×

পুরনো খবর

কি আছে কোপার কপালে?

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ জুন ২০২১, ১০:২০ পিএম

কি আছে কোপার কপালে?

কোপা আমেরিকা ২০২১। ছবি: সংগৃহীত

কোপা আমেরিকা ২০২১- এর আসর শুরু হতে আর মাত্র দুই দিন বাকি আছে। ব্রাজিলে কোপা আমেরিকার আসর নিয়ে যাওয়ায় স্বয়ং ব্রাজিল দল খেলতে চায়নি। এরপর উরুগুয়েও বেঁকে বসেছিল। কিন্তু, এখন খেলোয়াড়রা রাজি হয়েছে ব্রাজিলে গিয়ে খেলতে। তখন মনে হয়েছিল যে ঝামেলা শেষ হয়ে গেছে। এখন সময় অনুযায়ী, শুধু প্রতিযোগিতাটি মাঠে গড়াবে। কিন্তু, গত পরশু দিন আরেকবার হুমকির মুখে পড়ে যায় কোপা আমেরিকার ভাগ্য।

কারণ ব্রাজিলিয়ান সুপ্রিম কোর্ট জানায়, কোর্ট সিদ্ধান্ত নেবে ব্রাজিলে কোপা হবে কিনা। এ রিপোর্ট লেখা পর্যন্ত ব্রাজিলিয়ান সুপ্রিম কোর্ট তাদের সিদ্ধান্ত জানায়নি। তবে এর আগেই নতুন ঝামেলায় পড়ে কোপা আমেরিকা। আর সেটি হলো এই প্রতিযোগিতার অন্যতম প্রধান দুই স্পন্সর প্রতিষ্ঠান মাস্টার কার্ড ও আমবেভ তাদের সরিয়ে নিয়েছে। তাদের সরে যাওয়ার কারণ হলো ব্রাজিলে কোপা আয়োজিত হবে এ কারণে। আর বড় দুটো স্পন্সর সরে যাওয়ায় এখন সংকটে পড়েছে কোপা। প্রতিযোগিতা শুরু হওয়ার মাত্র দুই দিন আগে এমন পরিস্থিতি সৃষ্টি হওয়ায় এখন প্রশ্ন উঠছে কোপার কপালে কী আছে।

এখন সব বাধা-বিপত্তি পার হয়ে কোপার আসর ১৩ জুন থেকে ব্রাজিলে শুরু হবে। কিন্তু, শুরু হওয়া মানেই নয় যে এটি শেষ হবে। এক্ষেত্রে আমরা ভারতের আইপিএলের কথা ধরতে পারি। অনেক কঠোর জৈব সুরক্ষা বলয়ের মধ্যে থেকেও আইপিএলে খেলা বেশ কয়েকজন খেলোয়াড় করোনায় আক্রান্ত হয়ে যান। এরপর বাধ্য হয়ে আইপিএল স্থগিত করে দিতে হয়। আইপিএল যখন ভারতে চলছিল তখনো দেশটির করোনা পরিস্থিতি খারাপ ছিল। ফলে অনেকে চাননি ভারতে হোক আইপিএল।

যদি কোপা আমেরিকা ব্রাজিলে শুরু হওয়ার পর কয়েকজন খেলোয়াড় করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে যান তাহলে বাধ্য হয়ে তা স্থগিত করে দিতে হবে। কোপা আমেরিকার অন্যতম আয়োজক শহর রিও ডি জেনেরিও মেয়র এদোয়ার্দো পায়েস বলেছেন, যদি করোনা সংক্রমণের হার ঊর্ধ্বগতি থাকে তাহলে কোনো খেলোয়াড়কে করোনায় আক্রান্ত হতে হবে না। এমনিতেই তিনি তার শহরে কোপার ম্যাচ আয়োজন নিষিদ্ধ করে দেবেন। রিও ডি জেনেরিওতে মোট ৮টি ম্যাচ হওয়ার কথা রয়েছে। রিও ডি জেনেরিওর মেয়র জানিয়েছেন, ব্রাজিলের ফুটবল ফেডারেশন তাদের সঙ্গে কোনো কথা না বলেই এ শহরকে কোপার জন্য বাছাই করেছে। এজন্যও তিনি কিছুটা ক্ষিপ্ত হয়েছেন। এখানে পরিস্থিতি খারাপ হওয়া সত্ত্বেও কী করে ম্যাচ আয়োজন করার সিদ্ধান্ত নিল কনমেবল এটিও অবাক করেছে তাকে।

এদিকে কোপা আমেরিকার এ আসরটি হওয়ার কথা ছিল ২০২০ সালে আর্জেন্টিনা ও চিলিতে। করোনার কারণে এক বছর এটি পিছিয়ে দেয়া হয়। কিন্তু, প্রতিযোগিতাটি শুরু হতে যখন মাত্র এক মাসের মতো বাকি ছিল তখন কলম্বিয়া ও আর্জেন্টিনা দুই দেশকে আয়োজকের তালিকা থেকে বাদ দিয়ে সবাইকে অবাক করে দিয়ে ব্রাজিলকে এই দায়িত্ব দেয়া হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App