×

রাজধানী

শ্রমজীবীদের জন্য বরাদ্দের দাবিতে ১৮ জুন সমাবেশ স্কপের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ জুন ২০২১, ০৬:৫৪ পিএম

শ্রমজীবীদের জন্য বরাদ্দের দাবিতে ১৮ জুন সমাবেশ স্কপের

ফাইল ছবি

বাজেটে শ্রমজীবীদের জন্য সুস্পষ্ট ও প্রয়োজনীয় বরাদ্দ না করার প্রতিবাদ জানিয়ে শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (স্কপ) শ্রমজীবীদের জন্য রেশন, চিকিৎসা সহায়তা ও সার্বজনীন পেনশনের জন্য বরাদ্দের দাবি জানিয়েছে। ১৮ জুন সারাদেশে শ্রমিক সমাবেশের ডাক দিয়েছে স্কপ।

বুধবার (৯ জুন) শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদের যুগ্ম সমন্বয়কারী সহিদুল্লাহ চৌধুরীর সভাপতিত্বে সভাটি অনুষ্ঠিত হয়। এ সভায় উপস্থিত ছিলেন ডা. ওয়াজেদুল ইসলাম খান, রাজেকুজ্জামান রতন, সাইফুজ্জামন বাদশা, কামরুল আহসান, শামীম আরা, খলিলুর রহমান, আবুল কালাম আজাদ, আহসান হাবিব বুলবুল, পুলক রঞ্জন ধর, ফিরোজ হোসেন, রফিকুল ইসলাম, সালেহ আহমেদ, সরদার খোরশেদ প্রমুখ।

নেতারা বলেন, বাজেটের অর্থ যোগান দিলেও বাজেট প্রণয়ন প্রক্রিয়ায় শ্রমিকদের কোনো অংশগ্রহণ নেই। সরকার বিভিন্ন অংশের সঙ্গে মতবিনিময় করলেও শ্রমিক প্রতিনিধিদের মতামত নেবার কোনো প্রয়োজন অনুভব করে না। ফলে বাজেটে শ্রমজীবীদের প্রয়োজনের স্বীকৃতি বা আকাঙ্খার প্রতিফলন থাকে না। উৎপাদন প্রক্রিয়ায় অংশ নিয়ে ও প্রবাস থেকে টাকা পাঠিয়ে বাজেটের অর্থের যোগান দেয় শ্রমজীবীরা অথচ বাজেটে তাদের জন্য বরাদ্দ নেই। শ্রমিকদের মজুরি জীবনযাত্রার ব্যয়ের সঙ্গে সঙ্গতিপূর্ণ নয় তাই দীর্ঘদিনের দাবি ছিল শ্রমিকদের জন্য আর্মি-পুলিশের রেটে রেশন সামগ্রী সরবরাহ করা, শ্রমিক অঞ্চলে হাসপাতাল ও বিনামুল্যে চিকিৎসার ব্যবস্থা করা, অবসরকালে শূন্য হাতে ফিরে যাওয়া শ্রমিকদের জন্য সার্বজনীন পেনশনের ব্যবস্থা চালু করা। কিন্তু সামাজিক নিরাপত্তার অনেক কথা বলা হলেও শ্রমিকদের জন্য বাজেটে তার কোনো প্রতিফলন ও বরাদ্দ নাই। বাজেট পাশের পূর্বে শ্রমিক নেতারা শ্রমিকদের আকাঙ্খা অনুযায়ী বাজেটে বরাদ্দের আহ্বান জানিয়েছেন।

স্কপ কেন্দ্রীয় পরিচালনা পরিষদ সভা থেকে বলা হয়েছে, বাজেটে প্রয়োজনীয় বরাদ্দের দাবি জানিয়ে ১৪ জুন জাতীয় সংসদের স্পিকার বরাবর স্মারকলিপি দেওয়া হবে। বাজেট পাশের পূর্বেই শ্রমিকদের দাবি পূরণে বাজেটে প্রয়োজনীয় বরাদ্দের দাবিতে ১৬ জুন ঢাকায় শ্রমিক সমাবেশ করা হবে এবং রেশন, শিল্পাঞ্চলে হাসপাতাল, সার্বজনীন পেনশন ব্যবস্থা চালু করতে বাজেট বরাদ্দের দাতে ১৮ জুন সারাদেশে শ্রমিক সমাবেশের ডাক দিয়েছে স্কপ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App