কেন অটোনমি চাই?

আগের সংবাদ

বাজারে আসছে পাটের পলিথিন ব্যাগ

পরের সংবাদ

সূর্যগ্রহণ আজ, যেসব দেশে দেখা যাবে ‘রিং অব ফায়ার’

প্রকাশিত: জুন ১০, ২০২১ , ৮:৫৯ পূর্বাহ্ণ আপডেট: জুন ১০, ২০২১ , ৯:২২ পূর্বাহ্ণ

সূর্যগ্রহণ হবে আজ বৃহস্পতিবার (১০ জুন)। বছরে একবার দেখা যায় সূর্য গ্রহণ। এই সূর্যগ্রহণে পুরো সূর্য ঢাকা পড়ে না। দেখা যায় খুবই চিকন একটা সীমা রেখা, যাকে বলা হয় ‘রিং অব ফায়ার’।

সূর্য ও পৃথিবীর মাঝখানে যখন চাঁদ অবস্থান নেয় আর সূর্যের আলো পৃথিবীতে প্রবেশে বাধা দেয় তখনই দেখা যায় সূর্যগ্রহণ। বার্ষিক এই গ্রহণে সূর্যটা পুরোপুরি ঢাকা পড়ে না। চিকন সীমারেখা বা রিং অব ফায়ারও দেখা যায়। তিন মিনিট ৫১ সেকেন্ড ধরে দেখা যাবে এই গ্রহণ।

মার্কিন মহাকাশ সংস্থা নাসা জানিয়েছে, কেবল ভারতের কিছু অংশ থেকে দেখা যাবে পূর্ণ সূর্যগ্রহণ। লাদাখ এবং অরুণাচল থেকে এই গ্রহণ দেখা যাবে।

রাশিয়ার উত্তরাঞ্চল, গ্রিনল্যান্ড এবং কানাডা থেকে দেখা যাবে রিং অব ফায়ার। যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চল এবং উত্তর আলাস্কার মতো কিছু জায়গায় কেবল আংশিক গ্রহণ দেখা যাবে। এর অর্থ এসব এলাকার বাসিন্দারা রিং অব ফায়ার দেখতে পারবেন না।

কানাডার বড় একটি অংশ, উত্তর আমেরিকা, ইউরোপ, উত্তর আফ্রিকা এবং ক্যারিবিয়ানের অংশ বিশেষও আংশিক গ্রহণ প্রত্যক্ষ করবে।

সূর্যগ্রহণ দেখতে আগ্রহীদের জন্য কিছু পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। গ্রহণের সময় সরাসরি সূর্যের দিকে তাকালে চোখের ক্ষতির আশঙ্কার কথা বলেছেন তারা। গ্রহণ দেখতে চাইলে বিশেষ গ্লাস কিংবা টেলিস্কোপ ব্যবহারের পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

ডি-এফবি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়