×

সারাদেশ

গাইবান্ধায় ব্যবসায়ী হত্যা: বৃহস্পতিবার অর্ধদিবস হরতাল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ জুন ২০২১, ০৫:৫৩ পিএম

গাইবান্ধায় ব্যবসায়ী হত্যা: বৃহস্পতিবার অর্ধদিবস হরতাল

ব্যবসায়ী হাসান আলী হত্যাকারীদের গ্রেপ্তার ও বিচার এবং ৪ দফা দাবি আদায়ের লক্ষ্যে বৃহস্পতিবার গাইবান্ধায় অর্ধদিবস হরতালের ডাক দিয়েছে ‘হাসান হত্যার প্রতিবাদ মঞ্চ’।

গাইবান্ধায় ব্যবসায়ী হত্যা: বৃহস্পতিবার অর্ধদিবস হরতাল
গাইবান্ধায় ব্যবসায়ী হত্যা: বৃহস্পতিবার অর্ধদিবস হরতাল

ব্যবসায়ী হাসান আলী হত্যাকারীদের গ্রেপ্তার ও বিচার এবং ৪ দফা দাবি আদায়ের লক্ষ্যে গাইবান্ধায় বৃহস্পতিবার (১০ জুন) সকাল ৬টা থেকে দুপুর ২টা পর্যন্ত অর্ধদিবস হরতাল ডেকেছে ‘হাসান হত্যার প্রতিবাদ মঞ্চ’। হরতাল সফল করার লক্ষ্যে বুধবার গাইবান্ধা শহরের ১নং রেলগেট এলাকা থেকে একটি বিক্ষোভ মিছিল প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। এছাড়াও শহরের ব্রিজ রোডসহ বিভিন্ন পয়েন্টে পথসভা অনুষ্ঠিত হয়।

পথসভা গুলোতে বক্তব্য দেন ‘হাসান হত্যার প্রতিবাদ মঞ্চ’ এর সন্বয়ক আমিনুল ইসলাম গোলাপ, ওয়াজিউর রহমান রাফেল, অ্যাড. সিরাজুল ইসলাম বাবু, মিহির ঘোষ, জাহাঙ্গীর কবির তনু, গোলাম মারুফ মনা, কাজী আবু রাহেন শফিউল্লাহ, মঞ্জুর রহমান মিঠু, নিলুফার ইয়াসমিন শিল্পী প্রমুখ।

একই দাবিতে ওয়ার্কার্স পার্টি গাইবান্ধা জেলা শাখা শহরে বিক্ষোভ মিছিল কর্মসূচি পালন করে। মিছিল শেষে দলীয় কার্যালয়ের সামনে বক্তব্য দেন ওয়ার্কার্স পার্টি জেলা সভাপতি প্রণব চৌধুরী, সাধারণ সম্পাদক মিলন কান্তি, মাসুদার রহমান মাসুদ, কামরুল ইসলাম, অ্যাড. আশরাফ আলী প্রমুখ।

হাসান হত্যার ৪ দফা দাবিগুলো হচ্ছে- অবিলম্বে হাসান হত্যার সঙ্গে জড়িত আসামিদের গ্রেপ্তার, সদর থানার ওসিকে অপসারণসহ অভিযুক্ত ওসি (তদন্ত) ও অপর এএসআইকে অবিলম্বে আইনের আওতায় এনে বিচারের মুখোমুখি করা, হাসান হত্যার সুষ্ঠু বিচারের জন্য বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠন এবং গাইবান্ধা জেলায় অবৈধ দাদন ব্যবসায়ীদের দৌরাত্ম্য বন্ধ করা।

উল্লেখ্য, দেনার দায়ে দাদন ব্যবসায়ী মাসুদ রানা ও তার সহযোগিরা নিহত হাসান আলীর কাছ থেকে গাইবান্ধার আফজাল সুজের মালিকানা কেড়ে নেওয়ার পর আরও টাকার দাবিতে তাকে ৫ মার্চ অপহরণ করা হয়। অপহরণের পর হাসান আলীকে উদ্ধারের জন্য স্ত্রী বিথী বেগম ৬ মার্চ সদর থানায় অভিযোগ দায়ের করে। পুলিশ হাসান আলীকে মাসুদ রানার বাড়ি থেকে উদ্ধার করে থানায় নিয়ে আসে। সেখানে সালিশ বৈঠক করে কিছু স্ট্যাম্পে স্বাক্ষর নিয়ে হাসান আলীকে উল্টো মাসুদ রানার কাছেই তুলে দেওয়া হয়। অপহরণের ৩৬ দিন পর ১০ এপ্রিল দাদন ব্যবসায়ী মাসুদ রানার বাড়ি থেকে হাসান আলীর মৃতদেহ উদ্ধার করে পুলিশ।

এই হত্যাকাণ্ডের বিচার দাবিতে গাইবান্ধার বিভিন্ন রাজনৈতিক দল, ব্যবসায়ী সংগঠন, সামাজিক-সাংস্কৃতিক সংগঠন আন্দোলনে নামে এবং গঠিত হয় “হাসান হত্যার প্রতিবাদ মঞ্চ”।

গত ৩১ মে গাইবান্ধা পুলিশ সুপারের কার্যালয়ে অবস্থান ও আইজিপি বরাবর স্মারকলিপি প্রদান কর্মসূচি থেকে মঞ্চের নেতৃবৃন্দ আগামী ৭ (সাত) দিনের মধ্যে সদর থানার ওসি’র অপসারণসহ ৪ দফা দাবি মেনে নেওয়া না হলে ১০ জুন হরতাল পালনের ঘোষণা দেন হাসান হত্যার প্রতিবাদ মঞ্চের সমন্বয়ক আমিনুল ইসলাম গোলাপ। এরপর থেকেই প্রতিদিন মানববন্ধন, মিছিল, সমাবেশসহ বিভিন্ন কর্মসূচি পালন করে আসছিল “হাসান হত্যার প্রতিবাদ মঞ্চ”।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App