×

আন্তর্জাতিক

চীনের প্রযুক্তি হুমকি মোকাবেলায় সিনেটে বিল পাস

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ জুন ২০২১, ১২:৪৬ পিএম

চীনের প্রযুক্তি হুমকি মোকাবেলায় সিনেটে বিল পাস

ফাইল ছবি

চীনের প্রযুক্তির সঙ্গে প্রতিযোগিতা করার জন্য যুক্তরাষ্ট্রের সক্ষমতা বাড়ানোর লক্ষ্যে একটি বিল পাসের অনুমোদন দিয়েছে মার্কিন সেনেট। মঙ্গলবার (৮ ‍জুন) যুক্তরাষ্ট্র কংগ্রেসের উচ্চকক্ষে বিলটি ৬৮-৩২ ভোটে পাস হয় বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

বিলটিতে যুক্তরাষ্ট্রের প্রযুক্তি ও গবেষণা জোরদার করার জন্য ১৯০ বিলিয়ন ডলার অনুমোদন দেওয়া হয়েছে। এ ছাড়া সেমিকন্ডাক্টর ও টেলিযোগাযোগ সরঞ্জাম উৎপাদন ও গবেষণায় খরচ করতে আরও ৫৪ বিলিয়ন ডলার অতিরিক্ত বরাদ্দ দেওয়ার কথা বলা হয়েছে।

বিলটি হোয়াইট হাউসে পাঠানোর আগে কংগ্রেসের নিম্নকক্ষ পাস হতে হবে। দুই কক্ষে অনুমোদিত হওয়ার পর, প্রেসিডেন্ট জো বাইডেন স্বাক্ষর করলে এটি আইনে পরিণত হবে। এদিকে মার্কিন সেনেটে রিপাবলিকান ও ডেমোক্র্যাটদের মধ্যে অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক অনেক বিষয়ে বিরোধ থাকলেও চীনের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের ‘হার্ড লাইন’ নেওয়ার পক্ষে উভয় দল মত দিয়েছে। তবে বিলটি কবে পরিষদে উঠবে সে বিষয়ে নিশ্চিত হওয়া যায়নি।

বিলটিতে যুক্তরাষ্ট্রের সরকারি ডিভাইসগুলোতে টিকটক অ্যাপ ডাউনলোড নিষিদ্ধ করা, চীন সরকার সমর্থিত ড্রোন প্রস্তুতকারক কোম্পানি থেকে ড্রোন কেনা বন্ধ করা।

বিলটি যু্ক্তরাষ্ট্রে সাইবার হামলা কিংবা মার্কিন কোম্পানিগুলোর কাছ থেকে মেধাস্বত্ব চুরি করা চীনা ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর বাধ্যতামূলক বিস্তৃত নিষেধাজ্ঞার সুযোগ সৃষ্টি করবে।

এ বিলের অন্যতম পৃষ্ঠপোষক সেনেটের সংখ্যাগরিষ্ঠ অংশের চীনবিরোধী নেতা চাক শুমার চীনের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতায় গবেষণায় অর্থ বরাদ্দ না দিলে ভয়াবহ পরিণতি হতে পারে সতর্ক করেছিলেন। তিনি বলেছিলেন, আমরা যদি কিছুই না করি, তাহলে প্রভাবশালী পরাশক্তি হিসেবে আমাদের দিন শেষ হয়ে আসতে পারে।

বিলটির প্রশংসা করে বাইডেন বলেন, আমরা একবিংশ শতাব্দী জয়ের প্রতিযোগিতায় রয়েছি, (দৌড়) শুরুর বন্দুকের গুলি বেরিয়ে গেছে, পিছিয়ে পড়ার ঝুঁকি নিতে পারিনা আমরা।

বিলটিতে যুক্তরাষ্ট্রে আনুষ্ঠানিক সফরে গেলে তাইওয়ানের কূটনীতিক ও সেনাসদস্যদেরকে তাদের পতাকা প্রদর্শন ও ইউনিফর্ম পরারও অনুমোদন দেওয়া হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App