল পাওয়া গেছে। খুব সহজেই ডেঙ্গুজ্বর নির্মূলের সম্ভাবনা উজ্জ্বল হয়ে উঠেছে।

পরীক্ষামূলক গবেষণায় ‘ওলবাকিয়া’ নামের ব্যাকটেরিয়ায় সংক্রমিত মশা ব্যবহার করা হয়েছে। কেটি আন্দ্রেজ নামের এক গবেষক এই ব্যাকটেরিয়াকে ‘অলৌকিক’ ব্যাকটেরিয়া হিসেবে অভিহিত করেছেন। ওলবাকিয়া নামের এই ব্যাকটেরিয়া মশাদের কোনো ক্ষতি করে না। তবে এই ব্যাকটেরিয়া মশার শরীরের যে অংশ দিয়ে ডেঙ্গু ভাইরাস প্রবেশ করে, সেটি নিষ্ক্রিয় করে দেয়। এই ব্যাকটেরিয়া ডেঙ্গু ভাইরাসের পুনরুৎপাদন প্রক্রিয়া কঠিন করে তুলতে পারে। এ কারণে কামড়ানোর পর মশা থেকে সংক্রমণের মাত্রা কমে যায়।

ইন্দোনেশিয়ার পরীক্ষামূলক গবেষণায় ব্যাকটেরিয়া সংক্রমিত ৫০ লাখ মশার ডিম ব্যবহার করা হয়েছে। ডিমগুলো পানিভর্তি বালতিতে করে প্রতি দুই সপ্তাহ পরপর ইয়োগিয়াকার্তা শহরে রেখে আসা হয়। শহরটিকে ২৪টি অঞ্চলে ভাগ করে এর অর্ধেকজুড়ে মশা ছাড়া হয়। এভাবে সেখানে ব্যাকটেরিয়া সংক্রমিত মশার বড় একটি জনগোষ্ঠী তৈরি হতে প্রায় ৯ মাস সময় লাগে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App