×

রাজধানী

প্রার্থীর মৃত্যুতে চার ইউপি নির্বাচন পেছাল ইসি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ জুন ২০২১, ০৮:১৮ পিএম

করোনা মহামারির মধ্যে প্রার্থীর মৃত্যুজনিত কারণে দেশের চারটি ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচন পিছিয়ে দিয়েছে নির্বাচন কমিশন। এসব ইউপিতে ২১ জুনের পরিবর্তে ১৪ জুলাই ভোট নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ইসি। ফলে আগামী ২১ জুন ৩৭১টির জায়গায় ৩৬৭টি ইউপিতে ভোট হবে।

যে চার ইউপি’র নির্বাচন পেছানো হয়েছে সেগুলো হলো: খুলনার পাইকগাছা উপজেলার হরিঢালি, বাগেরহাটের মোরেলগঞ্জ উপজেলার খাউলিয়া, কচুয়া উপজেলার কচুয়া ও সুনামগঞ্জের ছাতক উপজেলার ভাতগাঁও।

ইসির নির্বাচন পরিচালনা শাখার উপ-সচিব মো. আতিয়ার রহমান জানান, বৈধ প্রার্থী মৃত্যুবরণ করায় নির্বাচন পিছিয়ে দেওয়া হয়েছে। এক্ষেত্রে চেয়ারম্যান পদে সকল কার্যক্রম আবার নতুন করে শুরু হবে। তবে সাধারণ ও সংরক্ষিত সদস্য পদের যেসব প্রার্থী বৈধ হয়েছিলেন তারাই থাকবেন। ইতোমধ্যে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য তিনি রিটার্নিং কর্মকর্তাদের কাছে চিঠিও দিয়েছেন।

এতে বলা হয়েছে, ১ম ধাপে ঘোষিত তফসিলের মধ্যে ভোট টগ্রহণের পূর্বে চেয়ারম্যান পদে মনোনীত বৈধ প্রার্থীর মৃত্যু হওয়ায় স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন, ২০০৯ এর ধারা ২০ এবং স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) নির্বাচন বিধিমালা, ২০১০ এর বিধি ১০ অনুসারে নিম্নেবর্ণিত ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, সংরক্ষিত ওয়ার্ডের সদস্য ও সাধারণ ওয়ার্ডের সদস্য পদে আগামী ১৪ জুলাই তারিখে নির্বাচন অনুষ্ঠানের জন্য নির্বাচন কমিশন সিদ্ধান্ত দিয়েছে।

চেয়ারম্যান পদে ইতোপূর্বে যারা মনোনয়নপত্র দাখিল করেছিলেন তাদের নতুন করে মনোনয়নপত্র দাখিলের প্রয়োজন হবে না এবং পূর্বে মনোনয়নপত্র দাখিলকারীগণকে নতুনভাবে মনোনয়নপত্র দাখিল/প্রত্যাহারের সুযোগ দেওয়া যাবে।

সংরক্ষিত ওয়ার্ডের সদস্য ও সাধারণ ওয়ার্ডের সদস্য পদে পূর্বের মনোনয়নপত্র বহাল থাকবে। ওই দুটো পদে বিদ্যমান প্রার্থীদের মধ্যেই নির্বাচন অনুষ্ঠিত হবে অর্থাৎ শুধুমাত্র চেয়ারম্যান পদে নতুনভাবে মনোনয়নপত্র দাখিল করা যাবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App