×

সাহিত্য

জ্ঞানভিত্তিক সমাজ গঠনে আরকাইভসের বিকল্প নেই: কে এম খালিদ  

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ জুন ২০২১, ০৬:১৮ পিএম

জ্ঞানভিত্তিক সমাজ গঠনে আরকাইভসের বিকল্প নেই: কে এম খালিদ  

বুধবার ‘সংরক্ষণ ক্ষমতা সংরক্ষণাগার’শীর্ষক ওয়েবিনারে সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। ছবি: ভোরের কাগজ

একটি জ্ঞানভিত্তিক সমাজ গঠনের লক্ষ্যে জনগণকে জ্ঞান সেবা প্রদানের জন্য জাতীয় আরকাইভস এর কোনো বিকল্প নেই। মহান মুক্তিযুদ্ধের মূল্যবান দলিলসমূহসহ সরকারের স্থায়ী রেকর্ডস ও আর্কাইভসমূহ সংরক্ষণের গুরুত্ব অনুধাবন করে ১৯৭২ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশনায় জাতীয় আরকাইভস ও গ্রন্থাগার দপ্তর যাত্রা শুরু করে। প্রধানমন্ত্রীর নির্দেশনায় অচিরেই জাতীয় আরকাইভস ও জাতীয় গ্রন্থাগারকে ডিজিটাল আরকাইভস ও ডিজিটাল লাইব্রেরিতে রূপান্তরিত করা হবে। সে লক্ষ্যে জাতীয় আরকাইভস ডিজিটাইজেশনের জন্য গৃহীত প্রকল্পের প্রকল্প দলিল চূড়ান্ত করা হচ্ছে।

বুধবার (৯ জুন) দুপুরে ‘আন্তর্জাতিক আরকাইভস সপ্তাহ ২০২১’উদযাপন উপলক্ষে আরকাইভস ও গ্রন্থাগার অধিদপ্তর আয়োজিত ‘সংরক্ষণ ক্ষমতা সংরক্ষণাগার’শীর্ষক ওয়েবিনারে সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ এসব কথা বলেন।

বাংলাদেশ আরকাইভস ও গ্রন্থাগার অধিদপ্তরের মহাপরিচালক ফরিদ আহমদ ভূঁইয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন সংস্কৃতি সচিব বদরুল আরেফীন।

ওয়েবিনারে আলোচনায় অংশগ্রহণ করেন ইন্টারন্যাশনাল ক্রাইমস ট্রাইব্যুনাল বাংলাদেশ এর কো-অর্ডিনেটর সাবেক আইজিপি মো: সানাউল হক, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সাবিহা পারভীন, বাংলাদেশ আরকাইভস ও রেকর্ড ম্যানেজমেন্ট সোসাইটি (বারমস) এর সভাপতি প্রফেসর শরীফ উদ্দিন আহমেদ এবং সাধারণ সম্পাদক সাবেক অতিরিক্ত সচিব জালাল আহমেদ, আরকাইভস ও গ্রন্থাগার অধিদপ্তরের পরিচালক (আরকাইভস ও প্রশাসন) মো. সুজায়েত উল্যা।

কে এম খালিদ বলেন, জাতীয় আরকাইভসের অবকাঠামোগত উন্নয়নের কাজ সমাপ্তকরণের লক্ষে আমরা শিঘ্রই এর তৃতীয় পর্যায়ের কাজ শুরু করতে যাচ্ছি। তাছাড়া গত ৬ জুন ‘বাংলাদেশ জাতীয় আরকাইভ বিল, ২০২১’নামের একটি বিল মহান জাতীয় সংসদে উত্থাপন করা হয়েছে।

প্রতিমন্ত্রী বলেন, আইন এবং প্রকল্প দু’টির অবকাঠামোগত উন্নয়ন ও ডিজিটাইজেশন বাস্তবায়িত হলে জাতীয় আরকাইভসের সক্ষমতা বহুলাংশে বৃদ্ধি পাবে।

ইন্টারন্যাশনাল কাউন্সিল অন আরকাইভস (আইসিএ) পাঁচদিনব্যাপী ভার্চুয়াল মাধ্যমে আন্তর্জাতিক আরকাইভস সপ্তাহ পালন করছে এবং বিশ্বের বিভিন্ন স্থানে আইসিএ’র সদস্যদের একইভাবে আরকাইভস সপ্তাহ পালনের অনুরোধ করেছে। এ বছরের আন্তর্জাতিক আরকাইভস সপ্তাহের প্রতিপাদ্য হচ্ছে- সংরক্ষণ ক্ষমতা সংরক্ষণাগার।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App